Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ajaz Patel

Ajaz Patel: ফের ইতিহাসের পাতায় ১০ উইকেট নেওয়া অজাজ, ভারতের বিরুদ্ধে আরও এক নজির

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১০ উইকেট নিয়ে এমনিতেই নজির গড়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে নামের পাশে আরও একটি রেকর্ড যোগ করলেন অজাজ পটেল।

ফের নজির অজাজের।

ফের নজির অজাজের। ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ১৬:৪৫
Share: Save:

দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১০ উইকেট নিয়ে এমনিতেই নজির গড়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে নামের পাশে আরও একটি রেকর্ড যোগ করলেন অজাজ পটেল। একটি টেস্ট ম্যাচে ভারতের বিরুদ্ধে সর্বাধিক উইকেট নেওয়ার নজির গড়লেন তিনি।

প্রথম ইনিংসে দশ উইকেটের পর দ্বিতীয় ইনিংসে চার উইকেট নেন অজাজ। ফিরিয়ে দেন ময়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পুজারা, শ্রেয়স আয়ার এবং জয়ন্ত যাদবকে। ফলে ম্যাচে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট হল তাঁর। ভারতের বিরুদ্ধে একটি টেস্টে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড এর আগে ছিল ইংল্যান্ডের প্রাক্তন পেসার ইয়ান বথামের। এই মুম্বইয়েই ১৯৮০ সালে ভারতের বিরুদ্ধে ১৩ উইকেট নিয়েছিলেন তিনি।

এরপর রয়েছে এক ম্যাচে ১২ উইকেট। অনেকেই এই কাজ করেছেন। সর্বশেষ এই কাজ করে দেখিয়েছেন অস্ট্রেলিয়ার স্টিভ ও’কিফ। বছর চারেক আগে পুণে টেস্টে তিনি ৭০ রানে ১২ উইকেট নেন। এ ছাড়া ফজল মাহমুদ, অ্যান্ডি রবার্টস, অ্যালান ডেভিডসন, ব্রুস রিড, অ্যালান ডোনাল্ড, জিওফ ডিমক, নেথান লায়ন, জেসন ক্রেজার এই নজির রয়েছে।

সার্বিক ভাবে নিউজিল্যান্ডের বোলার হিসেবে এক টেস্টে সর্বাধিক উইকেট নেওয়ার নজির রিচার্ড হেডলির। ১৯৮৫ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১২৩ রানে ১৫ উইকেট নিয়েছিলেন তিনি। তারপরেই রয়েছেন অজাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE