Advertisement
০৪ মে ২০২৪
Wriddhiman Saha

Wriddhiman Saha: ঠিক কী কারণে টেস্ট দল থেকে বাদ পড়লেন ঋদ্ধিমান সাহা, ব্যাখ্যা দিলেন নির্বাচক প্রধান

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন দু’টেস্টের সিরিজে শেষ মেশ বাদই দেওয়া হল ঋদ্ধিকে। তাঁর ক্রিকেটজীবন কি তা হলে শেষই হয়ে গেল? কী বলছে ভারতীয় বোর্ড?

ঋদ্ধির কেরিয়ার কি তাহলে শেষ

ঋদ্ধির কেরিয়ার কি তাহলে শেষ ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৬
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন দু’টেস্টের সিরিজে শেষ মেশ বাদই দেওয়া হল ঋদ্ধিমান সাহাকে। শনিবার বোর্ডের ঘোষণা করা দলে তিনি ছাড়াও চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রহাণে এবং ইশান্ত শর্মা বাদ পড়েছেন। ঋদ্ধিদের ক্রিকেটজীবন কি তা হলে শেষই হয়ে গেল? কী বলছে ভারতীয় বোর্ড?

বাদ দেওয়ার কারণ ব্যাখ্যা করলেন বোর্ডের নির্বাচক প্রধান চেতন শর্মা। দল ঘোষণার পর সাংবাদিক বৈঠকে এসে বললেন, “ঋদ্ধিমানকে বাদ দেওয়ার পিছনে আলাদা করে কোনও কারণ নেই। আমরা সবাই মিলে সিদ্ধান্ত নিয়ে ঠিক করেছি, আগামী দু’টি টেস্টে ওদের চারজনকে সুযোগ দেওয়া হচ্ছে না। আমি নিজে প্রত্যেকের সঙ্গে কথা বলে ওদের বার্তা পৌঁছে দিয়েছি। এটাও বলেছি, রঞ্জিতে খেলুক ওরা। রঞ্জির পারফরম্যান্সকেই আমরা প্রাধান্য দিচ্ছি।”

কিন্তু ঋদ্ধিমান তো গোটা রঞ্জি মরসুম থেকেই নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন? ইশান্তও প্রথমে তাই করেছিলেন। তবে পরে তিনি দিল্লি দলে যোগ দেন। চেতনের ব্যাখ্যা, “কেন ঋদ্ধি রঞ্জিতে খেলবে না সেটা আমি নয়, বাংলা ক্রিকেট সংস্থাই বলতে পারবে। আমরা প্রত্যেককেই রঞ্জি খেলার কথা বলে থাকি। কিন্তু দিনের শেষে খেলার সিদ্ধান্ত সেই ক্রিকেটার এবং তার রাজ্য সংস্থার উপরেই থাকে। নির্বাচনের ক্ষেত্রে শুধু বয়সকেই আমরা প্রাধান্য দিই, তা নয়। কিন্তু এটাও ঠিক, নতুনদের সুযোগ দিতে হবে। যাদের বয়স হয়ে গিয়েছে, তাদের উচিত ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্স করে দলে সুযোগ পাওয়া। তাই জন্যেই আমরা বলি আন্তর্জাতিক ক্রিকেট বা অন্য কিছুতে ব্যস্ত না থাকলে রঞ্জি খেলা উচিত। তবে এই বাদ পড়া কেবলই দুটো ম্যাচের জন্যে। এর মাঝে ভাল খেললে পরে আবার জাতীয় দলের জন্য দরজা খুলে যেতে পারে।”

দক্ষিণ আফ্রিকায় গিয়ে একটি টেস্টেও সুযোগ পাননি ঋদ্ধিমান। কিন্তু তার আগেই দেশের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভাল খেলেছিলেন। এ ব্যাপারে চেতন বলেছেন, “প্রথম একাদশে কে থাকবে সেটা দল পরিচালন সমিতি ঠিক করে। আমরা শুধু ওদের চাহিদা মতো দল নির্বাচন করি। তা ছাড়া, দীর্ঘ দিন ধরেই আমরা কেএস ভরতকে লক্ষ্য করছি। নিউজিল্যান্ড সিরিজে ওর উইকেটকিপিংও দেখেছি। চার জনকে বাদ দিয়ে আমরা অন্তত কোনও ভুল করেছি বলে হয় না।”

পুজারা-রহাণের সম্পর্কে চেতন বলেছেন, “রহাণে সম্প্রতি শতরান করেছে। ঘরোয়া ক্রিকেটে ফিরেই ভাল খেলছে। আশা করি পুজারাও রান পাবে। ফলে ওদের সামনে জাতীয় দলের দরজা বন্ধ হয়ে যায়নি। শুধু দুটো ম্যাচের জন্য বাদ দেওয়া হয়েছে।” প্রশ্ন উঠেছিল হার্দিক পাণ্ড্যকে নিয়েও। চেতন বলেছেন, “হার্দিক আমাদের দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কিন্তু যতক্ষণ না ১০০ শতাংশ ফিট হচ্ছে ততদিন নির্বাচনের জন্য ওকে বিবেচনা করা হবে না। ওকে সেটা বলেও দেওয়া হয়েছে। ১০০ শতাংশ ফিট হলেই জায়গা পাবে।”

রোহিতের টেস্ট দলের অধিনায়ক হওয়া এবং পরবর্তী নেতা হিসেবে কাকে তৈরি রাখা হচ্ছে সে প্রশ্নের জবাবে চেতন বলেন, “রাহুল দক্ষিণ আফ্রিকায় অধিনায়ক ছিল। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে পন্থ সহ-অধিনায়ক। শ্রীলঙ্কা সিরিজে সেই দায়িত্ব পাবে বুমরা। ফলে পরবর্তী প্রজন্মকে আমরা তৈরি রাখছি। রোহিতকে অধিনায়ক হিসেবে আমরা বেশি বিশ্বাস করি বলেই ওকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE