Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Ajaz Patel

India vs New Zealand 2021: ২২ বছর পরে টেস্টে ইনিংসে ১০ উইকেট! দীর্ঘ ১৪৪ বছরের ইতিহাসে তৃতীয় বার

দীর্ঘ ২২ বছর পরে ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির তৈরি হল। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে এই নিয়ে মাত্র তিন বার এই ঘটনা ঘটল।

অজাজ পটেল।

অজাজ পটেল। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৩:৫০
Share: Save:

ইনিংসে ১০ উইকেট নিলেন অজাজ পটেল। বিশ্বের মাত্র তৃতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। জিম লেকার, অনিল কুম্বলের পর অজাজ বিপক্ষের ইনিংসের সব উইকেট তুলে নিলেন।

দীর্ঘ ২২ বছর পরে ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির তৈরি হল। টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে এই নিয়ে মাত্র তিন বার এই ঘটনা ঘটল। আগের দু’ বারই এই নজির তৈরি হয়েছিল সংশ্লিষ্ট বোলারের দেশের মাটিতে। বিদেশের মাটিতে তিনিই একমাত্র বোলার, যিনি এই কৃতিত্ব অর্জন করলেন।

ইনিংসে ১০ উইকেট নেওয়ার প্রথম নজির ইংল্যান্ডের জিম লেকারের। এই অফ স্পিনার ১৯৫৬ সালে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে ইনিংসে ১০ উইকেট নিয়েছিলেন। সে বার বিপক্ষে ছিল ইয়ান জনসনের অস্ট্রেলিয়া। দ্বিতীয় ইনিংসে এই কৃতিত্ব অর্জন করেন তিনি। সেই ম্যাচে প্রথম ইনিংসে ৯ উইকেট নিয়েছিলেন লেকার। অর্থাৎ সেই টেস্ট ম্যাচে ১৯ উইকেট নিয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত একটি টেস্টে এটিই সেরা বোলিং।

টেস্টে ইনিংসে ১০ উইকেট নেওয়ার দ্বিতীয় ঘটনাটি ঘটে ১৯৯৯ সালে। দিল্লির ফিরোজ শাহ কোটলায় এই কৃতিত্ব অর্জন করেছিলেন কুম্বলে। ওয়াসিম আক্রমের পাকিস্তানের বিরুদ্ধে ইনিংসে ১০টি উইকেট নিয়েছিলেন তিনি।

এরপর মুম্বইতে বিরাট কোহলীর ভারতের বিরুদ্ধে ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়লেন নিউজিল্যান্ডের অজাজ। এখনও পর্যন্ত যে তিন জন এই কৃতিত্ব অর্জন করলেন, তাঁরা সবাই স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE