Advertisement
০৪ মে ২০২৪
India Vs Bangladesh

অশ্বিনের জবাব সমালোচকদের, ম্যাচ জেতানোর পর মাঠের বাইরেও আগ্রাসী অভিজ্ঞ স্পিনার

অধিকাংশ বিশেষজ্ঞ অশ্বিনকে স্পিনার হিসাবে বিবেচনা করেন। মীরপুরে তাঁদের জবাব দিলে অলরাউন্ডার অশ্বিন। বলের পাশাপাশি ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেন ভারতের জয়ে।

মীরপুর টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে অনবদ্য পারফরম্যান্স অলরাউন্ডার অশ্বিনের।

মীরপুর টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে অনবদ্য পারফরম্যান্স অলরাউন্ডার অশ্বিনের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১৩:৫৬
Share: Save:

বেশ কিছু দিন ধরেই প্রশ্ন উঠছিল রবিচন্দ্রন অশ্বিনের পারফরম্যান্স নিয়ে। অভিজ্ঞ স্পিনার ধার হারিয়েছেন বলে মন্তব্য করছিলেন সমালোচকদের একাংশ। সেই অশ্বিনই মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখলেন। ম্যাচের সেরাও তিনি।

অশ্বিনকে অধিকাংশ মানুষই বিবেচনা করেন স্পিনার হিসাবে। সে কারণেই তাঁদের বার বার ঠকতে হয়। যেমন মীরপুরে সমালোচকদের আরও এক বার জবাব দিল অলরাউন্ডার অশ্বিনের পারফরম্যান্স। বল হাতে কার্যকর ভূমিকা নেওয়ার পর ব্যাট হাতে খেললেন দায়িত্বশীল ইনিংস। তাঁর ব্যাটে ভর করেই প্রবল চাপের মুখেও জয় ছিনিয়ে নিল ভারত। ম্যাচের সেরা হয়ে স্বভাবতই খুশি অভিজ্ঞ অশ্বিন। ম্যাচের পর পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যতম সমালোচক সঞ্জয় মঞ্জরেকরকে ছাড়লেন না। অশ্বিন বললেন, ‘‘হ্যালো সঞ্জয়। অনেক দিন তো হল। ম্যাচটা কিন্তু যে কেউ জিততে পারত। সুতোর উপর দাঁড়িয়েছিল। বাংলাদেশ দারুণ ক্রিকেট খেলেছে। কঠিন জয় পেলাম আমরা। শ্রেয়স (আয়ার) দুর্দান্ত ব্যাট করল। শ্রেয়স যদি সিরিজ়ের সেরা না হয়, তা হলে আমার এই পুরস্কারটা ওর সঙ্গে ভাগ করে নেব।’’

চাপের মুখে কী ভাবে খেললেন? অশ্বিন বলেছেন, ‘‘এরকম পরিস্থিতিতে অনেক সময় মনে হয়, পাল্টা আক্রমণে যাওয়াই ভাল। বাংলাদেশ বেশ ভাল বল করছিল। তবু আমাদের তো নিজেদের রক্ষণের উপর আস্থা রাখতেই হবে। আমি শুধু ২২ গজে শ্রেয়সের পাশে থাকার চেষ্টা করছিলাম। ওকে সঙ্গ দেওয়ার চেষ্টা করেছি। একটু মন্থর হলেও উইকেট ভাল ছিল। তাও আয়োজকরা আমাদের খুবই চাপের মধ্যে ফলেছিল। খুবই ভাল খেলেছে ওরা।’’ উল্লেখ্য, মীরপুরে প্রথম ইনিংসে ৭১ রানে ৪ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে ২ উইকেট নিয়েছেন অশ্বিন। পাশাপাশি চাপের মুখে খেলেছেন অপরাজিত ৪২ রানের ইনিংস। একটি ছয় এবং চারটি চার মেরেছেন তিনি।

অশ্বিনের প্রত্যাশা মতোই ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ়ের সেরা হয়েছেন শ্রেয়স। অশ্বিনের সঙ্গে তাঁর অবিচ্ছিন্ন জুটিতে শেষ পর্যন্ত ওঠে ৭১ রান। শ্রেয়স ২৯ এবং অশ্বিন ৪২ রান করে অপরাজিত থাকলেন। পাহাড় প্রমাণ চাপের মুখে অনবদ্য ব্যাটিং করলেন তাঁরা। দুই টেস্টে তাঁর ব্যাট থেকে এসেছে মোট ২২২ রান। তিনিই সিরিজ়ের সর্বোচ্চ রান সংগ্রাহক। চট্টগ্রামে প্রথম টেস্টেও চাপের মুখে অনবদ্য ব্যাটিং করেছিলেন শ্রেয়স।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE