Advertisement
৩০ এপ্রিল ২০২৪
ICC Women’s World T20

রিচার দাপটে সহজ জয়, ওয়েস্ট ইন্ডিজ়কে হারিয়ে টি২০ বিশ্বকাপের শেষ চারের কাছে ভারত

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দু’ম্যাচে জয় পেল ভারত। পাকিস্তানের পর হরমনপ্রীতরা হারালেন প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ়কে। ব্যাট হাতে আবার দলকে জেতালেন রিচা ঘোষ।

picture of indian women cricketer Richa Ghosh

আবার ব্যাট হাতে সফল রিচা ঘোষ। বাংলার ব্যাটারের দাপটে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে সহজ জয় হরমনপ্রীতদের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৩৭
Share: Save:

পাকিস্তানের পর ওয়েস্ট ইন্ডিজ়কেও ৬ উইকেটে হারিয়ে দিলেন হরমনপ্রীত কৌররা। বুধবার মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় জয় তুলে নিল ভারতীয় মহিলা ক্রিকেট দল। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ়ের অধিনায়ক হেলি ম্যাথিউস। ওয়েস্ট ইন্ডিজ় করে ৬ উইকেটে ১১৮ রান। জবাবে ভারত তুলল ৪ উইকেটে ১১৯ রান।

ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন তরুণ ক্রিকেটাররা। মহিলাদের অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক শেফালি বর্মা এবং বাংলার রিচা ঘোষও ভাল পারফরম্যান্স করলেন। ভারতের ইনিংস শুরু করতে নেমে বড় রান পেলেন না চোট সারিয়ে দলে ফেরা সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা। ১০ রান করে আউট হলেন তিনি। তবে অন্য প্রান্তে দাপুটে ব্যাটিং করলেন শেফালি। পাঁচটি চারের সাহায্যে ২৩ বলে ২৮ রান করলেন তিনি। রান পেলেন না তিন নম্বরে নামা জেমাইমা রডরিগেজ় (১)। জয়ের জন্য ১১৯ রান তাড়া করতে নেমে ৪৩ রানে ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে যায় ভারতীয় মহিলা দল। যদিও হরমনপ্রীত এবং রিচার জুটি ভারতকে পৌঁছে দেয় জয়ের দরজায়।

পর পর ৩ উইকেট পড়ে যাওয়ায় কিছুটা ধীরে শুরু করেন হরমনপ্রীত। ভারতীয় দলের অধিনায়কের ব্যাট থেকে এল ৪২ বলে ৩৩ রানের ইনিংস। তিনটি বাউন্ডারি মারলেন তিনি। ব্যাট হাতে দাপট দেখালেন বাংলার উইকেটরক্ষক-ব্যাটার রিচা। ৩২ বলে ৪৪ রানের ইনিংস খেলে অপরাজিত থাকলেন তিনি। তাঁর ব্যাট থেকে এল পাঁচটি চার। শেষ পর্যন্ত তাঁর সঙ্গে উইকেটে ছিলেন দেবিকা বৈদ্য (শূন্য)। ১১ বল বাকি থাকতেই প্রয়োজনীয় ১১৯ রান তুলে নেয় ভারত।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এই ম্যাচে মহিলাদের টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ১০০ উইকেট পূর্ণ করলেন ভারতের দীপ্তি শর্মা। ১৫ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন তিনি। তাঁর নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে সুবিধা করতে পারেননি ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটাররা। পূজা বস্ত্রকর (২১/১), রেণুকা সিংহরাও (২২/১) ভাল বল করলেন। ভারতীয় বোলারদের দাপটে প্রথমে ব্যাট করেও লড়াই করার মতো রান তুলতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ়। ওপেনার স্টেফানি টেলর এবং তিন নম্বরে নামা শেমাইন ক্যাম্পবেলে ছাড়া কেউই বলার মতো রান করতে পারলেন না। টেলর ছ’টি চারের সাহায্যে ৪০ বলে ৪২ রান করেন। ক্যাম্পবেলের ব্যাট থেকে এল ৩৬ বলে ৩০ রানের ইনিংস। তিনটি বাউন্ডারি মারেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ়ের বাকি ব্যাটারদের মধ্যে শেষ দিকে রানের গতি কিছুটা বাড়ানোর চেষ্টা করেন চেদিন নেশন। ১৮ বলে ২১ রান করে অপরাজিত থাকেন তিনি। শাবিকা গজনবি করলেন ২০ বলে ১৩ রান। এই নিয়ে টানা ছ’টি ম্যাচ হারলেন মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE