Advertisement
০৮ মে ২০২৪
Rishabh Pant

India Vs South Africa: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ না জিতলেও অস্ট্রেলিয়ার রেকর্ড ভেঙে দিলেন পন্থরা

ঘরের মাঠে টানা আটটি টি২০ সিরিজ হারেনি অস্ট্রেলিয়া। সেই রেকর্ড ভেঙেছেন ঋষভ পন্থরা। দেশের মাটিতে টানা ন’টি টি২০ সিরিজ হারেনি ভারত।

টি২০-তে নতুন নজির পন্থদের

টি২০-তে নতুন নজির পন্থদের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২২ ১০:৪৬
Share: Save:

বৃষ্টির জন্য বেঙ্গালুরুতে ভারত-দক্ষিণ আফ্রিকা টি২০ সিরিজের শেষ ম্যাচ ভেস্তে যাওয়ায় ২-২ ব্যবধানে শেষ হয়েছে সিরিজ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ ড্র করলেও টি২০-তে নজির গড়েছেন ঋষভ পন্থরা। ঘরের মাঠে টি২০-তে টানা ন’টি সিরিজ হারেনি ভারত। এর আগে এই রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার দখলে। ঘরের মাঠে টানা আটটি টি২০ সিরিজে হারেনি তারা। সেই রেকর্ড ভাঙলেন পন্থরা।

এই যাত্রার সূচনা হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের টি২০ সিরিজ ১-১ ব্যবধানে ড্র হয়েছিল। ধর্মশালাতে প্রথম ম্যাচ বৃষ্টির জন্য ভেস্তে গিয়েছিল। তার পরে টানা সাতটি টি২০ সিরিজ জিতেছিল ভারত। ২০২০ সালে বাংলাদেশ (২-১), ওয়েস্ট ইন্ডিজ (২-১) ও শ্রীলঙ্কাকে (২-০) হারিয়েছিল ভারত। ২০২১ সালে ভারত হারিয়েছিল ইংল্যান্ড (৩-২) ও নিউজিল্যান্ডকে (৩-০)। চলতি বছর আইপিএলের আগে দু’টি টি২০ সিরিজ খেলেছিল ভারত। ওয়েস্ট ইন্ডিজ (৩-০) ও শ্রীলঙ্কাকে (৩-০) হারিয়েছিল তারা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রবিবার বেঙ্গালুরুতে দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারলে টানা আটটি টি২০ সিরিজ জেতার নজির হত ভারতের। বৃষ্টির কারণে সেটা হয়নি। কিন্তু সিরিজ হারেননি পন্থরা। তার ফলে টানা ন’টি সিরিজে না হারার নজির গড়লেন তাঁরা।

অন্য দিকে ভারতের বিরুদ্ধে ভারতে গত ১১ বছর ধরে সাদা বলের ক্রিকেটে হারেনি দক্ষিণ আফ্রিকা। শেষ বার ২০১০ সালে এক দিনের সিরিজে ২-৩ ব্যবধানে হেরেছিল তারা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE