Advertisement
০১ মে ২০২৪
India vs Australia

দেড় বছর পর ভারতের এক দিনের দলে অশ্বিন, জায়গা হল না সুন্দরের, প্রথম একাদশে রয়েছে চমকও

প্রত্যাশা মতোই ভারতীয় দলে ফেরানো হল রবিচন্দ্রন অশ্বিনকে। বিশ্বকাপের আগে বড় সুযোগ পেলেন অভিজ্ঞ পেসার। কিন্তু দলে নেই ওয়াশিংটন সুন্দর।

Ravichandran Ashwin

রবিচন্দ্রন অশ্বিন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৯
Share: Save:

দলে ফেরানো হল রবিচন্দ্রন অশ্বিনকে। ভারতের অভিজ্ঞ অফস্পিনারকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেখে নিতে চাইছে ভারত। দেড় বছর পর এক দিনের দলে ফিরলেন তিনি। বিশ্বকাপের দলে ফেরানো হতে পারে তাঁকে?

এশিয়া কাপ খেলতে গিয়ে চোট পেয়েছিলেন অক্ষর পটেল। তাঁর পরেই অশ্বিনকে দলে ফেরানোর দাবি জোরালো হতে শুরু করে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি ম্যাচেই রাখা হয়েছে তাঁকে। ভারতের বিশ্বকাপের দলে তিন জন বাঁহাতি স্পিনারকে রাখা হয়েছে। তাঁদের মধ্যে রবীন্দ্র জাডেজা এবং কুলদীপ যাদবের জায়গা পাকা। কিন্তু অক্ষরের চোট রয়েছে। সেই কারণে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু’টি ম্যাচে রাখা হয়নি তাঁকে। তৃতীয় ম্যাচে ফিরতে পারেন তিনি। কিন্তু চোট না সারলে খেলানো হবে না। এমন অবস্থায় বিশ্বকাপের দলেও পরিবর্তন করা হতে পারে বলে মনে করা হচ্ছে। যে হেতু জাডেজা এবং অক্ষর একই ধরনের ক্রিকেটার, তাই তাঁদের একসঙ্গে দলে রাখা নিয়ে প্রশ্ন উঠছে।

ভারতীয় দলে অশ্বিন জায়গা পেলেও নেওয়া হয়নি ওয়াশিংটন সুন্দরকে। দুই পেসার মহম্মদ শামি এবং যশপ্রীত বুমরার সঙ্গে স্পিনার হিসাবে রয়েছেন অশ্বিন এবং জাডেজা। অলরাউন্ডার শার্দূল ঠাকুর দলে রয়েছেন।

ভারতীয় দলে চমক রুতুরাজ গায়কোয়াড়। তিনি বিশ্বকাপের দলে নেই। কিন্তু প্রথম এক দিনের ম্যাচে তাঁকে খেলানো হচ্ছে ওপেনার হিসাবে। শুভমনের সঙ্গে ব্যাট করতে নামবেন তিনি। এ ছাড়াও শ্রেয়স আয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশন এবং সূর্যকুমার যাদব দলে রয়েছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম দু'টি এক দিনের ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মা, বিরাট কোহলি, হার্দিক পাণ্ড্য এবং কুলদীপ যাদবকে। নেতৃত্ব দিচ্ছেন রাহুল। টস জিতে বল করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। রাহুল বলেন, “বল করব আমরা। এই মাঠে রান তাড়া করে জয় বেশি। কিছু জায়গা দেখে নিতে হবে বিশ্বকাপের আগে। সেগুলো ঠিক হয়ে গেলে দল হিসাবে আমরা অনেক ভাল জায়গায় পৌঁছে যাব। অস্ট্রেলিয়া বিশ্বের অন্যতম সেরা দল। ওদের বিরুদ্ধে খেলাটা বড় চ্যালেঞ্জ।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE