Advertisement
১৫ জুন ২০২৪
Rohit Sharma

দলকে জেতাতে না পারলেও মাইলফলক স্পর্শ রোহিতের, ছুঁলেন সচিন-সৌরভ-কোহলির নজির

২০১৯ সালের পর এই প্রথম ঘরের মাঠে দ্বিপাক্ষিক এক দিনের সিরিজ় হারল ভারত। শেষ বারও এগিয়ে থেকে সিরিজ় হেরেছিল অস্ট্রেলিয়ার কাছে। ফলে মাইলফলক স্পর্শ তেমন উপভোগ করতে পারলেন না রোহিত।

picture of Rohit Sharma

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির গড়লেন রোহিত। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ২২:৩৩
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচে আরও মাইলফলক স্পর্শ করলেন রোহিত শর্মা। ছুঁয়ে ফেললেন সচিন তেন্ডুলকর, সৌরভ গঙ্গোপাধ্যায়, বিরাট কোহলিদের নজির। দলকে জেতাতে না পারলেও ভারতের অষ্টম ব্যাটার হিসাবে নজির গড়লেন তিনি।

বুধবারের ম্যাচে ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি কোহলি। ইনিংস শুরু করতে নেমে করেন ১৭ বলে ৩০ রান। তার মধ্যেই ছুঁয়ে ফেললেন মাইলফলক। ভারতের অষ্টম ব্যাটার হিসাবে এশিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন ভারতীয় দলের অধিনায়ক। সচিন, সৌরভ, কোহলি ছাড়াও রাহুল দ্রাবিড়, মহম্মদ আজহারউদ্দিন, মহেন্দ্র সিংহ ধোনি, বীরেন্দ্র সহবাগের এই নজির রয়েছে।

বুধবারের ম্যাচের পর এশিয়ার মাটিতে আন্তর্জাতিক ক্রিকেটে রোহিতের মোট রান হল ১০,০২৬। এশিয়ার মাটিতে ২৪৭টি ম্যাচ খেলেছেন ৩৫ বছরের ব্যাটার। ২৪৩টি এক দিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে রোহিতের সংগ্রহ ৯৮২৪ রান। তাঁর ঝুলিতে রয়েছে ৩০টি শতরান এবং ৪৮টি অর্ধশতরানের ইনিংস। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিতের দল অবশ্য এক দিনের সিরিজ় জিততে পারল না। ফলে মাইলফলক স্পর্শ করলেও তা তেমন উপভোগ করতে পারবেন না অধিনায়ক।

বিশাখাপত্তনমের পর চেন্নাইয়েও হারতে হল। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেও ১-২ ব্যবধানে সিরিজ় হারল ভারত। ২০১৯ সালের পর এই প্রথম ঘরের মাটিতে দ্বিপাক্ষিক এক দিনের সিরিজ় হারল ভারতীয় দল। শেষ বার অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়ার কাছে ২-৩ ব্যবধানে হেরেছিল ভারত। সে বারও সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচ জিতে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE