Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India vs Australia

১৬২ দিন পর মাঠে ফিরে ৫ উইকেট! প্রত্যাবর্তনের ম্যাচে ‘স্যর’-এর ঘূর্ণিতে শেষ অস্ট্রেলিয়া

এশিয়া কাপের সময় স্কি বোর্ড চড়তে গিয়ে হাঁটুতে চোট পেয়েছিলেন জাডেজা। তার পর থেকে মাঠের বাইরেই ছিলেন ভারতীয় অলরাউন্ডার। শেষ বার খেলেছিলেন গত বছর ৩১ অগস্ট।

Ravindra Jadeja took 5 wickets in Nagpur test

প্রত্যাবর্তনের ম্যাচে ৫ উইকেট নিলেন রবীন্দ্র জাডেজা। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:২১
Share: Save:

মাঠে ফিরলেন রবীন্দ্র জডেজা। আর ফিরেই বুঝিয়ে দিলেন কেন তাঁকে পাওয়ার জন্য এত উদ্‌গ্রীব ছিল দল। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের অর্ধেকই জাডেজার দখলে। একাই নিলেন ৫ উইকেট। ১৬২ দিন পর মাঠে নেমে জাডেজা ভয় ধরিয়ে দিলেন বিপক্ষ শিবিরে।

এশিয়া কাপের সময় স্কি বোর্ড চড়তে গিয়ে হাঁটুতে চোট পেয়েছিলেন জাডেজা। তার পর থেকে মাঠের বাইরেই ছিলেন ভারতীয় অলরাউন্ডার। শেষ বার খেলেছিলেন গত বছর ৩১ অগস্ট। হংকংয়ের বিরুদ্ধে খেলেছিলেন তিনি। এশিয়া কাপের গুরুত্বপূর্ণ ম্যাচ, ঘরের মাঠে অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ সিরিজ়ে জাডেজাকে মাঠের বাইরেই রাখতে হয়েছে বার বার। অস্ত্রোপচার করতে হয়। হাসপাতাল থেকে পোস্ট করেছেন।

জাডেজার ওই ভাবে স্কেট চড়তে গিয়ে আউট হওয়া নিয়ে বিতর্ক হয়েছে। এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার পর সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বোর্ডের এক কর্তা বলেছিলেন, “স্কি বোর্ডের উপর দাঁড়িয়ে খেলা করছিল জাডেজা। সেটা অনুশীলনের অংশ ছিল না। কোনও দরকারই ছিল না ওটা করার। দেহের ভারসাম্য রাখতে না পেরে পড়ে যায়। তাতেই হাঁটুতে লাগে জাডেজার। এতটাই বড় চোট হয়ে গেল যে অস্ত্রোপচার করতে হল।”

তাঁকে নিয়ে বোর্ড যখন কথা বলছে, জাডেজা তখন হাসপাতালে। অস্ত্রোপচার হয় তাঁর। ভারতীয় দলের হয়ে নামার আগে রঞ্জিতে খেলতে নামেন জাডেজা। রঞ্জি ট্রফিতে তামিলনাড়ুর বিরুদ্ধে দু’ইনিংস মিলিয়ে ৮ উইকেট নেন ভারতীয় অলরাউন্ডার। তার মধ্যে শুধুমাত্র দ্বিতীয় ইনিংসেই ৭ উইকেট নেন তিনি। বুঝিয়ে দিয়েছিলেন চোট সারিয়ে তিনি প্রস্তুত। সেটাই দেখা গেল বৃহস্পতিবার।

২২ ওভারে ৪৭ রান দিয়ে ৫ উইকেট নেন জাডেজা। ফেরালেন মার্নাস লাবুশানে, স্টিভ স্মিথ, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব এবং টড মারফিকে। অস্ট্রেলিয়া দলের মিডল অর্ডারটাই ভেঙে দেন জাডেজা। বাকি কাজটা করেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিন। তাঁদের দাপটে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া শেষ ১৭৭ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE