Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিরাট ৫, শামি ৫, ভারত ১৫! বিশ্বকাপের শেষ চারে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে কী কী নজির হল?

ফাইনালে ওঠার পথে ১৫টি নজির গড়েছেন ভারতীয় ক্রিকেটারেরা। তার মধ্যে কয়েকটি রেকর্ডও। সেখানে যেমন ব্যক্তিগত রেকর্ড রয়েছে, তেমনই রয়েছে দলগত রেকর্ডও।

odi world cup

নিউ জ়িল্যান্ডকে হারানোর পরে উল্লাস (বাঁ দিক থেকে) রোহিত শর্মা, বিরাট কোহলি ও মহম্মদ শামির। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২৩ ১৫:০৮
Share: Save:

বিশ্বকাপের সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডকে ৭০ রানে হারিয়েছে ভারত। ফাইনালে ওঠার পথে ১৫টি নজির গড়েছেন ভারতীয় ক্রিকেটারেরা। তার মধ্যে কয়েকটি রেকর্ডও। সেখানে যেমন ব্যক্তিগত রেকর্ড রয়েছে, তেমনই রয়েছে দলগত রেকর্ডও।

১) এক দিনের ক্রিকেটে প্রথম ব্যাটার হিসাবে ৫০টি শতরান করলেন বিরাট কোহলি। সচিন তেন্ডুলকরের (৪৯) রেকর্ড ভাঙলেন তিনি।

২) একটি বিশ্বকাপে সব থেকে বেশি রান করেছেন বিরাট। চলতি বিশ্বকাপে ১০টি ম্যাচে তাঁর রান ৭১১। ২০০৩ সালের বিশ্বকাপে সচিনের করা ৬৭৩ রানের রেকর্ড ভেঙেছেন বিরাট।

৩) চলতি বিশ্বকাপে আটটি ৫০-এর বেশি রানের ইনিংস খেলেছেন বিরাট। এটিও রেকর্ড। এর আগে কোনও বিশ্বকাপে কেউ এই কাজ করতে পারেননি।

৪) এক দিনের ক্রিকেটে রানের তালিকায় তিন নম্বরে উঠে এসেছেন বিরাট। তাঁর রান ১৩,৭৯৪। রিকি পন্টিংকে টপকে গিয়েছেন তিনি। বিরাটের উপর রয়েছেন সচিন ও কুমার সঙ্গকারা।

৫) বিরাট নবম ক্রিকেটার যাঁর একটি বিশ্বকাপে অন্তত তিনটি শতরান রয়েছে। বাকি আট জন হলেন মার্ক ওয়, সৌরভ গঙ্গোপাধ্যায়, ম্যাথু হেডেন, কুমার সঙ্গকারা, রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, কুইন্টন ডি’কক ও রাচিন রবীন্দ্র।

৬) বিশ্বকাপে ৫০ উইকেট নেওয়া প্রথম ভারতীয় বোলার হলেন মহম্মদ শামি। বিশ্বকাপে সব থেকে কম ম্যাচে (১৭) এই কীর্তি করেছেন তিনি।

৭) নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৫৭ রান দিয়ে ৭ উইকেট নিয়েছেন শামি। প্রথম ভারতীয় বোলার হিসাবে বিশ্বকাপের কোনও ম্যাচে ৭ উইকেট নিয়েছেন তিনি।

৮) প্রথম বোলার হিসাবে এক দিনের বিশ্বকাপে চার বার, কোনও ম্যাচে পাঁচ বা তার বেশি উইকেট নিয়েছেন শামি। অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক তিন বার এই কীর্তি করেছেন।

৯) একটি বিশ্বকাপে ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট নিয়েছেন শামি। চলতি বিশ্বকাপে তাঁর উইকেটের সংখ্যা ৬ ম্যাচে ২৩টি। ২০১১ সালের বিশ্বকাপে জাহির খান ২১টি উইকেট নিয়েছিলেন। জাহিরকে ছাপিয়ে গিয়েছেন শামি।

১০) প্রথম ভারতীয় বোলার হিসাবে বিশ্বকাপের নক আউটে পাঁচ উইকেট নিয়েছেন শামি।

১১) বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জিতেছে ভারত, যা বিশ্বকাপের ইতিহাসে সব থেকে ধারাবাহিক ফল। রোহিত প্রথম অধিনায়ক যিনি বিশ্বকাপে টানা ১০টি ম্যাচ জিতেছেন।

১২) বিশ্বকাপে সব থেকে বেশি ছক্কা মেরেছেন রোহিত শর্মা। ৫০টি ছক্কা মেরে ক্রিস গেলকে (৪৯) টপকে গিয়েছেন তিনি।

১৩) বিশ্বকাপে দ্রুততম ১৫০০ রান করেছেন রোহিত। মাত্র ২৭টি ইনিংসে এই কীর্তি করেছেন তিনি।

১৪) নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে আটটি ছক্কা মেরেছেন শ্রেয়স আয়ার। বিশ্বকাপের একটি ম্যাচে ভারতীয় ব্যাটার হিসাবে সর্বাধিক ছক্কা মেরেছেন তিনি। রাহুল দ্রাবিড় ও রোহিতের পরে তৃতীয় ভারতীয় হিসাবে টানা দু’টি ম্যাচে শতরান করেছেন শ্রেয়স।

১৫) নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ৩৯৭ রান করেছে ভারত, যা বিশ্বকাপের নক আউটে কোনও দলের করা সর্বাধিক রানের ইনিংস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE