Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
ICC Test Championship

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে কত নম্বরে রোহিতরা? পাকিস্তানের হারে কি সুবিধা হল ভারতের?

পাকিস্তান এবং ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে রয়েছে। এই দুই দলের মধ্যে পয়েন্ট শতাংশের তফাতটাও খুব বেশি নয়। এমন অবস্থায় যে দল হারবে, অন্য দলের তত লাভ।

পাকিস্তানের হারে রোহিত, বিরাটদের কি সুবিধা হল?

পাকিস্তানের হারে রোহিত, বিরাটদের কি সুবিধা হল? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১৩:০৮
Share: Save:

প্রথম টেস্ট হেরে গিয়েছে পাকিস্তান। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার রাস্তা কঠিন হল বাবর আজমদের। কিন্তু ভারতের কিছুটা সুবিধাই হল পাকিস্তান হেরে যাওয়ায়। বেন স্টোকসরা পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ়ে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছেন। যে আক্রমণাত্মক মানসিকতা নিয়ে ইংল্যান্ড খেলছে, সেটার প্রশংসাও করেছেন অনেকে। এ সবের মাঝেই সুবিধা হল ভারতের।

Advertisement

পাকিস্তান এবং ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার লড়াইয়ে রয়েছে। এই দুই দলের মধ্যে পয়েন্ট শতাংশের তফাতটাও খুব বেশি নয়। এমন অবস্থায় যে দল হারবে, অন্য দলের তত লাভ। ভারতের বাকি রয়েছে ছ’টি টেস্ট। এর মধ্যে বাংলাদেশের বিরুদ্ধে তাদের দেশে দু’টি এবং ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চারটি। পাকিস্তানের কাছে ইংল্যান্ড সিরিজ়ের দু’টি ম্যাচ বাকি। এর পর নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে খেলবে তারা। কিউইদের বিরুদ্ধে দু’টি ম্যাচ খেলবে তারা।

ফাইনালে ওঠার সব থেকে বেশি সুযোগ অস্ট্রেলিয়া (৭২.৭৩ শতাংশ পয়েন্ট) এবং দক্ষিণ আফ্রিকার (৬০ শতাংশ পয়েন্ট) কাছে। এই দুই দলই লিগের শীর্ষে রয়েছে। তিন নম্বরে রয়েছে শ্রীলঙ্কা। চার নম্বরে ভারত। পঞ্চম স্থানে পাকিস্তান। এমন অবস্থায় বাবররা হেরে যাওয়ায় ভারতের একটা সুবিধা হল। এখন আর সব ম্যাচ না জিতলেও ফাইনালে ওঠার সুযোগ থাকবে রোহিত শর্মাদের সামনে। ঘরের মাঠে শক্তিশালী অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও টেস্ট হেরে গেলেই ফাইনালে যাওয়ার স্বপ্ন ভঙ্গ হবে না।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকা। গ্রাফিক: শৌভিক দেবনাথ

পরের মাসে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকা একে অপরের বিরুদ্ধে টেস্ট সিরিজ় খেলবে। ঘরের মাঠে প্যাট কামিন্সরা যে কতটা ভয়ঙ্কর তা সব দলই জানে। দক্ষিণ আফ্রিকার পক্ষে সেই সিরিজ় জেতা কঠিন হবে। এমন অবস্থায় তাদের পয়েন্ট শতাংশ কমবে। তাতেই লাভ ভারত এবং পাকিস্তানের। বাবররা হারায় তাই লাভ হল রোহিতদের। যদিও গত বার ফাইনাল খেলা ভারতের কাজটা খুব সোজা নয়। শ্রীলঙ্কার একটাই সিরিজ় বাকি। তা-ও আবার নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে কেন উইলিয়ামসনদের ঘরের মাঠে। সেই সিরিজ় জেতা কতটা কঠিন তা ভালই জানেন দানুশ শনাকারা। সেই সিরিজ় জিতলেও শ্রীলঙ্কার খুব লাভ হবে না। তিন নম্বর থেকে উপরে যাওয়ার সুযোগ তাদের প্রায় নেই, পিছিয়ে যেতে পারে আরও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.