Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Saurabh Kumar

Saurabh Kumar: রোহিতদের সংসারে আচমকাই সুযোগ, শ্রীলঙ্কা সিরিজে সুযোগ পাওয়া সৌরভ কুমারকে চিনে নিন

অনেকেই খেয়াল করেননি যে দলে সুযোগ পেয়েছেন সম্পূর্ণ অখ্যাত এক ক্রিকেটার। তিনি সৌরভ কুমার।

কে এই সৌরভ কুমার

কে এই সৌরভ কুমার ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১৬
Share: Save:

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে চেতেশ্বর পুজারা, অজিঙ্ক রহাণে, ঋদ্ধিমান সাহার বাদ পড়া নিয়ে ভারতীয় ক্রিকেট উত্তাল। অনেকেই খেয়াল করেননি যে দলে সুযোগ পেয়েছেন সম্পূর্ণ অখ্যাত এক ক্রিকেটার। তিনি সৌরভ কুমার। অনামী হলেও ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক কালে যথেষ্ট দাপুটে পারফরম্যান্স রয়েছে সৌরভের। আইপিএল-এ একটি দলের সদস্যও ছিলেন।

এখনও পর্যন্ত প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৬টি ম্যাচ খেলে ১৯৬টি উইকেট পেয়েছেন সৌরভ। গড় ২৩.৪৪। ক্রিকেটজীবনে ১৬ বার ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন, যার মধ্যে ১২টি এসেছে গত দুই মরসুমে। ম্যাচে ১০ উইকেট রয়েছে ছয় বার। ২০১৮-১৯ রঞ্জি মরসুমে ১০ ম্যাচে ৫১টি উইকেট নেন সৌরভ। পাঁচ উইকেট নেন পাঁচ বার। ২০১৮-র ডিসেম্বরে হরিয়ানার বিরুদ্ধে একটি ম্যাচে দুর্দান্ত খেলেন তিনি। ৬৫ রানে ১৪টি উইকেট নেন। উত্তরপ্রদেশের কোনও বোলারের এটাই দ্বিতীয় সেরা বোলিং পারফরম্যান্স। এক মরসুমে সর্বোচ্চ উইকেটশিকারের তালিকায় তাঁর ৫১ উইকেট ছিল পঞ্চম স্থানে।

তার আগেই দলীপ ট্রফিতে তিন ম্যাচে ১৯ উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক হন। পরের মরসুমেও রঞ্জিতে দুর্দান্ত ছন্দে ছিলেন সৌরভ। মোট ৪৪টি উইকেট নেন। স্পিনার হিসেবে খ্যাতি অর্জন করলেও ব্যাটার হিসেবে কম যান না সৌরভ। সাধারণত উত্তরপ্রদেশের হয়ে নীচের দিকে ব্যাটিং করেন। ইতিমধ্যেই তাঁর নামের পাশে দু’টি শতরান রয়েছে। তার মধ্যে একটি শতরান করার সময় কুলদীপ যাদবের সঙ্গে ১৯২ রানের জুটি গড়েছিলেন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় গিয়ে ভারত ‘এ’ দলের হয়ে খেলেছেন। দু’টি ম্যাচে ৪ উইকেট নিয়েছেন।

উল্লেখ্য, কুলদীপের সঙ্গে সৌরভের সম্পর্ক খুবই ভাল। গত মরসুমে ইংল্যান্ডের বিরুদ্ধে নেট বোলার হিসেবে নেওয়া হয়েছিল তাঁকে। এক সাক্ষাৎকারে সৌরভ জানিয়েছিলেন, কুলদীপ তাঁকে নিয়মিত বোলিংয়ের ব্যাপারে পরামর্শ দিয়ে থাকেন। শুধু তাই নয়, জাতীয় দলের প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়নার অধীনেও উত্তরপ্রদেশের হয়ে খেলেছেন সৌরভ। ২০১৭ সালের আইপিএলে রাইজিং পুণে সুপারজায়ান্ট দলের সদস্য ছিলেন তিনি। ফলে কাছ থেকে দেখেছেন মহেন্দ্র সিংহ ধোনি এবং স্টিভ স্মিথের মতো ক্রিকেটারকে।

সৌরভের বাবা আকাশবাণীর অবসরপ্রাপ্ত জুনিয়ার ইঞ্জিনিয়ার। তিনিই ছেলেকে ক্রিকেট খেলতে মদত দেন। ঘরোয়া ক্রিকেটে বাঁ হাতি স্পিনার হিসেবে তাঁর খ্যাতি। ২০১৫-১৬ মরসুমে উত্তরপ্রদেশের হয়ে প্রথম ম্যাচে ১০ উইকেট নেন। তার পর থেকে আর ফিরে তাকাতে হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saurabh Kumar BCCI India vs Sri Lanka 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE