Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

India Vs New Zealand 2021: ভারত-নিউজিল্যান্ডের ‘নামমিলন্তি’, ছবি প্রকাশ ভারতীয় ক্রিকেট বোর্ডের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ ডিসেম্বর ২০২১ ১৪:১১
বাঁ দিক থেকে অক্ষর পটেল, অজাজ পটেল, রচিন রবীন্দ্র ও রবীন্দ্র জাডেজা।

বাঁ দিক থেকে অক্ষর পটেল, অজাজ পটেল, রচিন রবীন্দ্র ও রবীন্দ্র জাডেজা।
ছবি: টুইটার থেকে।

মেলালেন তাঁরা মেলালেন। নাম আলাদা হলেও মিলে গেলেন তাঁরা। ভারতের অক্ষর পটেল, রবীন্দ্র জাডেজা এবং নিউজিল্যান্ডের অজাজ পটেল ও রচিন রবীন্দ্র মিলে গেলেন বিশেষ ভাবে। সেই ছবি প্রকাশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড।

সোমবার মুম্বইয়ের ওয়াংখে়ড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডকে ৩৭২ রানের রেকর্ড ব্যবধানে হারানোর পরে একটি ছবি প্রকাশ করে বিসিসিআই। সেখানে দেখা যাচ্ছে পাশাপাশি দাঁড়িয়ে চার ক্রিকেটার। অক্ষরের জার্সিতে লেখা ‘অক্ষর’। অজাজের জার্সিতে ‘পটেল’। অন্য দিকে রচিনের জার্সিতে লেখা ‘রবীন্দ্র’। আর জাডেজার জার্সিতে ‘জাডেজা’। চার জন পাশাপাশি দাঁড়ানোয় যে দু’টি নাম দেখা যাচ্ছে তা হল, ‘অক্ষর পটেল’ ও ‘রবীন্দ্র জাডেজা’। অর্থাৎ চার ক্রিকেটার মিলে হয়েছেন দুই।

Advertisement

নিউজিল্যান্ডের এই দলে অজাজ ও রবীন্দ্র ভারতীয় বংশোদ্ভূত। অজাজের জন্ম মুম্বইয়ে। তাঁদের পরিবার আদতে গুজরাতি। ভারুচ জেলার তাঙ্করিয়ায় তাঁদের আদি বাড়ি। কিন্তু অনেক দিন আগেই মুম্বইয়ে চলে আসেন অজাজের বাবা ইউনুস। সেখানে রেফ্রিজারেটরের ব্যবসা চালাতেন। মা শেহনাজ ছিলেন স্কুলশিক্ষিকা। আট বছর বয়সে পরিবার চলে যায় অকল্যান্ডে। সেখানেই ক্রিকেটে হাতেখড়ি অজাজের।

অন্য দিকে রচিনের নামকরণ হয়েছে ভারতের দুই প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকর এবং রাহুল দ্রাবিড়ের নাম মিলিয়ে। নিউজিল্যান্ডের ওয়েলিংটনে এক ভারতীয় পরিবারে জন্ম রচিনের। তাঁর বাবা রবি কৃষ্ণমূর্তি পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। মা দীপা গৃহকর্ত্রী। ১৯৯০-এর দশকে বেঙ্গালুরু থেকে ওয়েলিংটনে চলে আসেন রবি। সেখানে তিনি হাট হকস ক্লাব প্রতিষ্ঠা করেন। পরিবারের সমর্থনে নিজেকে ক্রমশ ক্রিকেটার হিসেবে গড়ে তোলেন রচিন।

আরও পড়ুন

Advertisement