Advertisement
০৪ মে ২০২৪
Pakistan Cricket

বিশ্বকাপের আগে পাক ক্রিকেটকে বিদায় ব্যাটারের, দেশ ছেড়ে চলে যাচ্ছেন বাবরের সতীর্থ

পাকিস্তানের হয়ে ১৫ বছর খেলার পরে আর সেই দেশের হয়ে খেলবেন না ক্রিকেটার। বদলে আমেরিকার লিগে খেলবেন তিনি। পাকিস্তান দলে নিয়মিত সুযোগ না পেয়েই এই সিদ্ধান্ত ক্রিকেটারের।

Babar Azam

বাবর আজ়ম। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ১৭:২৮
Share: Save:

পাকিস্তানের হয়ে ১৫ বছর ক্রিকেট খেলার পরে সে দেশের ক্রিকেটকে বিদায় জানালেন ফাওয়াদ আলম। তিনি আর পাকিস্তানের হয়ে খেলবেন না। বদলে আমেরিকার লিগে খেলবেন তিনি। ১৫ বছর ধরে খেললেও ধারাবাহিক ভাবে কোনও দিনই দলে সুযোগ পাননি আলম। ২০২২ সালের জুলাই মাসের পর থেকে আর জাতীয় দলে সুযোগ পাননি তিনি। নিয়মিত সুযোগ না পাওয়ার ফলেই পাকিস্তান ক্রিকেট ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আমেরিকার মাইনর লিগ ক্রিকেট টি-টোয়েন্টি প্রতিযোগিতায় শিকাগো কিংসমেনের হয়ে খেলবেন আলম। পাকিস্তান থেকে এর আগে সামি আসলম, হাম্মাদ আজ়ম, সইফ বদর ও মহম্মদ মোহসিনও আমেরিকায় খেলতে গিয়েছেন। সেই তালিকায় নাম লেখালেন আলম।

Fawad Alam

ফাওয়াদ আলম। —ফাইল চিত্র।

২০০৭ সালে পাকিস্তানের হয়ে সাদা বলের ক্রিকেটে অভিষেক আলমের। ২০০৯ সালে টেস্ট অভিষেকেই শতরান করেছিলেন তিনি। কিন্তু তার পরেও ধারাবাহিক ভাবে খেলতে পারেননি এই বাঁ হাতি ব্যাটার। পাকিস্তানের ২০০৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য হলেও ছোট ফরম্যাটেও ধারাবাহিক ভাবে খেলতে পারেননি আলম। বার বার দল থেকে বাদ পড়ায় নিজের জায়গা পাকা করতে পারেননি তিনি। পাকিস্তানের হয়ে ২০১৫ সালে শেষ এক দিনের ম্যাচ ও ২০১০ সালে শেষ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

সাদা বলের ক্রিকেটে তাও পাকিস্তান দলে সুযোগ পাচ্ছিলেন তিনি। ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ব্যর্থ হন আলম। পরে শ্রীলঙ্কার বিরুদ্ধেও রান পাননি তিনি। তার পরে আর তাঁকে পাকিস্তানের টেস্ট দলে দেখা যায়নি। পাকিস্তানের হয়ে ১৮টি টেস্টে ৯৮৬ ও ৩৮টি এক দিনের ম্যাচে ৯৬৬ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটার। টেস্টে পাঁচটি ও এক দিনের ক্রিকেটে একটি শতরানও করেছেন তিনি। বল হাতেও উইকেট নিয়েছে আলম। টেস্টে দু’টি ও এক দিনের ক্রিকেটে পাঁচটি উইকেট নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE