Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kylian Mbappe on Lionel Messi

মেসি পিএসজি ছাড়ায় কতটা খুশি? লিয়ো বিদায়ের পর প্রথম বার মুখ খুললেন এমবাপে

কাতার বিশ্বকাপের পর থেকে মেসির সঙ্গে এমবাপের সম্পর্ক নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। স্বাভাবিক ভাবেই মেসির পিএসজি ছাড়া নিয়ে এমবাপের প্রতিক্রিয়া জানতে আগ্রহী ছিল ফুটবলবিশ্ব।

picture of Lionel Messi and Kylian Mbappé

লিয়োনেল মেসি (বাঁ দিকে)। কিলিয়ান এমবাপে (ডান দিকে)। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৭:৩৬
Share: Save:

চুক্তি ভেঙে অন্য ক্লাবে সই করবেন না। প্যারিস সঁ জরমেঁর হয়েই আপাতত খেলবেন কিলিয়ান এমবাপে। পিএসজিতে থাকার সিদ্ধান্ত জানানোর পর লিয়োনেল মেসির ইন্টার মায়ামিতে চলে যাওয়ার পর প্রথম বার মুখ খুললেন এমবাপে। ফরাসি স্ট্রাইকার জানিয়েছেন, মেসির ক্লাব ছাড়ার সম্ভাব্য কারণ।

মেসির পিএসজি ছাড়ায় কি এমবাপে খুশি? একদমই তেমন নয়। এমবাপে বলেছেন, ‘‘ফুটবলের ইতিহাসে মেসি অন্যতম সেরা ফুটবলার। মেসির ক্লাব ছাড়া তাই কখনও ভাল খবর হতে পারে না।’’ ফ্রান্সে খেলতে এসে মেসি যথাযথ সম্মান পাননি বলেও মনে করেন এমবাপে। এ প্রসঙ্গে আক্ষেপের সুরে তিনি বলেছেন, ‘‘জানি না ওর চলে যাওয়ার খবরে কেন এত মানুষ আনন্দ পেয়েছিলেন! ফ্রান্সে মেসি প্রাপ্য সম্মান পায়নি।’’ আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়কের ক্লাব ছাড়ার এটাই কি তবে আসল কারণ? মন্তব্য করেননি এমবাপে।

কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনা-ফ্রান্স লড়াইয়ের পর থেকে মেসির সঙ্গে এমবাপের সম্পর্ক নিয়ে জল্পনা শুরু হয়েছিল। বিশ্বকাপ জয়ের পর আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ মেসির পাশে দাঁড়িয়ে বিদ্রুপ করেছিলেন এমবাপেকে। মেসিকে প্রকাশ্যে সেই ঘটনার প্রতিবাদ করতে দেখা যায়নি। তার পর থেকে প্যারিসের ক্লাবে মেসির ভবিষ্যৎ নিয়ে তৈরি হয়েছিল জল্পনা। শোনা গিয়েছিল, এমবাপে নাকি চাইছেন না মেসি থাকুন পিএসজিতে। ফুটবল মহলের একাংশের সেই ধারণা যে ঠিক ছিল না, তা বুঝিয়ে দিয়েছেন এমবাপে।

এমবাপে, মেসি এবং নেমারকে নিয়ে স্বপ্নের আক্রমণ ভাগ তৈরি করেছিল পিএসজি। মাত্র দু’বছরেই ছন্নছাড়া প্যারিসের ক্লাবের আক্রমণের ত্রিফলা। মেসি দু’বছরের চুক্তি শেষ হওয়ার পর যোগ দিচ্ছেন ইন্টার মায়ামিতে। চোটের জন্য দীর্ঘ দিন মাঠের বাইরে নেমারও। ব্রাজিলীয়র সঙ্গেও সম্ভবত নতুন চুক্তি করবেন না পিএসজি কর্তৃপক্ষ। সেই অর্থে এমবাপের উপর দায়িত্ব অনেকটাই বাড়ল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE