Advertisement
২০ মে ২০২৪
Test Cricket

লাল বলের ক্রিকেট আর থাকবে না? টেস্টের ভবিষ্যত নিয়ে উদ্বিগ্ন দুই অধিনায়ক রোহিত, এলগার

বুধবার থেকে শুরু হবে ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্ট। তার আগে পাঁচ দিনের ক্রিকেটর ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন দু’দলের অধিনায়কই। তাঁরা টেস্ট ক্রিকেটকে রক্ষার বার্তা দিয়েছেন।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২১:৫৮
Share: Save:

ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের আগে পাঁচ দিনের ক্রিকেটের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন দু’দলের অধিনায়ক। রোহিত শর্মা এবং ডিন এলগারের কথাতেই উঠে এল টেস্ট ক্রিকেটকে রক্ষা করার বার্তা।

টি-টোয়েন্টি ক্রিকেট আসার পর থেকে টেস্ট ক্রিকেট অবস্থা আরও করুণ হয়েছে। বিশ্বের কোনও প্রান্তেই আর পাঁচ দিনের লাল বলের ক্রিকেট দেখতে মাঠে আসেন না ক্রিকেটপ্রেমীরা। তাঁদের সব আগ্রহ যেন ২০ ওভারের ম্যাচ ঘিরেই। এই পরিস্থিতিতে টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন রোহিত এবং এলগার।

ভারতীয় দলের অধিনায়ক বলেছেন, ‘‘টেস্ট ক্রিকেটকে রক্ষা করতে হবে আমাদের। আরও গুরুত্ব দিতে হবে পাঁচ দিনের ক্রিকেটকে। এটা একটা বা দুটো দেশের দায়িত্ব নয়। টেস্ট খেলা প্রতিটি দেশকে দায়িত্ব নিতে হবে। টেস্ট ক্রিকেটকে সুন্দর এবং আকর্ষণীয় করে রাখতে হবে।’’ রোহিত আরও বলেছেন, ‘‘গত দু’তিন বছরের বিশ্বের বিভিন্ন প্রান্তে বেশ কিছু দুর্দান্ত টেস্ট ম্যাচ হয়েছে। প্রায় প্রতিটি ম্যাচেই ফলাফল এসেছে। প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেট হয়েছে। টেস্ট ক্রিকেটকে এমন আকর্ষণীয় রাখার দায়িত্ব প্রতিটি দেশের। তীব্র প্রতিযোগিতা ধরে রাখতে হবে। যাতে ক্রিকেটপ্রেমীরা টেস্ট ক্রিকেট দেখার আগ্রহ পান।’’

দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এলগারও টেস্ট ক্রিকেটের প্রতি সওয়াল করেছেন। তাঁর মতে, এখনকার পরিস্থিতি টেস্টের জন্য আদর্শ নয়। এলগার বলেছেন, ‘‘যে ভাবে টেস্ট ক্রিকেট হচ্ছে, সেটা আদর্শ পরিবেশ নয়। পর্দার আড়ালে যাই হোক না কেন, টেস্ট ক্রিকেট নিয়ে এখনও যথেষ্ট খিদে রয়েছে ক্রিকেটারদের মধ্যে। তবে পর্দার পিছনে যা হচ্ছে, তাতে আমাদের বা কোচদের কোনও নিয়ন্ত্রণ নেই। দল পরিচালন কমিটির হাতেও নিয়ন্ত্রণ নেই। আসলে গোটা ব্যাপারটাই আমাদের নিয়ন্ত্রণের বাইরে।’’ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করা এলগার আরও বলেছেন, ‘‘ব্যাপারটা যে দিকে এগোচ্ছে, সেটা দুঃখজনক। এ টুকু বলাই যায়। কিছুই নিয়ন্ত্রণ করতে পারে না ক্রিকেটারেরা। আমাদের আরও যত্নবান হতে হবে টেস্ট ক্রিকেট নিয়ে।’’

ক্রিকেট প্রশাসকদের ভূমিকাও মনে করিয়ে দিয়েছেন এলগার। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বলেছেন, ‘‘ক্রিকেট প্রশাসকদের সঠিক সিদ্ধান্ত নিতে হবে। ক্রিকেটারদের এবং ক্রিকেটের স্বার্থে সিদ্ধান্ত নিতে হবে। বিশেষ করে টেস্ট ক্রিকেটের কথা ভাবতে হবে। খেলোয়াড়দেরও প্রমাণ করতে হবে, পাঁচ দিনের ক্রিকেট খেলতে তারা কতটা আগ্রহী। ভাল পারফরম্যান্স করতে হবে। আমি তো টেস্ট ক্রিকেট খেলতে পেরে গর্বিত। এটাই আমার পছন্দের ক্রিকেট। টেস্ট ক্রিকেটের জন্য আমাদের আরও বেশি লড়াই করতে হবে।’’

টি-টোয়েন্টি ক্রিকেটের রমরমার যুগে টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে অনেকেই উদ্বিগ্ন। এক দিনের ক্রিকেট নিয়েও আগ্রহ হারিয়েছেন ক্রিকেটপ্রেমীদের একাংশ। তবে রোহিত, এলগারদের মতে ক্রিকেটের স্বার্থেই টেস্টের উজ্জ্বল ভবিষ্যত প্রয়োজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Dean Elgar ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE