Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Sunil Gavaskar

Venkatesh Iyer: কেন এক ওভারও পেলেন না বেঙ্কটেশ? রাহুলের সিদ্ধান্তে ক্ষুব্ধ গাওস্কর

দলের ষষ্ঠ বোলার হিসেবে তাঁর নাম ভাবা হয়েছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে একটিও ওভার বল পেলেন না বেঙ্কটেশ আয়ার।

রাহুলের প্রতি ক্ষুব্ধ গাওস্কর।

রাহুলের প্রতি ক্ষুব্ধ গাওস্কর।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ১৯:১৩
Share: Save:

দলের ষষ্ঠ বোলার হিসেবে তাঁর নাম ভাবা হয়েছিল। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম একদিনের ম্যাচে একটিও ওভার বল পেলেন না বেঙ্কটেশ আয়ার। কেন তাঁকে দিয়ে বল করানো হল না, তা কিছুতেই বুঝতে পারছেন না সুনীল গাওস্কর। প্রাক্তন ভারতীয় ওপেনারের মনে হচ্ছে, কেএল রাহুলের মধ্যে ভাবনা চিন্তার অভাব দেখা গিয়েছে প্রথম ম্যাচে।

ম্যাচের পর গাওস্কর বলেছেন, “কেন একটা ওভারও বেঙ্কটেশকে দিয়ে করানো হল না, তার উত্তর অধিনায়কই সব থেকে ভাল দিতে পারবে। ও নতুন ক্রিকেটার। গত চার-পাঁচ মাসে ভাল খেলে উঠে এসেছে। তার জন্যই ভারতীয় দলে সুযোগ পেয়েছে। বিপক্ষ ওর ব্যাপারে খুব বেশি কিছু জানে না। তাই এই ধরনের পরিস্থিতিতে ওকে দিয়ে অন্তত দুটো ওভার করানো গেলে ব্যাটাররা ওর সম্পর্কে জানতে পারত। তা ছাড়া নতুন বোলারের সামনে ব্যাটাররা অনেক সময় ঘাবড়ে যায়। তাই ওকে অন্তত একটা ওভার দেওয়া হলে কিছু একটা হতে পারত। হয়তো ২০-২৫ রান দিয়ে দিত। কিন্তু ম্যাচে কোনও না কোনও কার্যকরী প্রভাব ফেলতে পারত।”

গাওস্কর এ প্রসঙ্গে তুলে এনেছেন শিবম দুবের কথা। বলেছেন, “কোনও জুটি এ ভাবে গড়ে উঠতে থাকলে এমন বোলারকে আনা উচিত যাকে আগে কখনও বিপক্ষ ব্যাটার খেলেনি। শিবম দুবের ক্ষেত্রেও একই ব্যাপার হয়েছিল। ওকেও সেই সুযোগ এবং উৎসাহ দেওয়া হয়নি যা ওর পাওয়া দরকার ছিল। কেন এরকম হচ্ছে তার উত্তর কি সাংবাদিক বৈঠকে কেউ দেবে? কী পরিকল্পনা, কী কৌশল ছিল ভারতের যে, একটা ওভারও বেঙ্কটেশকে দেওয়া গেল না?”

রাহুলের অধিনায়কত্ব নিয়েও প্রশ্ন তুলেছেন গাওস্কর। বলেছেন, “যখন কোনও জুটি তৈরি হয় তখন মাঝে মাঝে অধিনায়কের ভাবনাচিন্তা হারিয়ে যায়। রাহুলের ক্ষেত্রেও সেটাই হয়েছিল। এই পিচ ব্যাট করার পক্ষে কার্যকরী ছিল। বল খুব ভাল ভাবেই ব্যাটে আসছিল। কিন্তু জুটি ভাঙার জন্য কোনও ভাবনা রাহুলের মাথায় ছিল না। তবে এখন ওর অধিনায়কত্বের শুরুর দিন। হয়তো আগামী দিনে ভুল থেকে শিক্ষা নিয়ে ঘুরে দাঁড়াবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE