Advertisement
০৫ মে ২০২৪
Wriddhiman Saha

Wriddhiman Saha: শ্রীলঙ্কার বিরুদ্ধে নেই ঋদ্ধি, তাঁর আন্তর্জাতিক ক্রিকেট জীবনেই কি পড়তে চলেছে যবনিকা

আইপিএল-এর রঙিন দুনিয়ায় সাদা বলের বিরুদ্ধে নিজেকে উজাড় করে দিলেও ভারতীয় দলে রঙিন জার্সি তাঁর গায়ে উঠছে না তা বলাই যায়। রঞ্জিতে বাংলার হয়ে না খেলা মানে এক দিকে যেমন নির্বাচকদের পরামর্শ না মানা, তেমনই নিজেকে মেলে ধরার সুযোগটাও ‘ব্যক্তিগত কারণে’ হারালেন ঋদ্ধি।

দলে জায়গা পেলেন না কেন ঋদ্ধি?

দলে জায়গা পেলেন না কেন ঋদ্ধি? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪৯
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে ঋদ্ধিমান সাহার কেরিয়ার কি শেষ? শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই ম্যাচের দল ঘোষণা হওয়ার পর এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে মনের মধ্যে। অনেকেই বলেন বিশ্ব ক্রিকেটে তিনি এখনও সেরা উইকেটরক্ষক। তা হলে দলে জায়গা পেলেন না কেন ঋদ্ধি?

শনিবার যে টেস্ট দল ঘোষণা করা হয়েছে তাতে নেই অজিঙ্ক রহাণে, চেতেশ্বর পুজারা, ইশান্ত শর্মা এবং ঋদ্ধিমান সাহা। ভারতীয় দলের প্রধান নির্বাচক চেতন শর্মা বলেন, “ওদের জানানো হয়েছিল শ্রীলঙ্কা সফরের জন্য ভাবা হচ্ছে না। তবে জাতীয় দলের দরজা এখনই বন্ধ হয়ে যায়নি। ওদের চার জনকে রঞ্জি ট্রফি খেলতে অনুরোধ করা হয়েছে।” আর এখানেই গোল বেধেছে। রহাণে এবং পুজারা রঞ্জি খেলছেন। শেষ মুহূর্তে ইশান্তও রঞ্জি দলে ঢুকে পড়েছেন। কিন্তু ঋদ্ধি ‘ব্যক্তিগত কারণে’ রঞ্জি খেলছেন না।

সিএবি সূত্রে খবর, ঋদ্ধি জানিয়ে দেন রঞ্জির জন্য তাঁকে দলে না ভাবতে। শ্রীলঙ্কা সিরিজে যে ঋদ্ধি বাদ পড়বেন তা নাকি আগেই ইঙ্গিত দেওয়া হয়েছিল। সেই কারণেই কি রঞ্জি থেকে নিজেকে সরিয়ে নিলেন বাংলার উইকেটরক্ষক। ৩৭ বছরের ঋদ্ধি যদিও স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, রঞ্জি খেলছেন কি না বা শ্রীলঙ্কা সিরিজে তিনি বাদ পড়লেন কি না তার সঙ্গে অবসরের কোনও সম্পর্ক নেই।

তা হলে ঋদ্ধি খেলবেন কী? আইপিএল।

তা হলে ঋদ্ধি খেলবেন কী? আইপিএল। —ফাইল চিত্র

সাদা বলের ক্রিকেটে ভারতীয় দলে ঋদ্ধি সুযোগ পান না। টেস্ট দল থেকেও আপাতত বাদ। রঞ্জি তিনি খেলবেন না। তা হলে ঋদ্ধি খেলবেন কী? আইপিএল। এ বারের নিলামে গুজরাত টাইটান্স তাঁকে ১ কোটি ৯০ লক্ষ টাকা দিয়ে কিনেছে। সেই দলে সুযোগ পেতেই পারেন ঋদ্ধি।

দীপ দাশগুপ্তর পর বাংলা দলে উইকেটরক্ষক হিসাবে সুযোগ পেয়েছিলেন ঋদ্ধি। অভিষেক ম্যাচেই শতরান করে সেই সুযোগ দু’হাতে লুফে নিয়েছিলেন তিনি। কিন্তু এ বার সেই সুযোগ নিলেন না তিনি। অভিষেক পোড়েলের মতো তরুণ সুযোগ পেয়ে গেলেন খেলার। সেটা বাংলার ক্রিকেটের জন্য ভাল হলেও ঋদ্ধির জন্য হল কি?

২০১০ সালে টেস্ট ক্রিকেটে অভিষেক হয় ঋদ্ধির। এই ১১ বছরে ক্রিকেটমহলে বিশ্বের সেরা উইকেটরক্ষকের আখ্যা পাওয়া ঋদ্ধি খেলেছেন মাত্র ৪০টি টেস্ট। তাঁকে বার বার থেকে যেতে হয়েছে দ্বিতীয় উইকেটরক্ষক হয়েই। কখনও মহেন্দ্র সিংহ ধোনি, কখনও ঋষভ পন্থ এসে জায়গা নিয়েছেন। ঋদ্ধি থেকে গিয়েছেন পিছনে। কেন? কেউ বলেন ঋদ্ধির ব্যাটিং পিছনে ঠেলে দিয়েছে তাঁকে, কেউ বলেন ঋদ্ধি চোট প্রবণ, তাই বাদ পড়তে হয়েছে।

টেস্ট ক্রিকেটে তিনটি শতরান করা ঋদ্ধির ব্যাটিং গড় ২৯.৪১। অন্য দিকে ২০১৮ সালে অভিষেক ঘটা পন্থের ঝুলিতে ২৮টি টেস্ট খেলে ইতিমধ্যেই এসে গিয়েছে চারটি শতরান। গড় ৩৯.৪৩। তরুণ পন্থ অনেক সময় (বেশির ভাগ সময়) ব্যাট চালাতে গিয়ে আউট হয়ে দলকে বিপদে যেমন ফেলেছেন, তেমনই গাব্বার মাটিতে তাঁর ইনিংস সিরিজ জিতিয়েছিল ভারতকে।

সম্প্রতি কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঋদ্ধির অপরাজিত ৬১ রানের ইনিংস না থাকলে হয়তো ভারত ম্যাচটা ড্র করতে পারত না। তবুও সেই ম্যাচে ঋদ্ধি ছিলেন শ্রেয়স আয়ারের ছায়ায়। অভিষেকেই শতরান এবং ৬৫ রানের ইনিংস খেলে সব আলো নিয়ে চলে গিয়েছিলেন তিনিই। ঋদ্ধির অপরাজিত ৬১ থেকে যায় ছায়াতেই। কিন্তু সেই ইনিংস বাদ দিলে ঋদ্ধির ব্যাটে শেষ অর্ধশতরান এসেছিল কবে? পরিসংখ্যান বলছে সেই অর্ধশতরান এসেছিল কলম্বোতে ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে। একটা অর্ধশতরানের জন্য তাঁকে অপেক্ষা করতে হয়েছিল চার বছরের বেশি সময়। আর ঋদ্ধির শেষ শতরানও ২০১৭ সালেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাঁচিতে এসেছিল সেই শতরান। তার পর থেকে ১৬টি টেস্ট খেললেও ঋদ্ধির ব্যাট থেকে দু’টি অর্ধশতরান বাদ দিলে বাকি ইনিংসের রান ৩৫-ও পার করেনি।

ব্যাট হাতে কখনও তাঁকে রবিচন্দ্রন অশ্বিনদের পরে নামতে হয়েছে, কখনও পন্থদের সুযোগ ছেড়ে দিতে হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে যে দল ঘোষণা করা হয়েছে তাতে উইকেটরক্ষক হিসাবে রয়েছেন ঋষভ পন্থ এবং শ্রীকর ভরত। প্রথম জনের বয়স ২৪ এবং দ্বিতীয় জনের ২৮ বছর। ভবিষ্যতের কথা মাথায় রেখে দল গড়লে নির্বাচকরা যে এঁদের দু’জনের কথা ভাববেন তা বলাই যায়। এখন অবসর না নিলেও সাত মাস পর ৩৮ ছুঁতে চলা ঋদ্ধি নিশ্চয়ই আগামী পাঁচ বছর ধরে টানা খেলে যেতে পারবেন না।

আইপিএল-এর রঙিন দুনিয়ায় সাদা বলের বিরুদ্ধে নিজেকে উজাড় করে দিলেও ভারতীয় দলে রঙিন জার্সি তাঁর গায়ে উঠছে না তা বলাই যায়। রঞ্জিতে বাংলার হয়ে না খেলা মানে এক দিকে যেমন নির্বাচকদের পরামর্শ না মানা, তেমনই নিজেকে মেলে ধরার সুযোগটাও ‘ব্যক্তিগত কারণে’ হারালেন ঋদ্ধি।

এমন অবস্থায় আন্তর্জাতিক মঞ্চে ফের কবে ঋদ্ধিকে দেখা যাবে তা লাখ টাকার প্রশ্ন। রহাণেরা তাও রঞ্জিতে শতরান করছেন, ঋদ্ধি কী করবেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wriddhiman Saha test cricket Team India CAB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE