Advertisement
০৪ মে ২০২৪
Shakib Al Hasan

শাকিব এ বার চোখের ডাক্তার দেখাক, বাংলাদেশ অধিনায়কের উপর ক্ষুব্ধ গাওস্কর

দু’টি ইনিংসেই বাংলাদেশের অধিনায়ক কম রানে আউট হয়েছেন। তার থেকেও বড় ব্যাপার, দু’টি আউটের ধরনও একই রকম। দায়িত্বজ্ঞানহীন ইনিংস খেলার জন্য শাকিবকে এক হাত নিয়েছেন সুনীল গাওস্কর।

শাকিবের উপর ক্ষিপ্ত গাওস্কর।

শাকিবের উপর ক্ষিপ্ত গাওস্কর। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৮:৫৬
Share: Save:

এক সময় মনে হচ্ছিল দ্বিতীয় টেস্টে অবধারিত ভাবে হারবে বাংলাদেশ। কিন্তু মেহেদি হাসানের দুরন্ত স্পেলের পরে তৃতীয় দিনের শেষে সে কথা বলা যাচ্ছে না। চতুর্থ দিনে ম্যাচ জিততেও পারে তারা। তবে শাকিব আল হাসানের খেলা হতাশ করেছে। দু’টি ইনিংসেই বাংলাদেশের অধিনায়ক কম রানে আউট হয়েছেন। তার থেকেও বড় ব্যাপার, দু’টি আউটের ধরনও একই রকম। দায়িত্বজ্ঞানহীন ইনিংস খেলার জন্য শাকিবকে এক হাত নিয়েছেন সুনীল গাওস্কর।

প্রথম ইনিংসে উমেশ যাদবের বলে মিড অফে ক্যাচ দেন শাকিব। দ্বিতীয় ইনিংসে একই ভাবে জয়দেব উনাদকাটের বল তুলে দেন শুভমন গিলের হাতে। ম্যাচের মাঝে গাওস্কর বলেছেন, “শাকিবের বয়স কত? আমার মনে হয় ওর চোখ পরীক্ষা করানো দরকার। শাকিব খুবই ভাল ব্যাটার। কিন্তু দু’বার একই ভাবে আউট হয়ে গেল। আমি ওকে কোনও রকম অশ্রদ্ধা করছি না। কেউ আমাকে দয়া করে ভুল বুঝবেন না। আমি স্রেফ একটা পরামর্শ দিলাম। যে দুটো বলে আউট হয়েছে সেগুলোয় কোনও ভাবেই ড্রাইভ করা যায় না। স্লোয়ার ডেলিভারিও ছিল না। বেশ জোরালো গতিতে বল গিয়েছে।”

এ দিকে, মীরপুরে তৃতীয় দিনে পিচে যে ঘূর্ণি দেখা গিয়েছে তা চিন্তার কারণ হতে পারে ভারতীয় দলের কাছে। এ দিন কোহলির আগে ব্যাট করতে নামেন অক্ষর পটেল। কিন্তু শুভমন আউট হয়ে যাওয়ায় বিরাটকে নামতেই হয়। তিনি আউটও হয়ে যান। বিরাট ফিরতে নামেন জয়দেব উনাদকাট। প্রশ্ন উঠছে, এই রাতপ্রহরী নামানোর যুক্তি নিয়ে। যে পিচে স্পিনারদের সামলাতে রাহুল, পুজারাদের অসুবিধা হচ্ছে, সেই পিচে দল কী করে মনে করে অক্ষর এবং উনাদকাট মেহেদিদের সামলে দেবে। যদিও তাঁরাই সামলে দেন বাংলাদেশের স্পিনারদের। দিনের শেষে অক্ষর (২৬ রানে অপরাজিত) এবং উনাদকাটই (৩ রানে অপরাজিত) অপরাজিত থেকে যান।

রাহুলের ব্যাটেও রান নেই। শেষ পাঁচটি ম্যাচে সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান এবং জোহানেসবার্গে অর্ধশতরান ছাড়া রান নেই রাহুলের ব্যাটে। তার আগেও একের পর এক ম্যাচে ব্যর্থ হচ্ছিলেন ভারতীয় ওপেনার। রোহিত শর্মার জায়গায় অধিনায়ক হলেও তিনি পিচ বুঝতে পারেননি বলে স্বীকার করে নিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপেও বার বার ব্যর্থ হচ্ছিলেন রাহুল। ভারতের জন্য বেশ চিন্তার কারণ হয়ে উঠছেন তিনি।

চতুর্থ দিনে ভারতের প্রয়োজন ১০০ রান। শ্রেয়স এবং পন্থ মিলে সেই রান হয়তো তুলেও দেবেন। কিন্তু ভারতের কাছে অবশ্যই চিন্তার হয়ে থাকবে এই দুই টেস্টে বাংলাদেশের মতো দলও তাদের বার বার প্রশ্নের মুখে ফেলে দেওয়ায়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলবে ভারত। সেই টেস্টের আগে দলের ভুলত্রুটিগুলি ঢেকে ফেলতে চাইবে রাহুল দ্রাবিড়ের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shakib Al Hasan India Vs Bangladesh Sunil Gavaskar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE