Advertisement
০৫ মে ২০২৪
Yashasvi Jaiswal

বিশ্বরেকর্ড যশস্বীর, ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে প্রথম বার, কী কীর্তি গড়লেন ভারতীয় ওপেনার?

রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করেছেন যশস্বী জয়সওয়াল। এই ইনিংসে একটি বিশ্বরেকর্ড করেছেন তিনি। ক্রিকেটের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম বার এমন হয়েছে।

cricket

দ্বিশতরানের পরে উল্লাস যশস্বী জয়সওয়ালের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১০:১৬
Share: Save:

বিশ্বরেকর্ড করেছেন যশস্বী জয়সওয়াল। রাজকোটে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিশতরান করেছেন তিনি। ২১৪ রানের ইনিংস গড়ার পথে এমন একটি বিশ্বরেকর্ড করেছেন তিনি, যা টেস্টের ১৪৭ বছরের ইতিহাসে প্রথম বার হয়েছে। কী এমন কীর্তি গড়েছেন ভারতের বাঁ হাতি ওপেনার?

রাজকোটে দ্বিতীয় ইনিংসেই ১২টি ছক্কা মেরেছেন যশস্বী, যা টেস্টের এক ইনিংসে মারা যুগ্ম সর্বাধিক ছক্কা। টেস্টে এক ইনিংসে এত দিন এই রেকর্ড ছিল ওয়াসিম আক্রমের দখলে। ১৯৯৬ সালে জ়িম্বাবোয়ের বিরুদ্ধে এক ইনিংসে ১২টি ছক্কা মেরেছিলেন তিনি। রাজকোটে ১২টি ছক্কা মেরেছেন যশস্বী। ডিক্লেয়ার না করে দিলে আক্রমকে টপকে একক ভাবে সব থেকে বেশি ছক্কা মারতে পারতেন তিনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে তিনটি টেস্টের ছ’টি ইনিংস মিলিয়ে ২২টি ছক্কা মেরেছেন যশস্বী। এটিই বিশ্বরেকর্ড। ১৪৭ বছরের ক্রিকেট ইতিহাসে এর আগে কোনও ব্যাটার একটি সিরিজ়ে ২০ বা তার বেশি ছক্কা মারতে পারেননি। এত দিন এই রেকর্ড রোহিত শর্মার দখলে ছিল। ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন টেস্টের সিরিজ়ে ১৯টি ছক্কা মেরেছিলেন তিনি। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন যশস্বী। এখনও সিরিজ়ের দু’টি টেস্ট বাকি। অর্থাৎ, সিরিজ় শেষে ধরাছোঁয়ার বাইরে চলে যাওয়ার সুযোগ রয়েছে যশস্বীর।

একমাত্র ভারতীয় ব্যাটার হিসাবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দু’টি দ্বিশতরান করেছেন যশস্বী। ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট কোহলি, সুনীল গাওস্কর, বিনোদ কাম্বলি, গুন্ডাপ্পা বিশ্বনাথ, রাহুল দ্রাবিড়, চেতেশ্বর পুজারা ও মনসুর আলি খান পটৌডির একটি করে দ্বিশতরান রয়েছে। সবাইকে টপকে গিয়েছেন যশস্বী। তৃতীয় ভারতীয় ব্যাটার হিসাবে পর পর দু’টি দ্বিশতরান করেছেন যশস্বী। এই আগে এই রেকর্ড ছিল বিনোদ কাম্বলি ও বিরাট কোহলির দখলে। প্রথম ভারতীয় ব্যাটার হিসাবে নিজের প্রথম তিনটি শতরানকেই ১৫০-এর বেশি রানে নিয়ে গিয়েছেন যশস্বী।

ভারতীয় বাঁ হাতি ব্যাটারদের মধ্যে এক সিরিজ়ে সব থেকে বেশি রান করেছেন যশস্বী। চলতি সিরিজ়ে ইতিমধ্যেই ৫৪৫ রান হয়ে গিয়েছে তাঁর। এখনও দু’টি টেস্ট বাকি রয়েছে। এত দিন এই রেকর্ড ছিল সৌরভের দখলে। ২০০৭ সালে পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ়ে ৫৩৪ রান করেছিলেন তিনি। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক সিরিজ়ে ৪৬৩ রান করেছিলেন গম্ভীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE