Advertisement
০২ মে ২০২৪
India vs Australia

টেস্টে আরও একটি মাইলফলক স্পর্শ কোহলির, টপকে গেলেন লারাকে, সামনে শুধু সচিন

টেস্ট ক্রিকেটে দীর্ঘ দিন পর ভাল রান করলেন কোহলি। আমদাবাদে ১৮৬ রানের ইনিংসে স্পর্শ করলেন আরও একটি মাইলফলক। দেশের মাটিতে টেস্টে ৪০০০ রান পূর্ণ করলেন। টপকে গেলেন গাওস্কর, দ্রাবিড়কে।

picture of virat kohli

আরও একটি মাইলফলক স্পর্শ করলেন কোহলি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১৬:৫০
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে আরও একটি মাইলফলক স্পর্শ করলেন বিরাট কোহলি। দেশের মাটিতে ৪০০০ টেস্ট রান পূর্ণ করলেন আমদাবাদে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চতুর্থ টেস্টে আরও একটি নজির গড়েছেন কোহলি।

কোহলি টপকে গেলেন ব্রায়ান লারাকে। তাঁর সামনে শুধু সচিন তেন্ডুলকর। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে রান করার ক্ষেত্রে লারাকে টপকে গেলেন তিনি। শনিবারই লারাকে টপকে গিয়েছেন কোহলি। শনিবার পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৫০.৮৪ গড়ে কোহলির সংগ্রহ ৪৭২৯ রান। লারা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে করেছিলেন ৪৭১৪ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সর্বোচ্চ রান করার কৃতিত্ব রয়েছে সচিন তেন্ডুলকরের দখলে। তিনি ৪৯.৬৮ গড়ে করেছিলেন মোট ৬৭০৭ রান। সব ধরনের ক্রিকেট মিলিয়ে কোহলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলেছেন মোট ৮৯ ম্যাচের ১০৪টি ইনিংস। লারা খেলেছিলেন ৮২টি ম্যাচ এবং ১০৮টি ইনিংস। সচিন খেলেছিলেন ১১০টি ম্যাচ এবং ১৪৪টি ইনিংস।

দেশের মাটিতে ৪০০০ টেস্ট রান করতে কোহলির দরকার ছিল ৪২ রান। শনিবার নাথান লায়নকে চার মেরে মাইলফলক স্পর্শ করেন তিনি। দেশের মাটিতে টেস্টে ৪০০০ রান করতে কোহলি নিলেন ৭৭টি ইনিংস। টপকে গেলে সুনীল গাওস্কর এবং রাহুল দ্রাবিড়কে। গাওস্কর ৮৭টি এবং দ্রাবিড় ৮৮টি ইনিংস থেকে দেশের মাটিতে টেস্টে ৪০০০ রান পূর্ণ করেছিলেন। এই মাইলফলক স্পর্শ করার সময় দেশের মাটিতে কোহলির টেস্টে গড় ছিল ৫৮.৮২। এই ক্ষেত্রে তিনি শীর্ষে রয়েছেন। অর্থাৎ, যে ব্যাটাররা এখনও পর্যন্ত দেশের মাটিতে টেস্টে ৪০০০ বা তার থেকে বেশি রান করেছেন, তাঁদের কারও এত গড় নেই।

রবিবার টেস্টে ক্রিকেটে ২৮তম শতরান পূর্ণ করেছেন কোহলি। ২০১৯ সালের নভেম্বরে ইডেন গার্ডেন্সে বাংলাদেশের বিরুদ্ধে শেষ শতরানটি করেছিলেন কোহলি। সেই হিসাবে ১২০৫ দিন পর তিনি শতরান পেলেন টেস্ট ক্রিকেটে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE