Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs Australia

নাগপুরে দাপট ভারতীয় স্পিনারদের, জাডেজা-অশ্বিনের ৮ উইকেটে শেষ অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস

নিজেদের মধ্যে ৮ উইকেট নিলেন ভারতের দুই স্পিনার রবীন্দ্র জাডেজা ও রবিচন্দ্রন অশ্বিন। তাঁদের সামলাতে পারলেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। একের পর এক উইকেট হারালেন কামিন্সরা।

Picture of Indian cricketers celebrating

জাডেজার দাপটে ভেঙে পড়ল অস্ট্রেলিয়ার মিডল অর্ডার। জাডেজাকে ঘিরে উল্লাস সতীর্থদের। ছবি: এএফপি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪৯
Share: Save:

ভারতীয় বোলারদের দাপটে প্রথম ইনিংসে মাত্র ১৭৭ রানে অলআউট হয়ে গেল অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করার সুবিধা কাজে লাগাতে পারলেন না স্টিভ স্মিথরা। অস্ট্রেলিয়াকে শুরুতে ধাক্কা দেন ভারতের দুই পেসার। পরে স্পিনারদের ভেল্কিতে একটা গোটা দিনও ব্যাট করতে পারল না অস্ট্রেলিয়া।

খেলার শুরুতেই মাত্র ২ রানের মধ্যে অস্ট্রেলিয়ার দুই ওপেনারকে তুলে নিয়েছিলেন দুই পেসার। তার পরে জুটি বাঁধেন স্টিভ স্মিথ ও মার্নাশ লাবুশেন। মধ্যাহ্নভোজের বিরতির আগে অস্ট্রেলিয়াকে টানছিলেন তাঁরা। মধ্যাহ্নভোজের বিরতি পর্যন্ত তাঁদের আউট করা যায়নি। কিন্তু বিরতির পরেই অস্ট্রেলিয়াকে জোড়া ধাক্কা দেয় ভারত। পর পর দু’বলে দু’উইকেট নেন রবীন্দ্র জাডেজা। তাঁর স্পিনের ভেল্কিতে খেলায় ফেরে ভারত।

মধ্যাহ্নভোজের বিরতির পরে প্রথমে আউট হন লাবুশেন। ইনিংসের শুরু থেকেই পায়ের ব্যবহার করছিলেন তিনি। উইকেট থেকে বেরিয়ে খেলছিলেন। সেখানেই লাবুশেনকে ফাঁদে ফেলেন জাডেজা। অফস্টাম্পে বাইরে কিছুটা মন্থর গতিতে করা বল মারতে গিয়ে মিস্‌ করেন লাবুশেন। বল ঘুরে চলে যায় উইকেটরক্ষক শ্রীকর ভরতের হাতে। তখন ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছেন লাবুশেন। আর ফিরতে পারলেন না তিনি। ৪৯ রানের মাথায় স্টাম্প আউট হলেন তিনি।

পরের বলেই আবার সফল হন জাডেজা। এ বার তাঁর শিকার বাঁ হাতি ম্যাট রেনশ। বলের লাইনই ধরতে পারেননি রেনশ। বল তাঁর প্যাডে লাগলে আম্পায়ার আউট দেন। রেনশ রিভিউ নিয়েও বাঁচতে পারেননি।

অস্ট্রেলিয়ার মিডল অর্ডারকে ধসিয়ে দেন জাডেজা। অশ্বিন অনেক আগে থেকে বল করলেও সে ভাবে সাফল্য পাচ্ছিলেন না। তাঁকে বরং অনেক সহজেই খেলে দিচ্ছিলেন অসি ব্যাটাররা। সেই সুযোগ এল শেষ দিকে। অশ্বিনের সোজা বল রিভার্স সুইপ করতে গেলেন অ্যালেক্স ক্যারে। বল ব্যাটে লেগে সোজা স্টাম্পে। তার দু’ওভার পরে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সকে ফেরান অশ্বিন। স্লিপে দারুণ ক্যাচ নেন কোহলি। টড মারফি ফিরে যান জাডেজার বলে।

ক্যারেকে ফেরানোর সঙ্গেই নজির গড়ে ফেলেন অশ্বিন। ৮৯তম টেস্টে ৪৫০ উইকেট নিলেন অশ্বিন। টপকে গেলেন অনিল কুম্বলেকে, যিনি ৯৩তম ম্যাচে এই কৃতিত্ব অর্জন করেছিলেন। সবার আগে রয়েছেন শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীধরন। তিনি ৮০তম ম্যাচে ৪৫০ উইকেট পেয়েছিলেন।

শেষ দিকে হ্যান্ডসকম্ব কিছুটা চেষ্টা করলেও বড় রান করতে পারেননি তিনি। তাঁকে ৩১ রানের মাথায় আউট করার সঙ্গেই এই ইনিংসে ৫ উইকেট হয় জাডেজার। অস্ট্রেলিয়ার শেষ উইকেট নেন অশ্বিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia India Cricket Ravindra Jadeja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE