Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের দিনবদল, পরিবর্তন হল ন’টি ম্যাচের সূচি, ইডেনে খেলা কবে?

নিরাপত্তার কারণে এক দিনের বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের দিন বদলের জল্পনা শোনা যাচ্ছিল। সেটাই সত্যি হল। বদলে গেল খেলার দিন।

Babar Azam and Rohit Sharma

বাবর আজ়ম (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৭:০৬
Share: Save:

জল্পনা ছিল। সেটাই হল। এক দিনের বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তান ম্যাচের দিন বদলে গেল। প্রথমে জানানো হয়েছিল, ১৫ অক্টোবর গুজরাতের আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এই খেলা হবে। স্টেডিয়াম এক থাকলেও বদলে গিয়েছে দিন। এক দিন এগিয়ে এসেছে খেলা। অর্থাৎ, ১৫ অক্টোবরের বদলে ১৪ অক্টোবর হবে ভারত-পাকিস্তান ম্যাচ। দুপুর ২টো থেকে শুরু সেই খেলা। মোট ন’টি ম্যাচের সূচিতে বদল করা হয়েছে। বদলে গিয়েছে ইডেনের একটি ম্যাচের তারিখও।

ভারত-পাকিস্তান ছাড়াও ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচেরও দিন বদলেছে। আগে ১১ নভেম্বর ভারত বনাম নেদারল্যান্ডস ম্যাচ হওয়ার কথা ছিল। এক দিন পিছিয়ে সেই ম্যাচ হবে ১২ নভেম্বর। বেঙ্গালুরুতে দুপুর ২টো থেকে হবে সেই খেলা।

ইডেনে বিশ্বকাপের পাঁচটি ম্যাচ হবে। তার মধ্যে ১২ নভেম্বর ইংল্যান্ড বনাম পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল। কালীপুজোর কারণে নিরাপত্তায় সমস্যা হতে পারে ভেবে সেই ম্যাচের দিন বদলে দেওয়ার অনুরোধ করেছিল বাংলার ক্রিকেট সংস্থা। সেই অনুরোধ মেনে নিয়ে খেলার দিন এক দিন এগিয়ে আনা হয়েছে। অর্থাৎ, ১২ তারিখের বদলে ১১ নভেম্বর ইডেনে দুপুর ২টো থেকে ইংল্যান্ড-পাকিস্তান ম্যাচ হবে।

আগের সূচিতে ১০ অক্টোবর ছিল ইংল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। ধর্মশালাতে সেই ম্যাচ হবে সকাল সাড়ে ১০টায়। সেই সঙ্গে সে দিন পাকিস্তান বনাম শ্রীলঙ্কা ম্যাচও হবে। আগে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ হওয়ার কথা ছিল ১২ অক্টোবর। হায়দরাবাদে সেই ম্যাচ দু’দিন এগিয়ে নিয়ে আসা হয়েছে। দুপুর ২টো থেকে হবে সেই খেলা।

আগের সূচিতে ১৩ অক্টোবর ছিল অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ। সেই ম্যাচের দিন এক দিন এগিয়ে এসেছে। অর্থাৎ, ১২ অক্টোবর লখনউয়ে দুপুর ২টো থেকে সেই খেলা হবে।

আগের সূচিতে ১৪ অক্টোবর ছিল নিউ জ়িল্যান্ড বনাম বাংলাদেশ ম্যাচ। সেই ম্যাচের দিনও এক দিন এগিয়ে এসেছে। অর্থাৎ, ১৩ অক্টোবর চেন্নাইয়ে মুখোমুখি হবে নিউ জ়িল্যান্ড-বাংলাদেশ। দুপুর ২টো থেকে শুরু খেলা।

আগের সূচিতে ১৪ অক্টোবর আরও একটি ম্যাচ ছিল। দিল্লিতে ইংল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচের দিন এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে। অর্থাৎ, ১৫ অক্টোবর দিল্লিতে মুখোমুখি হবে ইংল্যান্ড-আফগানিস্তান। খেলা শুরু দুপুর ২টো থেকে।

আগের সূচিতে ১২ নভেম্বর অস্ট্রেলিয়া বনাম বাংলাদেশের ম্যাচ ছিল। সেই ম্যাচ এক দিন এগিয়েছে। অর্থাৎ, নতুন সূচিতে ১১ নভেম্বর পুণেতে সকাল সাড়ে ১০টা থেকে হবে সেই খেলা।

বিশ্বকাপের সূচি ঘোষণার পরেই জানা যায়, নবরাত্রির জন্য নিরাপত্তার কারণে ভারত-পাকিস্তান ম্যাচের দিন বদলে যেতে পারে। নবরাত্রি গুজরাতের একটি গুরুত্বপূর্ণ উৎসব। অনেকটা পশ্চিমবঙ্গের দুর্গাপুজোর মতোই। টানা দশ দিন ধরে চলা এই উৎসবে স্থানীয় মানুষের মাতামাতি থাকেই। ফলে বিশ্বকাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের দিন পর্যাপ্ত পুলিশের ব্যবস্থা করা থেকে শুরু করে ক্রিকেটার ও দর্শকদের নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে। ভারতের বিভিন্ন নিরাপত্তা সংস্থা বোর্ডকে অনুরোধ করেছে অন্য কোনও দিন এই ম্যাচ আয়োজন করতে। আবেদন করে বাংলার ক্রিকেট সংস্থাও। সেই সব দাবি মেনে বিশ্বকাপের ন’টি ম্যাচের সূচিতে বদল হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE