Advertisement
০১ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে নজির গড়া হল না ভারতের, প্রথম দেশ হিসাবে কোন কীর্তি গড়তে পারল না রোহিত শর্মার দল?

তৃতীয় বার বিশ্বকাপ জিতল ভারত। একই সঙ্গে বিশ্ব ক্রিকেটে একটি নজর গড়ল ভারতীয় দল। যে কৃতিত্ব বিশ্বের আর কোনও দেশের নেই।

picture of Indian cricket team

হতাশ ভারতীয় দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ নভেম্বর ২০২৩ ০৯:১২
Share: Save:

এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপ জিতেছে ছ’টি দেশ। এক বার করে চ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ইংল্যান্ড। ষষ্ঠ বার খেতাব জিতল অস্ট্রেলিয়া। ওয়েস্ট ইন্ডিজ় এবং ভারত দু’বার জিতেছ। এ বার বিশ্ব চ্যাম্পিয়ন হলে ঘরের মাঠে একাধিক বার বিশ্বজয়ের কৃতিত্ব অর্জন করত ভারত। এই কৃতিত্ব আর কোনও দেশের নেই।

সব থেকে বেশি বার বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। ছয় বারের মধ্যে শুধু এক বার ঘরের মাঠে বিশ্বজয় করেছে অসিরা। ১৯৮৭ সালে প্রথম বার চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। সে বারের আয়োজক ছিল ভারত এবং পাকিস্তান। দ্বিতীয় বার ১৯৯৯ সালে ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল অস্ট্রেলিয়া। ২০০৩ সালে তারা তৃতীয় খেতাব জিতেছিল দক্ষিণ আফ্রিকার মাটিতে। চতুর্থ বার ২০০৭ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপ জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ়ে। শুধু শেষ বার ২০১৫ সালে অসিরা পঞ্চম খেতাব জয় করেছিল ঘরের মাঠে। সে বার প্রতিযোগিতার যৌথ আয়োজক ছিল অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড।

ওয়েস্ট ইন্ডিজ় বিশ্বকাপ জিতেছে ১৯৭৫ এবং ১৯৭৯ সালে। সে দু’বার বিশ্বকাপ হয়েছিল ইংল্যান্ডে। ১৯৯২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় পাকিস্তান। সে বার প্রতিযোগিতার আয়োজক ছিল অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ড। ১৯৯৬ সালে বিশ্বকাজ জেতে শ্রীলঙ্কা। সে বারের আয়োজক ছিল ভারত এবং পাকিস্তান। ২০১৯ সালে প্রথম বার চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। তারা নিজেদের ঘরের মাঠে খেতাব জিতেছিল।

ভারত আগে দু’বার বিশ্বকাপ জিতেছে। প্রথম বার ১৯৮৩ সালে ইংল্যান্ডের মাটিতে জিতেছিল কপিল দেবের দল। আর দ্বিতীয় বার ২০১১ সালে দেশের মাটিতে চ্যাম্পিয়ন হয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির দল। সে বার বিশ্বকাপের আয়োজক ছিল ভারত, বাংলাদেশ। তার পর আবার এই বছর দ্বিতীয় বার ঘরের মাঠে বিশ্বকাপ জেতার সুযোগ ছিল ভারতের সামনে। বিশ্বের এক মাত্র দেশ হিসাবে দু’বার নিজেদের দেশে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করত ভারতীয় দল। কিন্তু সেই কীর্তি আর গড়া হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE