Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ajaz Patel

India vs New Zealand 2021: ইনিংসে ১০ উইকেট! লেকার, কুম্বলের পর নজির অজাজ পটেলের, বিদেশের মাটিতে প্রথম

নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বইয়ে দ্বিতীয় টেস্টে অজাজ দশ উইকেট নিলেন। বিশ্বের মাত্র তৃতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি।

টেস্টে এক ইনিংসে ১০ উইকেট অজাজের

টেস্টে এক ইনিংসে ১০ উইকেট অজাজের ছবি পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০২১ ১৩:০৯
Share: Save:

ইনিংসে ১০ উইকেট নিলেন অজাজ পটেল। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে এই কৃতিত্ব অর্জন করলেন তিনি। জিম লেকার, অনিল কুম্বলের পর অজাজ বিপক্ষের ইনিংসের সব উইকেট তুলে নিলেন।

বিদেশের মাটিতে তিনি একমাত্র বোলার, যিনি এই কৃতিত্ব অর্জন করলেন।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে মুম্বইতে দ্বিতীয় টেস্টে অজাজ দশ উইকেট নিলেন। অজাজের আগে ভারতের মাটিতে আট উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে নেথান লায়ন, লান্স ক্লুজনার, সিকন্দর বখত এবং জেসন ক্রেজার।

বিদেশি বোলারদের মধ্যে ভারতে প্রথম এই কৃতিত্ব অর্জন করেন পাকিস্তানের সিকন্দর বখত। ১৯৭৯ সালে দিল্লি টেস্টে প্রথম ইনিংসে ৬৯ রানে ভারতের ৮ উইকেট নেন এই জোরে বোলার। ম্যাচ ড্র হয়ে যায়।

এরপর এই কৃতিত্ব অর্জন করেন আর এক জোরে বোলার ক্লুজনার। তিনি দক্ষিণ আফ্রিকার। ১৯৯৬ সালে কলকাতায় ভারতের দ্বিতীয় ইনিংসে তিনি ৬৪ রানে ৮ উইকেট নেন। একাই শেষ করেন ভারতকে। আজহার, সচিন, সৌরভরা সেই টেস্টে হেরে যান ৩২৯ রানে।

এরপর ২০০৮ সালে নাগপুরে অস্ট্রেলিয়ার ক্রেজা এবং ২০১৭ সালে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ারই লায়ন ইনিংসে ৮ উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE