Advertisement
২১ জুলাই ২০২৪
U19 World Cup

বদল নয়, বদলা চান উদয়রা! ছোটদের বিশ্বকাপ ফাইনালের আগে হুঁশিয়ারি ভারতীয় দলের অধিনায়কের

গত বিশ্বকাপ ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল রোহিত, বিরাটদের। আগামী রবিবার সেই অস্ট্রেলিয়াকে হারিয়েই ষষ্ঠ বার দেশকে বিশ্বচ্যাম্পিয়ন করতে চান উদয়রা।

picture of Uday Saharan

উদয় সাহারান। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৩৭
Share: Save:

‘‘বদলা নয়, বদল চাই’’। রাজ্য রাজনীতির পরিচিত শব্দবন্ধ। ২০১১ সালে মহাকরণে ক্ষমতার পালা বদলের পর মুখ্যমন্ত্রীর এই বার্তা বহু চর্চিত। ভারতের অনূর্ধ্ব ১৯ ভারতীয় ক্রিকেট দল অবশ্য এই তত্ত্বে বিশ্বাসী নয়। বরং উদয় সাহারানের নেতৃত্বাধীন দল রবিবারের ফাইনালে এর ঠিক উল্টো পথে হাঁটতে চাইছে।

উদয় বদল চাইছেন না। চাইছেন বদলা। গত বার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এ বারও তার বদল চান না উদয়। তবে চান বদলা। গত বিশ্বকাপ ফাইনালে রোহিত শর্মা, বিরাট কোহলিদের হারের বদলা। প্রতিপক্ষ সেই অস্ট্রেলিয়া। সেই ৫০ ওভারের লড়াই। আরও একটা বিশ্বকাপ ফাইনাল এবং আবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া। গত ১৯ নভেম্বর মুখোমুখি হয়েছিলেন দাদারা। আগামী ১১ ফেব্রুয়ারি মুখোমুখ হবে ভাইয়েরা। এ টুকুই আলাদা। অস্ট্রেলিয়াকে হারিয়ে ষষ্ঠ বার দেশকে বিশ্বচ্যাম্পিয়ন করতে মুখিয়ে আছেন অনূর্ধ্ব ১৯ ভারতীয় দলের ক্রিকেটারেরা।

অধিনায়ক উদয় বলেছেন, ‘‘এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া আমাদের সবার স্বপ্ন। সবাই এক বারই অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ খেলার সুযোগ পায়। আমরা ইতিহাসের পুনরাবৃত্তি চাইছি। ইতিহাসের নিজেদের নাম লিখতে চাই আমরা সবাই। নিজেদের সেরাটা দেওয়া ছাড়া আর কিছুই ভাবছি না আমরা।’’ উদয় জানেন, ফাইনালের লড়াই সহজ হবে না। অস্ট্রেলিয়া শেষ বল পর্যন্ত চ্যালেঞ্জ ছুড়ে দেবে। ভারতীয় দলের অধিনায়ক আত্মবিশ্বাসী। উদয় বলেছেন, ‘‘দেশের মানুষকে অনুরোধ, আমাদের একই ভাবে সমর্থন করুন। কথা দিচ্ছি বিশ্বকাপ ফিরিয়ে আনার জন্য আমরা সব রকম চেষ্টা করব।’’

প্রতিযোগিতায় এখনও পর্যন্ত অপরাজিত ভারত। টানা ছ’টি ম্যাচ জিতে ফাইনালে পৌঁছেছেন উদয়রা। ধারাবাহিক সাফল্য নিয়ে উদয় বলেছেন, ‘‘আমাদের ভাল পারফরম্যান্সের আসল কারণ হচ্ছে, দলের মধ্যে একতা। আমাদের সাজঘরের পরিবেশ খুব বন্ধুত্বপূর্ণ। আমরা একে অন্যকে বিশ্বাস করি। সবাই সবাইকে সাহায্য করার জন্য প্রস্তুত থাকি। সে জন্যই আমরা ধারাবাহিক ভাবে ভাল পারফর্ম করতে পারছি।’’

সামনে অস্ট্রেলিয়ার মতো দল। কোনও বিশেষ পরিকল্পনা রয়েছে? উদয় বলেছেন, ‘‘আমরা প্রতিপক্ষ দল নিয়ে ভাবছিই না। শুধু নিজেদের খেলা নিয়ে ভাবছি। প্রতিযোগিতার শুরু থেকে একটা একটা করে ম্যাচ ধরে এগিয়েছি। একটা করে ম্যাচ নিয়ে পরিকল্পনা করেছি। কোনও প্রতিপক্ষকে আমরা হালকা ভাবে নিইনি। ফাইনালেও আমাদের এই অবস্থানের কোনও পরিবর্তন হচ্ছে না।’’

এখনও পর্যন্ত পাঁচ বার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ভারত। এই প্রতিযোগিতায় ভারতই সফলতম দল। উদয়রা এ বারও ধারা বজায় রাখতে মরিয়া। তাই প্রতিপক্ষ নিয়ে ভাবছেন না তাঁরা। তাঁদের চোখ শুধু ট্রফিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE