Advertisement
২০ এপ্রিল ২০২৪
Virat Kohli

India Vs South Africa 2021-22: কেউ ভাবেনি আমরা জিতব, কিন্তু আমি অবাক হইনি, কেন এমন বললেন দক্ষিণ আফ্রিকার কোচ

ভারত হারলেও সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে তাঁদের এতটা বেগ কোহলীরাই দিতে পেরেছেন বলে স্বীকার করেছেন বাউচার।

সিরিজ জয়ের পরে এলগার, বাভুমাদের উল্লাস।

সিরিজ জয়ের পরে এলগার, বাভুমাদের উল্লাস। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২২ ১১:০৪
Share: Save:

প্রথম টেস্ট হেরে যাওয়ার পরে ক্রিকেট বিশেষজ্ঞরা বলেছিলেন, এ বার দক্ষিণ আফ্রিকার মাটি থেকেও সিরিজ জিতে ফিরবেন বিরাট কোহলীরা। কিন্তু তা হয়নি। পরের দুটি টেস্ট জিতে সিরিজ পকেটে পুরেছে দক্ষিণ আফ্রিকা। তাতে বাকিরা অবাক হলেও তিনি একটুও অবাক হননি বলে জানিয়েছেন দলের কোচ মার্ক বাউচার।

দক্ষিণ আফ্রিকার সর্বকালের অন্যতম সফল উইকেটরক্ষক বাউচার ম্যাচ শেষে সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘প্রথম টেস্টের পরে অনেকে, এমনকি সংবাদমাধ্যমও ধরে নিয়েছিল আমরা সিরিজে ফিরতে পারব না। কিন্তু আমরা জিতেছি। এতে আমি একটুও অবাক হইনি। কারণ যখন আপনার দলে এলগারের মতো এক জন ব্যাটার থাকে যে সামনে থেকে নেতৃত্ব দেয়, তখন সব কিছুই সম্ভব।’’

দলের সব থেকে অভিজ্ঞ দুই ক্রিকেটার এলগার ও তেম্বা বাভুমা যে ভাবে দায়িত্ব নিয়ে খেলেছেন তাতে খুশি বাউচার। তিনি বলেন, ‘‘এলগার ছাড়াও বাভুমার মতো এক জন লড়াকু সহ-অধিনায়ক রয়েছে। যখন দলের প্রধান দুই ক্রিকেটার এরকম হয় তখন বাকিরাও ভাল করার চেষ্টা করে। সেটাই হয়েছে। প্রথম টেস্টের ভুল শুধরে দ্বিতীয় টেস্ট থেকে সবাই নিজেদের সেরাটা দিয়েছে।’’

ভারত হারলেও কোহলীদের প্রশংসা শোনা গিয়েছে বাউচারের মুখে। তিনি জানান, গত কয়েক বছরে বিদেশের মাটিতে ভারত যে খেলা খেলেছে সেটা থেকেই কোহলীদের শক্তি কতটা তা বোঝা যায়। তিনটি টেস্টেই লড়াই হয়েছে। ভারত হারলেও সাম্প্রতিক সময়ে ঘরের মাঠে তাঁদের এতটা বেগ কোহলীরাই দিতে পেরেছেন বলে স্বীকার করেছেন বাউচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE