Advertisement
০২ জুন ২০২৪
India vs Australia

ব্যর্থ ব্যাটিং, জাডেজার ৪ উইকেটে মুখরক্ষা ভারতের, প্রথম দিন ৪৭ রানে এগিয়ে অসিরা

ইনদওরে প্রথম দিন ভাল গেল না ভারতের। ব্যাটারদের ব্যর্থতায় ১০৯ রানে শেষ হল প্রথম ইনিংস। পিচের সাহায্য খুব একটা কাজে লাগাতে পারলেন না ভারতীয় বোলাররা। প্রথম দিন লিড নিল অস্ট্রেলিয়া।

Picture of Rohit Sharma and Virat Kohli

দিনটা ভাল গেল না রোহিত শর্মা, বিরাট কোহলিদের। প্রথম দিনই পিছিয়ে পড়ল ভারত। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৬:৪১
Share: Save:

দিনটা ভাল গেল না ভারতের। তিনটে সেশনেই ভারতকে ছাপিয়ে গেল অস্ট্রেলিয়া। প্রথমে অস্ট্রেলিয়ার স্পিনারদের দাপটে মাত্র ১০৯ রানে শেষ হয়ে গেল ভারতের প্রথম ইনিংস। ৫ উইকেট নিলেন নিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামা ম্যাথু কুনেম্যান। পরে ইনদওরের সেই পিচেই ভাল ব্যাট করলেন উসমান খোয়াজা, মার্নাশ লাবুশেনরা। বলা ভাল, ভারতীয় স্পিনাররা পিচের সুবিধা নিতে পারলেন না। ফলে পিছিয়ে পড়ল ভারত। প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার রান ৪ উইকেটে ১৫৬। প্রথম ইনিংসে ভারতের থেকে ৪৭ রানে এগিয়ে স্টিভ স্মিথরা।

একের পর এক টেস্টে ব্যর্থ লোকেশ রাহুলকে বাদ দিয়ে প্রথম একাদশে সুযোগ দেওয়া হয়েছিল শুভমন গিলকে। তিনি শুরুটা ভাল করেছিলেন। আত্মবিশ্বাস দেখা যাচ্ছিল তাঁর ব্যাটিংয়ে। কিন্তু রোহিত শর্মাকে প্রথম বল থেকেই নড়বড়ে দেখাচ্ছিল। দিনের প্রথম বলেই আউট ছিলেন তিনি। স্টার্কের বল তাঁর ব্যাটে লেগে উইকেটরক্ষকের কাছে যায়। কিন্তু আম্পায়ার আউট দেননি। রিভিউ নেয়নি অস্ট্রেলিয়া। সেই ওভারের চতুর্থ বলে আবার আউট ছিলেন রোহিত। কিন্তু সে বারও আম্পায়ার নটআউট দেন। অস্ট্রেলিয়া রিভিউ না নেওয়ায় বেঁচে যান তিনি। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে পারলেন না রোহিত। ১২ রানের মাথায় ম্যাথু কুনেম্যানের বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে স্টাম্প হন ভারত অধিনায়ক।

প্যাট কামিন্স না থাকায় পরিবর্ত অধিনায়কের দায়িত্ব পালন করছেন স্মিথ। ভাল অধিনায়কত্ব করলেন তিনি। নতুন বল স্পিনারের হাতে তুলে দেন স্মিথ। আর স্পিনাররা বল শুরু করতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ল ভারতীয় ব্যাটিং। ২১ রান করে কুনেম্যানের বলে আউট হলেন শুভমন। পুজারা আউট হলেন ১ রান করে। রবীন্দ্র জাডেজা, শ্রেয়স আয়ার কেউ রান পাননি। মাত্র ৪৫ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল ভারতের।

দলের ইনিংসকে কিছুটা ধরার চেষ্টা করেন বিরাট কোহলি। তাঁকে সঙ্গ দেন শ্রীকর ভরত। কিন্তু বেশি ক্ষণ ধরে রাখতে পারেননি তাঁরা। ২২ রান করে আউট হন কোহলি। তার সঙ্গেই ভারতের সম্মানজনক রানে যাওয়ার স্বপ্ন শেষ হয়ে যায়। ১০৯ রানে শেষ হয়ে যায় ভারতের প্রথম ইনিংস। অস্ট্রেলিয়ার তিন স্পিনার মিলে ৯ উইকেট নেন।

ভারতীয় ইনিংস দেখে মনে হচ্ছিল, এই পিচে খেলতে সমস্যায় পড়বেন অস্ট্রেলিয়ার ব্যাটাররাও। দ্বিতীয় ওভারে ট্রাভিস হেডকে আউট করে অস্ট্রেলিয়াকে ধাক্কা দিয়েছিলেন জাডেজা। লাবুশেনও শূন্য রানে আউট হয়ে গিয়েছিলেন। কিন্তু জাডেজা নো বল করায় বেঁচে যান তিনি। সেটাই কাল হল। উসমান খোয়াজার সঙ্গে ৯৬ রানের জুটি বাঁধলেন তিনি।

অস্ট্রেলিয়ার ব্যাটারদের রান করতে সুবিধা করে দিলেন ভারতীয় স্পিনাররা। কখনও বেশি শর্ট বল করলেন অশ্বিনরা। তার ফলে পিছনের পায়ে খেলতে সুবিধা হল খোয়াজাদের। আবার কখনও ব্যাটের অতিরিক্ত কাছে বল পড়ল। ফলে নিজেদের গুছিয়ে নেওয়ার সুবিধা পেলেন লাবুশেনরা। ভাল খেললেন খোয়াজা। অর্ধশতরান করলেন বাঁহাতি ওপেনার। একটা সময় দেখে মনে হচ্ছিল, প্রথম ইনিংসে বড় লিড নেবে অস্ট্রেলিয়া। কিন্তু শেষ দিকে কিছুটা হলেও ভারতের মুখরক্ষা করলেন জাডেজা। একে একে লাবুশেন (৩১), খোয়াজা (৬০) ও স্মিথকে (২৬) আউট করলেন তিনি। তত ক্ষণে অবশ্য লিড নিয়ে নিয়েছে অস্ট্রেলিয়া।

তবে এখনও ম্যাচ শেষ হয়ে যায়নি ভারতের। কারণ, এই সিরিজ়ে বার বার দেখা গিয়েছে একটি সেশনে বদলে গিয়েছে খেলার ছবি। রোহিতরা চাইবেন দ্বিতীয় দিন সকালে যত তাড়াতাড়ি সম্ভব অস্ট্রেলিয়াকে অলআউট করতে। তবে শুধু সেটা করলেই হবে না। দ্বিতীয় ইনিংসে ভাল ব্যাট করতে হবে ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia India Cricket Rohit Sharma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE