Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India Cricket

ক্রিকেটের সব ফরম্যাটেই শীর্ষে ভারত! দ্বিতীয় টেস্টে নামার আগে সুখবর রোহিতদের জন্য

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দিল্লিতে দ্বিতীয় টেস্টে খেলতে নামার আগে সুখবর ভারতীয় দলের জন্য। টেস্ট ক্রমতালিকায় অস্ট্রেলিয়াকে টপকেই শীর্ষস্থান দখল করলেন রোহিত শর্মারা।

File picture of Rohit Sharma

দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে ভাল খবর রোহিত শর্মাদের জন্য। টেস্টে শীর্ষস্থান দখল করলেন তাঁরা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:২৪
Share: Save:

দিল্লিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলতে নামার আগে সুখবর রোহিত শর্মা, বিরাট কোহলিদের জন্য। ক্রিকেটের সব ফরম্যাটেই শীর্ষে পৌঁছল ভারত। এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে আগেই এক নম্বরে ছিল ভারত। এ বার টেস্টেও শীর্ষস্থান দখল করল তারা। অস্ট্রেলিয়াকে টপকে এক নম্বরে পৌঁছলেন রোহিত শর্মারা।

নাগপুরে অস্ট্রেলিয়াকে ইনিংস ও ১৩২ রানে হারিয়েছে ভারত। তার ফলেই ক্রমতালিকায় উন্নতি হয়েছে তাদের। বুধবার প্রকাশিত ক্রমতালিকায় ভারতের রেটিং ১১৫। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার থেকে ৪ রেটিং পয়েন্ট বেশি রোহিত শর্মাদের। ভারতের পয়েন্ট ৩৬৯০। অস্ট্রেলিয়ার পয়েন্ট ৩২৩১।

তালিকায় তৃতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। বেন স্টোকসদের পয়েন্ট সব থেকে বেশি ৪৯৭৩। কিন্তু তাঁদের রেটিং পয়েন্ট ১০৬। চার নম্বরে থাকা নিউ জ়িল্যান্ডের পয়েন্ট ২৭০৪ ও রেটিং ১০০। টেস্ট ক্রমতালিকায় পাঁচ নম্বরে রয়েছে দক্ষিণ আফ্রিকা। তাদের পয়েন্ট ২৪৫৬। রেটিং ৮৫।

টেস্ট ক্রমতালিকায় এক নম্বরে থাকলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। রোহিতদের পয়েন্টের শতাংশ ৬১.৬৭। শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্টের শতাংশ ৭০.৮৩। ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ের উপরেই নির্ভর করছে কোন দুই দল ফাইনালে খেলবে। তার জন্য অস্ট্রেলিয়াকে অন্তত ২-০ বা ৩-১ ব্যবধানে হারাতে হবে ভারতকে।

এক দিনের ক্রমতালিকাতেও শীর্ষে রয়েছে ভারত। তাদের পয়েন্ট ৫০১০। রেটিং ১১৪। এই ফরম্যাটেও দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৩৫৭২ পয়েন্ট ও ১১২ রেটিং রয়েছে তাদের দখলে। তিন নম্বরে রয়েছে নিউ জ়িল্যান্ড। তাদের পয়েন্ট ৩২২৯। রেটিং ১১১। এই তালিকায় চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড ও পাকিস্তান। ইংল্যান্ডের পয়েন্ট ৩৬৫৬ ও রেটিং ১১১। অন্য দিকে বাবর আজ়মদের পয়েন্ট ২৬৪৯ ও রেটিং ১০৬।

ক্রিকেটের ছোট ফরম্যাটেও শীর্ষে রোহিতরা। ভারতের পয়েন্ট ১৮৪৪৫। তাঁদের রেটিং ২৬৭। টি-টোয়েন্টিতে দ্বিতীয় স্থানে রয়েছে ইংল্যান্ড। তাদের পয়েন্ট ১৩০২৯। রেটিং ২৬৬। এই তালিকায় তিন নম্বরে রয়েছে পাকিস্তান। বাবরদের পয়েন্ট ১৪১৬৮। রেটিং ২৫৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE