Advertisement
০৮ মে ২০২৪
India vs South Africa 2022

পাঁচ কারণ: কেন দক্ষিণ আফ্রিকার কাছে প্রথম এক দিনের ম্যাচে হারল ভারত

কোহলি-রোহিতহীন ভারতীয় দল প্রথম এক দিনের ম্যাচে হারল ৯ রানে। কেন হারল ভারত? পাঁচ কারণ বিশ্লেষণে আনন্দবাজার অনলাইন।

বাকি সিরিজ নিয়ে চিন্তা থাকল ধাওয়ানের।

বাকি সিরিজ নিয়ে চিন্তা থাকল ধাওয়ানের। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০২২ ২২:৪৩
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের এক দিনের সিরিজ় হার দিয়ে শুরু করল ভারত। প্রথম ম্যাচে শিখর ধাওয়ানের নেতৃত্বে ভারত হারল ৯ রানে। কেন হারতে হল ভারতকে? পাঁচ কারণ খুঁজল আনন্দবাজার অনলাইন।

এক, অতিরিক্ত মন্থর গতিতে ইনিংস শুরু করেন ভারতীয় ব্যাটাররা। প্রথম চার ব্যাটার শিখর ধাওয়ান, শুভমন গিল, রুতুরাজ গায়কোয়াড় এবং ঈশান কিশনের স্ট্রাইক রেট যথাক্রমে ২৫.০০, ৪২.৮৫, ৪৫.২৩, ৫৪.০৫। রান তাড়া করার সময় যেখানে ওভার পিছু ৬ রানের বেশি দরকার ছিল, সেখানে এই স্ট্রাইক রেট রেখে খেললে ম্যাচ জেতা অসম্ভব হয়ে যায়।

দুই, শুধু মন্থর ব্যাটিংই নয়, ভারতীয় ব্যাটাররা উইকেটে টিকে থাকতেও পারেননি। দলের ৫১ রানের মধ্যে ফিরে যান শুভমন, ধাওয়ান, রুতুরাজ, ইশান। তখন ইনিংসের ১৮ ওভার হয়ে গিয়েছে।

তিন, শ্রেয়স আয়ার ও সঞ্জু স্যামসনের পঞ্চম উইকেটে ৬৭ রান এবং ষষ্ঠ উইকেটে শার্দূল ঠাকুর, সঞ্জুর ৯৩ রান ছাড়া আর কোনও বড় জুটি হয়নি।

চার, শুভমন, মহম্মদ সিরাজরা একের পর এক ক্যাচ ফস্কান। তার মাশুল দিতে হয় ভারতকে।

পাঁচ, দক্ষিণ আফ্রিকাও মন্থর গতিতে শুরু করে। কিন্তু হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলারকে থামাতে পারেননি ভারতীয় বোলাররা। বিশেষ করে রবি বিষ্ণোই, আবেশ খানরা শেষ দিকে মার খান। ১৭ ওভারে ১৩৯ রান তোলেন ক্লাসেন ও মিলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE