Advertisement
০৫ মে ২০২৪
India vs Sri Lanka 2023

বিরাট শতরান, রানে ফিরলেন রোহিতও, শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৭৩ রান করল ভারত

শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচে দেখা গেল পুরনো বিরাটের ঝলক। শতরান করলেন তিনি। রানে ফিরলেন ভারত অধিনায়ক রোহিত শর্মাও। একটুর জন্য শতরান হারালেন তিনি।

গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭৩তম শতরান করলেন তিনি।

গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করলেন বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭৩তম শতরান করলেন তিনি। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৭:১২
Share: Save:

ছন্দে বিরাট কোহলি। পুরনো বছর শেষ করেছিলেন শতরান দিয়ে। নতুন বছর শুরুটাও করলেন সেই শতরান দিয়েই। শ্রীলঙ্কার বিরুদ্ধে গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচে দেখা গেল পুরনো বিরাটের ঝলক। সেই সঙ্গে রানে ফিরলেন ভারত অধিনায়ক রোহিত শর্মাও। একটুর জন্য শতরান হারালেন তিনি। রান করলেন ভারতের আর এক ওপেনার শুভমন গিল। ভারতীয় ব্যাটারদের দাপটে গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথমে ব্যাট করে ৩৭৩ রান করল ভারত।

খেলার শুরুটাই বুঝিয়ে দিয়েছিল কী হতে চলেছে। প্রথম ওভার থেকেই শ্রীলঙ্কার বোলারদের বিরুদ্ধে আক্রমণাত্মক ব্যাটিং শুরু করলেন ভারতের দুই ওপেনার রোহিত ও শুভমন। শ্রীলঙ্কার বোলারদের থিতু হওয়ার সময় দিলেন না তাঁরা। ভারতকে সাহায্য করল গুয়াহাটির মাঠের আউট ফিল্ড। তিরের বেগে বল গেল। পাওয়ার প্লে-তে ফিল্ডারদের ৩০ গজের ভিতরে থাকার সুযোগ কাজে লাগালেন রোহিত। সেই পরিচিত পুল শট বার বার চোখে পড়ল।

অন্য দিকে শুভমন খেলছিলেন মাটি ঘেঁষা শট। কভার অঞ্চলে একের পর এক চার মারলেন তিনি। দুই ব্যাটারই অর্ধশতরান পূর্ণ করেন। দেখে মনে হচ্ছিল, শতরান করবেন দুই ওপেনার। কিন্তু দাসুন শনাকার বলে ৭০ রান করে এলবিডব্লিউ হলেন শুভমন। ১৪৩ রানে পড়ল ভারতের প্রথম উইকেট। রোহিতেরও শতরান হল না। ৮৩ রান করে দাসুন মদুশঙ্কের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরলেন তিনি।

রোহিত না পারলেও পারলেন বিরাট। বাংলাদেশে যে ছন্দে ছিলেন, সেই ছন্দেই দেখা গেল ভারতের প্রাক্তন অধিনায়ককে। প্রথম থেকে ধীরে ধীরে রান করছিলেন। এক বার হাত জমে যাওয়ার পরে বড় শট খেলা শুরু করলেন। সেই সঙ্গে উইকেটের মধ্যে তাঁর দৌড়ে রান তো ছিলই। শ্রীলঙ্কার বোলারদের দু’বার সুযোগ দিয়েছিলেন কোহলি। ৫২ রানের মাথায় উইকেটরক্ষকের কাচে ক্যাচ দেন কোহলি। কিন্তু কুশল মেন্ডিস সেই ক্যাচ ছাড়েন। এর পরেও সুযোগ দিয়েছিলেন বিরাট। কিন্তু সে বার ক্যাচ ফেলেন শ্রীলঙ্কার অধিনায়ক শনাকা। তার পরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ৮০ বলে শতরান করলেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৭৩তম শতরান করলেন তিনি। এক দিনের ক্রিকেটে ৪৫তম শতরান হল তাঁর।

ভারতের মিডল অর্ডারে শ্রেয়স আয়ার ও লোকেশ রাহুলও শুরুটা ভাল করেছিলেন। ভাল দেখাচ্ছিল তাঁদের। কিন্তু অর্ধশতরান করতে পারলেন না তাঁরা। শ্রেয়স ২৮ ও রাহুল ৩৯ রান করলেন। এক মাত্র রান পেলেন না হার্দিক পাণ্ড্য। ১৪ রান করে সাজঘরে ফিরলেন তিনি।

শেষ পর্যন্ত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৭৩ রান করল ভারত। ৮৭ বলে ১১৩ রান করে আউট হলেন কোহলি। গুয়াহাটিতে প্রথম এক দিনের ম্যাচ জিততে হলে ৩৭৪ রান করতে হবে শ্রীলঙ্কাকে। সন্ধ্যায় শিশির পড়ার সম্ভাবনা রয়েছে। তেমন হলে বল করতে সমস্যায় পড়বেন ভারতীয় বোলাররা। কিন্তু তার পরেও ভারতকে হারাতে শুরু থেকেই ঝড়ের বেগে রান তুলতে হবে শনাকাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE