Advertisement
২০ মে ২০২৪
Virat Kohli

সচিনের শতরানের রেকর্ড ছুঁতে চলা বিরাট জানালেন নিজের অক্ষমতার কথা! কোথায় খামতি কোহলির?

এক দিনের ক্রিকেটে ৪৮টি শতরান করে ফেলেছেন বিরাট। আর একটি করলেই ছুঁয়ে ফেলবেন সচিন তেন্ডুলকরকে। টপকে যাওয়ার সুযোগও রয়েছে। কিন্তু তার পরেও অক্ষমতা রয়েছে বলে মনে করছেন বিরাট।

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ১৮:০৪
Share: Save:

বিরাট কোহলি মাঠে নামা মানেই তাঁর ব্যাটে বড় রানের আশায় সমর্থকেরা। এক দিনের ক্রিকেটে ৪৮টি শতরান করে ফেলেছেন তিনি। আর একটি করলেই ছুঁয়ে ফেলবেন সচিন তেন্ডুলকরকে। টপকে যাওয়ার সুযোগও রয়েছে। কিন্তু তার পরেও অক্ষমতা রয়েছে বলে মনে করছেন বিরাট। নিজেই জানালেন সে কথা।

২০০৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের পর থেকে গোটা দেশ বিরাটকে চিনতে শুরু করেছিল। ১৫ বছর পার হয়ে গিয়েছে। বিরাট এখন দেশের অন্যতম সেরা ক্রীড়াবিদ। মাঝের পথটা খুব সহজ ছিল না। বিরাট বলেন, “ক্রিকেটের সব কিছু অর্জন করতে পারব, এটা ভেবে কখনও খেলি না। ঈশ্বর আমাকে আশীর্বাদ করেছেন, তাই এখানে পৌঁছতে পেরেছি। আমি নিজের লক্ষ্য ঠিক করতাম। কিন্তু কখনও ভাবিনি যে, যা চাইছি সেটাই করতে পারব। কখনও ভাবিনি এত বছর ধরে রান করব, এতগুলো শতরান করব।”

বিরাট নিজের লক্ষ্য হিসাবে রাখেন দলের জয়। তিনি বলেন, “আমার একটাই লক্ষ্য, দলের হয়ে ভাল খেলা। দলকে জেতানো। সেই কারণে নিজের বেশ কিছু অভ্যেস বদলে ফেলেছি। আমার মধ্যে রানের খিদে সব সময় অনুভব করেছি, কিন্তু আমার মধ্যে পেশাদারিত্ব ছিল না। এখন আমি খুব বেশি দূর ভাবি না। ছোট ছোট লক্ষ্য রাখি নিজের সামনে। মাঠে সব সময় নিজের ১০০ শতাংশ দেওয়ার চেষ্টা করি। এটাই আমার শিক্ষা।”

এ বারের বিশ্বকাপে ছ’টি ম্যাচে ৩৫৪ রান করেছেন বিরাট। শেষ ম্যাচে রান না পেলেও তিনি যে ফর্মে রয়েছেন সেটা বোঝা যাচ্ছে। তাই আগামী ম্যাচগুলিতেও বড় রানের আশায় সমর্থকেরা। এই বিশ্বকাপেই এক দিনের ক্রিকেটে বিরাট ৫০তম শতরান করতে পারেন কি না সেই দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli ICC ODI World Cup 2023 Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE