Advertisement
০৫ মে ২০২৪
Rohit Sharma

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে নজির গড়লেন রোহিত, সামনে শুধু ইংরেজ অধিনায়ক

ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টের প্রথম দিনে দু’টি ছক্কা মারেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর ছক্কার সংখ্যা ৫১। সামনে শুধু বেন স্টোকস।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৪ ১৮:১৭
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ছক্কা মারার রেকর্ড রোহিত শর্মার দখলে। ইংল্যান্ডের বিরুদ্ধে রাজকোট টেস্টের প্রথম দিনে দু’টি ছক্কা মারেন ভারত অধিনায়ক। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তাঁর ছক্কার সংখ্যা ৫১। সামনে শুধু বেন স্টোকস।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু হয় ২০১৯ থেকে। চার বছরে এই প্রতিযোগিতার মধ্যে হওয়া টেস্টগুলিতে ৫১টি ছক্কা মেরেছেন রোহিত। তবে শীর্ষে থাকা স্টোকস মেরেছেন ৭৮টি ছক্কা। তাঁকে এখনই টপকানো কঠিন। তৃতীয় স্থানেও রয়েছেন এক ভারতীয়। ৩৮টি ছক্কা মেরে তৃতীয় স্থানে ঋষভ পন্থ। তবে গত বছর কোনও ম্যাচ খেলতে পারেননি তিনি। ২০২২ সালের ডিসেম্বরে গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন পন্থ। তার পর থেকে এখনও পর্যন্ত মাঠে নামেননি তিনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে এ বারের সিরিজ়ে এখনও পর্যন্ত ৩৪৯ রান করেছেন রোহিত। একটি শতরান করেছেন। ধর্মশালায় ৫২ রানে অপরাজিত রোহিত। প্রথমে ব্যাট করে ইংল্যান্ড তোলে ২১৮ রান। ব্যাট করতে নেমে ভারত যশস্বী জয়সওয়ালের উইকেট হারিয়ে ১৩৫ রান তুলেছে। এখনও ৮৩ রানে পিছিয়ে রোহিতেরা। মনে করা হচ্ছে ধর্মশালায় বড় রানের লিড নিতে পারবে ভারত। রোহিত বড় ইনিংস খেললে আরও কয়েকটি ছক্কা মারার সুযোগও পাবেন তিনি। বৃহস্পতিবার মার্ক উডকে যে ভাবে পুল করলেন তাতে রোহিত যে ফর্মে রয়েছেন তা বোঝা যাচ্ছে।

রোহিত ইতিমধ্যেই আন্তর্জাতিক ক্রিকেটে ৫৯৬টি ছক্কা মেরেছেন। আর চারটি ছক্কা মারলেই ৬০০ ছক্কার মাইলফলক ছুঁয়ে ফেলবেন রোহিত। বিশ্বে প্রথম ব্যাটার হিসাবে এই কৃতিত্ব গড়তে পারেন তিনি। রোহিতই এই মুহূর্তে আন্তর্জাতিক ক্রিকেটে সব থেকে বেশি ছক্কা মারা ব্যাটার। দ্বিতীয় স্থানে থাকা জস বাটলার (৩২৬) অনেকটাই পিছিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE