Advertisement
১১ মে ২০২৪
Hardik Pandya

India vs England ODI 2022: অস্ট্রেলীয় অলরাউন্ডারের নজির ছুঁলেন বদলে যাওয়া হার্দিক পাণ্ড্য

দ্বিতীয় ক্রিকেটার হিসাবে এক দিনের এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিকে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি অর্ধশতরান হার্দিকের। শুধু ওয়াটসনের এই কৃতিত্ব ছিল।

নতুন কৃতিত্ব হার্দিকের।

নতুন কৃতিত্ব হার্দিকের। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ১২:২৩
Share: Save:

বদলে গিয়েছেন হার্দিক পাণ্ড্য। বদলে গিয়েছে তাঁর ক্রিকেট। সেই বদলের হাত ধরেই বদলাচ্ছে ম্যাচের ফল। ম্যাচের ফল বদলেছে আইপিএলে। ফল বদলাচ্ছে ভারতীয় দলের। হার্দিকের এই বদলে যাওয়া ক্রিকেটই একের পর এক নজির গড়ছে।

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচেও পাওয়া গিয়েছে সেই দুরন্ত হার্দিককে। যে হার্দিক এখন ব্যাট এবং বল হাতে একাই গড়ে দিতে পারেন ম্যাচের ভাগ্য। এই হার্দিকই সেই হার্দিক, কয়েক মাস আগেও যাঁকে ঘিরে ছিল সংশয়। তাঁর ফিটনেস নিয়ে ছিল প্রশ্ন। বোলিং না করা নিয়ে তৈরি হয়েছিল রহস্য।

সেই সব সংশয়, প্রশ্ন, রহস্যের উত্তর এই বদলে যাওয়া হার্দিক। গুজরাত টাইটান্সের অধিনায়ককে নতুন মোড়কে উপহার দিয়েছে আইপিএল। আখেরে লাভবান হচ্ছে ভারতীয় ক্রিকেট। রবিবারের ম্যাঞ্চেস্টারে ৭ ওভার বল করে ২৪ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন হার্দিক। টি-টোয়েন্টি ক্রিকেটের যুগেও এক দিনের ক্রিকেটে তাঁর ৭ ওভারের মধ্যে ৩ ওভারই মেডেন! বোলার হার্দিকের মতোই উজ্জ্বল ব্যাটার হার্দিকও। তাঁর ৫৫ বলে ৭১ রানের ইনিংসে ছিল ১০টি চার। আগ্রাসী ইনিংসে নেই একটাও ছয়!

টি-টোয়েন্টি ক্রিকেটের পর এক দিনের ক্রিকেটেও এক ম্যাচে চার উইকেট নেওয়া এবং অর্ধশতরান করার কৃতিত্ব অর্জন করলেন হার্দিক। বিশ্বক্রিকেটেও এমন নজির মাত্র একটাই। অস্ট্রেলিয়ার শেন ওয়াটসনের পর বিশ্বের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে সাদা বলের দুই ধরনের ক্রিকেটেই এক ম্যাচে ৪ উইকেট এবং অর্ধশতরান করার নজির গড়লেন তিনি। ঠিক ১০ দিন আগেই হার্দিক ইংল্যান্ডের বিরুদ্ধে সাদাম্পটনে টি-টোয়েন্টি ম্যাচে ৫১ রান করার পাশাপাশি ৩৩ রানে ৪ উইকেট নেন। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসাবে সেই নজির গড়েন হার্দিক।

অস্ট্রেলিয়ার প্রাক্তন অলরউন্ডার ওয়াটসন ২০০৫ সালে মেলবোর্নে এক দিনের ম্যাচে আইসিসি বিশ্ব একাদশের বিরুদ্ধে ৬৬ রান করার পাশাপাশি ৩৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছিলেন। ২০১১ সালে অ্যাডিলেডে ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে ৫৯ রান করার পাশাপাশি ১৫ রান দিয়ে ৪ উইকেট নেন।

ভারতের পঞ্চম ক্রিকেটার হিসাবে এক দিনের ক্রিকেটের এক ম্যাচে ৪ উইকেট নেওয়ার পাশাপাশি অর্ধশতরান করলেন হার্দিক। কৃষ্ণমাচারি শ্রীকান্ত, সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং যুবরাজ সিংহের পর ২৮ বছরের অলরাউন্ডার এই কৃতিত্ব অর্জন করলেন।

রবিবার তাঁর এবং ঋষভ পন্থের অবিচ্ছিন্ন ১৩৩ রানের জুটির সুবাদে ১৯৮৩-র বিশ্বকাপের পর ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে কোনও এক দিনের ম্যাচে জয় পেল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE