Advertisement
৩০ সেপ্টেম্বর ২০২২
Mithali Raj

India Women Cricket Team: সরছেন পওয়ার, ঝুলনদের বিকল্প তৈরিতে বোর্ডের ভরসা এখন লক্ষ্মণ

বিশ্বকাপের পরেই ভারতীয় বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় পওয়ারের। তাঁকে কোচের পদে থাকতে গেলে নতুন করে আবেদন করতে হবে।

আলোচনায়: লক্ষ্মণ হয়তো পাচ্ছেন আরও দায়িত্ব। ফাইল চিত্র

আলোচনায়: লক্ষ্মণ হয়তো পাচ্ছেন আরও দায়িত্ব। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ০৮:১৯
Share: Save:

বিশ্বকাপ থেকে মিতালি রাজদের ছিটকে যাওয়ার পরে কোচ রমেশ পওয়ারের সঙ্গেও সম্ভবত সম্পর্ক চ্ছিন্ন হতে চলেছে ভারতীয় মহিলা ক্রিকেট দলের।

বিশ্বকাপের পরেই ভারতীয় বোর্ডের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয়ে যায় পওয়ারের। তাঁকে কোচের পদে থাকতে গেলে নতুন করে আবেদন করতে হবে। কিন্তু এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে পওয়ার আবেদন করলেও তাঁকে কোচের দায়িত্বে ফিরিয়ে আনার সম্ভাবনা কম।

ডব্লিউ ভি রামনের জায়গায় নতুন করে দায়িত্ব দেওয়া হয়েছিল পওয়ারকে। কিন্তু বিশ্বকাপে হতাশ করেন তিনি। শোনা যায়, ভারতীয় দলের দুই সিনিয়র মহিলা ক্রিকেটারের মধ্যে ঝামেলা থামাতে কিছুই করেননি কোচ। যা খুব একটা ভাল চোখে দেখা হচ্ছে না। সংবাদ সংস্থা পিটিআইকে বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘পওয়ারের চুক্তি ছিল বিশ্বকাপ পর্যন্ত। তার পরে মেয়াদ বাড়ানোর কোনও কথা বলা হয়নি। ওকে দায়িত্ব নিতে হলে আবার নতুন করে আবেদন করতে হবে। তার পরে ক্রিকেট অ্যাডভাইজ়রি কমিটি (সিএসি)-র সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত
নেওয়া হবে।’’

শোনা যাচ্ছে, মহিলা ক্রিকেটের ব্যাপারে ভারতের প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষ্মণের মতামতকে এ বার থেকে গুরুত্ব দেওয়া হবে। বর্তমানে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে আছেন লক্ষ্মণ। আগামী বছর থেকে শুরু হচ্ছে মেয়েদের অনূর্ধ্ব-১৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ। মহিলা ক্রিকেটার তুলে আনার ব্যাপারে লক্ষ্মণের ভূমিকা গুরুত্বপূর্ণ হতে পারে। এই মুহূর্তে মহিলা ক্রিকেট ঘিরে যেটা সবচেয়ে বড় চিন্তা, তা হল, ঝুলন গোস্বামীর বিকল্প কী ভাবে খুঁজে পাওয়া যায়। তাঁদের ভবিষ্যৎ নিয়ে মিতালি বা ঝুলন এখনও পর্যন্ত কোনও ইঙ্গিত না দিলেও মনে করা হচ্ছে, এই দুই কিংবদন্তি ক্রিকেটারের খেলোয়াড়ি জীবন হয়তো আর বেশি দীর্ঘ হবে না। বোর্ড কর্তাটির কথায়, ‘‘মিতালির বিকল্প পাওয়া গেলেও ঝুলনের বদলি পেস বোলার তুলে আনা কিন্তু খুবই কঠিন। এই সমস্যাটা বুঝতে পারছে বোর্ড। আশা করা যায়, প্রস্তাবিত মেয়েদের আইপিএল নতুন করে প্রতিভা তুলে আনতে কাজে দেবে।’’

রামনের কোচিংয়ে ভারত মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলেও কোচ হিসেবে তাঁকে সরিয়ে দায়িত্ব দেওয়া হয়েছিল পওয়ারকে। তখনই কিন্তু প্রশ্ন উঠে গিয়েছিল। পওয়ারের সঙ্গে অধিনায়ক মিতালির মতের অমিল অতীতে হয়েছে। যে কারণে নানা প্রশ্ন উঠেছিল। তা সত্ত্বেও সিএসি-র সুপারিশে দায়িত্ব দেওয়া হয় মুম্বইয়ের এই প্রাক্তন ক্রিকেটারকে। এ বার রামন ফিরে আসেন, না নতুন কেউ সুযোগ পান, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.