Advertisement
০৬ মে ২০২৪
Lionel Messi

মেসি কি অবসরে? কাতারে শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন জানিয়েও লিয়োর মুখে ‘দেখি কী হয়’

মেসিকে আগামী বিশ্বকাপের দলে দেখতে চান আর্জেন্টিনার কোচ, ফুটবলাররা। ২০২৬ সালের বিশ্বকাপের অন্যতম আয়োজক আমেরিকা। সে জন্যই কি ইন্টার মায়ামিতে সই করেছেন মেসি?

picture of Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ২০:২১
Share: Save:

ফুটবলজীবনের শেষ দিকে আমেরিকার লিগে খেলার ইচ্ছা কয়েক বছর আগে প্রকাশ করেছিলেন লিয়োনেল মেসি। তা হলে কি সত্যিই অবসরের কথা ভাবছেন আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক? ফুটবলপ্রেমীদের জল্পনা উসকে দিয়েছেন লিয়ো নিজেই। প্রথমে বলেছেন, কাতারেই শেষ বিশ্বকাপ খেলে ফেলেছেন। তার পরেই অবশ্য বলেছেন, দেখা যাক শেষ পর্যন্ত কী হয়।

বার্সেলোনা, সৌদি আরবের আল হিলালের বিপুল টাকার প্রস্তাবে সাড়া দেননি। ডেভিড বেকহ্যামের প্রস্তাবে সাড়া দিয়ে মেসি সই করেছেন ইন্টার মায়ামিতে। আমেরিকার মেজর লিগ সকারে খেলবেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে মাঠের দ্বৈরথ তাঁকে আকৃষ্ট করেনি। বার্সেলোনার সঙ্গে নাড়ির টানও না। তা হলে কি সত্যিই মেসির পায়ের জাদু আর বেশি দিন দেখা যাবে না?

ফুটবল দুনিয়ার এই প্রশ্নই আরও বড় হয়েছে মেসির একটি মন্তব্যে। তিনি জানিয়েছেন, ২০২৬ সালে আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ ফুটবল খেলবেন না। আমেরিকায় ক্লাব ফুটবল খেলবেন মেসি। আগামী ফুটবল বিশ্বকাপেরও অন্যতম আয়োজক আমেরিকা। তা হলে নিশ্চই আপনাকে আরও একটা বিশ্বকাপে দেখা যাবে? এক সাক্ষাৎকারে এই প্রশ্নের উত্তরে মেসি বলেছেন, ‘‘আমার মনে হয় না। কাতারই আমার শেষ বিশ্বকাপ ছিল। দেখি আগামী দিনগুলো কেমন যায়। কেমন খেলব জানি না। তবে নীতিগত ভাবে পরের বিশ্বকাপ খেলার চেষ্টা করব না।’’

আর্জেন্টিনার হয়ে এখনও পর্যন্ত ১৭৪টি ম্যাচে ১০২টি গোল করেছেন মেসি। কাতারে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার পর আর্জেন্টিনার প্রায় সব ফুটবলারই বলেছিলেন, ২০২৬ বিশ্বকাপের দলেও তাঁরা মেসিকে চান। কোচ লিয়োনেল স্কালোনিও চান মেসিকে। তিনি বলেছেন, ‘‘মেসির জন্য আমার দরজা সব সময় খোলা। দরজায় ওকে দেখতে না পেলে বিকল্পের কথা ভাবতে হবে। আশা করি আগামী বিশ্বকাপ পর্যন্ত আমাকে বিকল্প খুঁজতে হবে না। আমি ওকে পরের বিশ্বকাপের দলে দেখতে চাই। অবশ্যই খেলার মান গুরুত্বপূর্ণ।’’

কোচ, সতীর্থরা চাইলেও মেসি নিজেকে আর্জেন্টিনার পরের বিশ্বকাপের দলে দেখতে চাইছেন না। তা হলে কি সত্যিই ফুটবলজীবনের শেষ প্রান্তে পৌঁছে গিয়েছেন লিয়ো? সে জন্যই ইচ্ছাপূরণের জন্য বেছে নিয়েছেন আমেরিকার ফুটবল লিগ? সাড়া দিয়েছেন বেকহ্যামের প্রস্তাবে? ফুটবলবিশ্বের প্রশ্নচিহ্নের আকার আরও বড় হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina Football World Cup 2026
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE