Advertisement
০৪ মে ২০২৪
ICC Ranking

টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় অজি দাপট, ভারতের মুখরক্ষা করলেন কারা?

টেস্ট ক্রিকেটারদের নতুন ক্রমতালিকা প্রকাশ করেছে আইসিসি। ব্যাটারদের তালিকায় প্রথম ১০ জনের মধ্যে নেই রোহিত, কোহলি। ভারতের যে ক্রিকেটার আছেন, তিনি আবার দলেই নেই।

picture of Rohit Sharma and Virat Kohli

রোহিত শর্মা এবং বিরাট কোহলি। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৮:১৩
Share: Save:

টেস্ট বিশ্বকাপের ফাইনালের পর নতুন ক্রমতালিকা প্রকাশ করল আইসিসি। তাতেও মাঠের মতোই দাপট প্যাট কামিন্সের দলের ক্রিকেটারদের। বিশেষ করে টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় একাধিপত্য স্টিভ স্মিথদের। রোহিত শর্মা, বিরাট কোহলিদের প্রথম ১০ জনের মধ্যে জায়গাই হয়নি।

ভারতের বিরুদ্ধে টেস্ট বিশ্বকাপ ফাইনালে স্মিথ ছাড়াও শতরান করেছিলেন ট্র্যাভিস হেড। সেই পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন টেস্ট বিশ্বকাপ জিতে। পেলেন সুফলও। আইসিসির টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় তিন ধাপ উঠে এসেছেন টেস্ট বিশ্বকাপ ফাইনালের সেরা ক্রিকেটার। ১৬৩ রানের ইনিংসের সুবাদে তিনি রয়েছেন তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে রয়েছেন ১২১ রানের ইনিংস খেলা স্মিথ। ক্রমতালিকায় এক ধাপ উঠেছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক। শীর্ষস্থান দখলে রেখেছেন টেস্ট বিশ্বকাপ ফাইনালে ঘুমিয়ে পড়া মার্নাস লাবুশেন। ওভালে ভারতের বিরুদ্ধে ব্যর্থ উসমান খোয়াজা দু’ধাপ নেমে রয়েছেন নবম স্থানে। টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় প্রথম ১০ জনের মধ্যে রয়েছেন মাত্র এক জন। তিনি ঋষভ পন্থ। টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলা কেউই জায়গা পাননি প্রথম ১০ জনের মধ্যে।

রোহিত এবং কোহলি টেস্ট ব্যাটারদের ক্রমতালিকায় রয়েছেন যথাক্রমে ১২ এবং ১৩ নম্বরে। ১৮ মাস পর ভারতীয় দলে ফেরা অজিঙ্ক রাহানে ৮৯ এবং ৪৬ রানের দু’টি ইনিংসের সুবাদে উঠে এসেছেন ৩৭ নম্বরে। ১০০ জনের ক্রমতালিকার বাইরে চলে গিয়েছিলেন রাহানে। আর এক অর্ধশতরানকারী শার্দূল ঠাকুর ছয় ধাপ এগিয়ে রয়েছেন ৯৬ নম্বরে।

ব্যাটাররা হতাশ করলেও ভারতের মুখরক্ষা করেছেন বোলার, অলরাউন্ডাররা। দুই ক্রমতালিকায় শীর্ষে রয়েছেন দুই ভারতীয়। টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলার সুযোগ না পাওয়া রবিচন্দ্রন অশ্বিন বোলারদের তালিকায় এক নম্বরেই রয়েছেন। অলরাউন্ডারদের তালিকাতেও ধরে রেখেছেন দ্বিতীয় স্থান। এই তালিকায় শীর্ষে আছেন রবীন্দ্র জাডেজা। অলরাউন্ডারদের ক্রমতালিকায় চতুর্থ স্থানে আছেন ওভালের প্রথম একাদশে না থাকা অক্ষর পটেল। বোলারদের ক্রমতালিকায় নবম স্থানে রয়েছেন জাডেজা। দু’ধাপ নেমে এই তালিকার অষ্টম স্থানে রয়েছেন যশপ্রীত বুমরা।

দেশের মান বাঁচিয়েছেন অশ্বিন, অক্ষর, পন্থ, বুমরার মতো ক্রিকেটাররা। যাঁরা টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলেননি বা দল থেকেই দূরে রয়েছেন। টেস্ট বিশ্বকাপ ফাইনাল খেলা ভারতীয় ক্রিকেটারদের মধ্যে উজ্জ্বল একমাত্র জাডেজা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC Ranking test cricket Rohit Sharma Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE