Advertisement
১৪ জুন ২০২৪
India vs England 2024

ক্রিকেটে একই দিনে জোড়া বিশ্বরেকর্ড ভারতের, রাজকোটে কী কী নজির গড়লেন যশস্বীরা?

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে বড় ব্যবধানে জিতেছে ভারত। ইংরেজদের হারিয়েছে ৪৩৪ রানে। শুধু বড় জয়ই নয়, রাজকোটে একই দিনে জোড়া বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে রোহিত শর্মার দল। সেগুলি কী কী?

cricket

যশস্বী জয়সওয়াল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ২০:১০
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টে বড় ব্যবধানে জিতেছে ভারত। ইংরেজদের হারিয়েছে ৪৩৪ রানে। শুধু বড় জয়ই নয়, রাজকোটে একই দিনে জোড়া বিশ্বরেকর্ড গড়ে ফেলেছে রোহিত শর্মার দল। আগ্রাসী ক্রিকেট খেলার কারণেই এই দু’টি রেকর্ড হয়েছে।

একটি সিরিজ়ে সবচেয়ে বেশি ছয় মারার নিরিখে নিজেদেরই রেকর্ড ভেঙে দিয়েছে ভারত। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ়‌ে ৪৭টি ছয় মেরেছিল তারা। সেই রেকর্ড ভেঙে গিয়েছে তৃতীয় টেস্টেই। ইতিমধ্যেই ৪৮টি ছয় হয়ে গিয়েছে। সিরিজ়‌ের দু’টি ম্যাচ এখনও বাকি। ফলে এই সংখ্যা যে আগামী দিনে আরও বাড়বে তা নিয়ে সন্দেহ নেই।

ছক্কার নিরিখে আরও একটি রেকর্ড হয়েছে। একটি টেস্টে সর্বাধিক ছয় মারার রেকর্ড গড়েছে ভারত। এখানেও নিজেদের রেকর্ড ভেঙেছে তারা। ২০১৯ সালে বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি টেস্টে ২৭টি ছয় মেরেছিল ভারতীয় দল। রাজকোটে ২৮টি ছয় মেরেছে তারা। ২২টি ছয় নিয়ে তৃতীয় স্থানে রয়েছে নিউ জ়‌িল্যান্ড। ২০১৪ সালে শারজায় পাকিস্তানের বিরুদ্ধে এই কীর্তি গড়েছিল তারা।

রাজকোটে ভারতকে জোড়া বিশ্বরেকর্ডে সবচেয়ে বেশি সাহায্য করেছেন যশস্বী জয়সওয়াল। তিনি একটি ইনিংসে ১২টি ছয় মেরেছেন। একটি সিরিজ়ে কোনও ব্যাটারের মারা সবচেয়ে বেশি ছক্কার নিরিখেও (২২) বিশ্বরেকর্ড গড়েছেন যশস্বী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 Yashasvi Jaiswal world record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE