Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Rohit Sharma

Rohit Sharma: দলে কোহলী-নীতিই চলবে, না কি নিজের পরিকল্পনা? জানিয়ে দিলেন রোহিত শর্মা

রবিবার আমদাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজে প্রথম বার সীমিত ওভারের পূর্ণ সময়ের অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ হচ্ছে রোহিত শর্মার।

অধিনায়কত্ব নিয়ে বললেন রোহিত

অধিনায়কত্ব নিয়ে বললেন রোহিত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ১৬:১৬
Share: Save:

চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজে অধিনায়কত্ব করতে পারেননি তিনি। রবিবার আমদাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজে প্রথম বার সীমিত ওভারের পূর্ণ সময়ের অধিনায়ক হিসেবে আত্মপ্রকাশ হতে চলেছে রোহিত শর্মার। তার আগে রোহিত জানিয়ে দিলেন, বিরাট কোহলীর নেতৃত্বের ধারাই জাতীয় দলে বজায় রাখতে চান তিনি।

রবিবার এক দিনের ক্রিকেটে হাজারতম ম্যাচ খেলতে নামছে ভারত। তার আগে রোহিত বলেছেন, “বিরাট যখন অধিনায়ক ছিল, তখন আমি সহ-অধিনায়ক ছিলাম। ও যে জায়গায় দলকে রেখে গিয়েছে, সেখান থেকেই আমি এগিয়ে নিয়ে যেতে চাই। প্রত্যেকে ভারতীয় দলের থেকে ভাল পারফরম্যান্সই আশা করে। যে ভাবে আমরা খেলেছি সে ভাবেই খেলব। খুব বেশি পরিবর্তনের দরকার নেই। শুধু মানিয়ে নেওয়া এবং নতুন নতুন জিনিস চেষ্টা করে দেখার কথাই আমরা বলেছি। এমন নয় যে আমি এসে সব কিছু বদলে দেব। দলের প্রত্যেককে নিজের দায়িত্ব বোঝানোও আমার কাজ হতে চলেছে।”

মনে করা হচ্ছে টেস্ট দলেও তাঁকে অধিনায়ক করা হবে। এ ব্যাপারে রোহিত বলেছেন, “এই মুহূর্তে আমার লক্ষ্য ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এক দিনের সিরিজ এবং টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দেওয়া। বেশি দূরে তাকাতে এখনই রাজি নই।”

রোহিত জানিয়ে দিয়েছেন, ময়ঙ্ক অগ্রবাল এখনও নিভৃতবাসে। তাই রবিবার প্রথম এক দিনের ম্যাচে ঈশান কিশনকে তাঁর সঙ্গে ওপেন করতে দেখা যাবে। রোহিতের কথায়, “কোভিডের জন্য আমরা বুঝতে পারছি না আগামী দিনে কী হতে চলেছে। এই মুহূর্তে রুতুরাজ গায়কোয়াড়, শ্রেয়স আয়ার এবং শিখর ধবন নিভৃতবাসে রয়েছে। প্রত্যেকে ভাল আছে। কিন্তু ময়ঙ্ক এখনও নিভৃতবাস সম্পূর্ণ করতে পারেনি। যে হেতু ও দেরি করে দলে যোগ দিয়েছে তাই। রবিবার ঈশান আমার সঙ্গে ওপেন করবে।”

একই সঙ্গে রোহিত জানিয়ে রাখলেন, কুলদীপ যাদব এবং যুজবেন্দ্র চহালকে ফের এক সঙ্গে দেখা যেতে পারে। বলেছেন, “অতীতে কুলদীপ এবং চহাল আমাদের হয়ে দারুণ খেলেছে এবং দু’জনে মিলে এক সঙ্গে বেশ কয়েক বছর ধরে বিপক্ষকে সন্ত্রস্ত রেখেছে। মাঝে ওরা বাদ পড়েছিল, কারণ দলে অন্য কম্বিনেশনের দরকার ছিল। কিন্তু এখন যে হেতু দু’জনেই দলে ফিরেছে, তাই ওদের এক সঙ্গে খেলাতেও পারি। কুলদীপের বিষয়ে ধীরে ধীরে এগোতে চাই। দ্রুত খেলাতে চাই না। ও যাতে নিজের মতো করে দলের সঙ্গে মানিয়ে নিতে পারে এবং ছন্দ ফিরে পায় সেই সময়টা ওকে দেওয়া হবে। আমরা ওকে এমন পরিস্থিতিতে ফেলতে চাই না, যেখানে ও অস্বস্তিতে থাকবে। চহাল দক্ষিণ আফ্রিকা সফরে খেলেছে। কুলদীপ সবে দলে এসেছে। তাই ওকে সময় দিতে চাই।”

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজে চুনকাম হয়েছে ভারত। রোহিত জানালেন, সেই সিরিজ হার তাদের কাছে বিরাট শিক্ষা। বলেছেন, “আমার ভাবনাচিন্তা খুব স্পষ্ট। গত কয়েক বছরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেই প্রথম বার এক দিনের সিরিজ হারলাম। না হলে এক দিনের ফরম্যাটে আমাদের জয়ের হার ৭০ শতাংশেরও বেশি। যদি আমাদের দৃষ্টিভঙ্গি বদলাতে হয় তা হলে আমরা রাজি। কিন্তু বাকি দলগুলি যা করছে তা আমাদেরও করতে হবে এমন কোনও মানে নেই। ওদের দল আলাদা, সেট-আপ আলাদা। প্রত্যেকের সঙ্গে কথা বলে দরকারি কোনও কিছু পরিবর্তন করার থাকলে সেটা করব। কিন্তু তাড়াহুড়ো করে পুরো প্রক্রিয়াটাকে বদলে দিতে রাজি নই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE