Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

India vs England: পন্থের শতরান, জাডেজার দায়িত্বশীল ইনিংসে লড়াইয়ে ফিরল ভারত

শুরুর চাপ কাটিয়ে ভারতকে লড়াইয়ে ফেরাল পন্থ-জাডেজা জুটি। ষষ্ঠ উইকেটে তাঁরা তুললেন ২২২ রান। তাঁদের ব্যাটিং দাপটে স্বস্তি ফিরল ভারতের সাজঘরে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ জুলাই ২০২২ ২৩:৪২
Save
Something isn't right! Please refresh.
ভারতকে লড়াইয়ে ফেরালেন পন্থ-জাডেজা।

ভারতকে লড়াইয়ে ফেরালেন পন্থ-জাডেজা।
ছবি: রয়টার্স

Popup Close

প্রাক্তন অধিনায়ক পারলেন না। কাউন্টি ক্রিকেটে সফল অভিজ্ঞ ব্যাটারও পারলেন না। জেমস অ্যান্ডারসনদের দাপটের সামনে রুখে দাঁড়ালেন ভারতীয় দলের সহ-অধিনায়ক ঋষভ পন্থ। দায়িত্বশীল রবীন্দ্র জাডেজাকেও প্রথম দিন আউট করতে পারল না ইংল্যান্ড। তাঁদের দ্বিশতরানের জুটিতে ভর করেই বিলেতের মাটিতে ইংরেজ সাজঘরে পাল্টা লড়াই পৌঁছে দিল যশপ্রীত বুমরার ভারত। প্রথম দিনের শেষে ভারত করল ৭ উইকেটে ৩৩৮ রান।

ইংল্যান্ডের মাটিতে টেস্ট খেলতে নেমেও আগ্রাসী মেজাজেই দেখা দিলেন পন্থ। ধৈর্য ধরে প্রাথমিক চাপ কাটিয়ে পাল্টা আক্রমণ শুরু করলেন তরুণ উইকেটরক্ষক-ব্যাটার। বৃষ্টি বিঘ্নিত প্রথম দিনে এজবাস্টনের আকাশ সকাল থেকেই ছিল মেঘে ঢাকা। বোলিং সহায়ক পরিবেশ দেখে টস জিতে বোলিং নিতে দ্বিধা করেননি ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। সুফলও পান। অ্যান্ডারসন, ম্যাথু পটসদের দাপটে ৯৮ রানেই ৫ উইকেট হারায় ভারত।

ওপেন করতে নেমে সফল হলেন না চেতেশ্বর পুজারা। ১৩ রান করে অ্যান্ডারসনের বলে আউট হলেন তিনি। ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলারের শিকার তালিকায় রয়েছেন ভারতের অপর ওপেনার শুভমন গিল (১৭) এবং ছ’নম্বরে নামা শ্রেয়স আয়ার (১৫)। শ্রেয়স পাল্টা আক্রমণের কৌশল নিলেও সফল হলেন না। শ্রেয়সের হয়তো মনে ছিল না, তাঁর প্রাণ ভোমরা ব্রেন্ডন ম্যাকালাম এখন শত্রু শিবিরে। তিন নম্বরে নামা হনুমা বিহারি ধরে খেলার চেষ্টা করলেও লাভ হল না। ২০ রান করে আউট হলেন তিনি। টেস্টে ছন্দ ফিরে পেলেন না বিরাট কোহলীও। মাত্র ১১ রান করেই পটসের বলে বোল্ড হলেন।

Advertisement

শ্রেয়স আউট হওয়ার সময় ভারতের ইনিংস ছিল আকাশের মতোই মেঘাচ্ছন্ন। বৃষ্টির জন্য আম্পায়াররা এগিয়ে আনেন মধ্যাহ্নভোজের বিরতি। সেই বিরতিই বোধহয় ছন্দ নষ্ট করে দিল অ্যান্ডারসনদের। মাঠ শুকিয়ে খেলা শুরু হওয়ার সময় নীল আকাশ। ধীরে ধীরে মেঘ কেটে রোদ উঠল ভারতের ইনিংসে। আগ্রাসী পন্থের পাশাপাশি হাল ধরলেন রবীন্দ্র জাডেজাও। উইকেটের এক প্রান্তে পন্থ যখন ইংরেজদের শাসন করছেন, তখন অন্যপ্রান্তে জাডেজা আগলে রাখলেন দুর্গ। লোয়ার মিডল অর্ডারের দুই ব্যাটার প্রমাণ করে দিলেন এজবাস্টনের বাইশ গজে ব্যাটিং কঠিন নয়।

শতরান পূর্ণ করার পর পন্থ আরও আগ্রাসী হয়ে উঠলেন। বিপক্ষের বোলারদের তুলে তুলে মাঠের বাইরে পাঠাতে শুরু করলেন। কিন্তু ১৫০ রান পূর্ণ করতে পারলেন না। ১৪৬ রানের অনবদ্য ইনিংস খেলে আউট হলেন জো রুটের বলে। জাডেজার সঙ্গে ষষ্ঠ উইকেটের জুটিতে পন্থ যোগ করলেন ২২২ রান। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে ভারতের সেরা ষষ্ঠ উইকেটের জুটি উপহার দিল দীর্ঘতম টেস্ট সিরিজের পঞ্চম টেস্ট। তাঁদের জুটিই ভারতকে পৌঁছে দিল লড়াই করার মতো জায়গায়। ওভার প্রতি রান তোলার গতিকেও আধুনিক ক্রিকেটের মানানসই করে তুলল।

পন্থ আউট হওয়ার পরও জাডেজা লক্ষ্যে অবিচল থাকলেও ব্যর্থ হলেন শার্দুল ঠাকুর(১)। তাঁকে সাজঘরে ফেরালেন স্টোকস। মহম্মদ শামিকেও আগলে রাখলেন সৌরাষ্ট্রের অলরাউন্ডার। দিনের শেষে তিনি আপরাজিত থাকলেন ৮৩ রানে। দিনের শেষে তাঁর সঙ্গে উইকেটে রয়েছেন শামি (০)।

ইংল্যান্ডের সফলতম বোলার চোট সারিয়ে দলে ফেরা ৪০ বছরের অ্যান্ডারসনই। তিনি ৫২ রানে ৩ উইকেট নিলেন। ৮৫ রানে ২ উইকেট পটসের। একটি করে উইকেট নিলেন রুট এবং স্টোকস। বৃষ্টি বিঘ্নিত প্রথম দিন খেলা হল ৭৩ ওভার। শুরুর অস্বস্তি কাটিয়ে স্বস্তি ফিরল ভারতের সাজঘরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement