Advertisement
০৪ মে ২০২৪
Dravid on Surya

আইপিএল তো আর ৫০ ওভারের হয় না! এক দিনের ক্রিকেটে কেন ব্যর্থ সূর্য, ব্যাখ্যা দ্রাবিড়ের

ভারতের এক দিনের দলে এখনও ধারাবাহিকতা দেখাতে পারেননি সূর্যকুমার যাদব। কোথায় সমস্যা হচ্ছে ভারতের মিডল অর্ডার ব্যাটারের? কারণ ব্যাখ্যা করলেন দলের কোচ রাহুল দ্রাবিড়।

Suryakumar Yadav

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ১২:০১
Share: Save:

টি-টোয়েন্টিতে তিনি যতটা ভয়ঙ্কর, এক দিনের ক্রিকেটে ততটা নন। তার ফলে ভারতের টি-টোয়েন্টি দলে নিজের জায়গা পাকা করলেও এক দিনের দলে নড়বড়ে দেখাচ্ছে সূর্যকুমার যাদবকে। মিডল অর্ডারকে ভরসা দিতে পারছেন না তিনি। কেন এক দিনের ক্রিকেটে সূর্যের তেজ কম, তার ব্যাখ্যা দিলেন দলের কোচ রাহুল দ্রাবিড়। তাঁর মতে, এক দিনের ক্রিকেট কম খেলার জন্যই সমস্যা হচ্ছে ভারতের ডান হাতি ব্যাটারের।

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ভারতের দ্বিতীয় এক দিনের ম্যাচে হারের পরে সাংবাদিক বৈঠকে দ্রাবিড় বলেন, ‘‘সূর্য খুব ভাল ক্রিকেটার, এতে কোনও সন্দেহ নেই। বিশেষ করে টি-টোয়েন্টি ও ভারতের ঘরোয়া ক্রিকেটে নিজের প্রতিভা দেখিয়েছে সূর্য। তবে এটা ওকে স্বীকার করতে হবেই যে এক দিনের ক্রিকেটে নিজের মান অনুযায়ী খেলতে পারছে না সূর্য। টি-টোয়েন্টিতে ওর যে জায়গা সেটা এক দিনের ক্রিকেটে নেই।’’

দ্রাবিড়ের মতে, ছোট ফরম্যাটে সূর্য যতটা অভিজ্ঞ এক দিনের ক্রিকেটে ততটা নন। তার প্রধান কারণ আইপিএল। তিনি বলেন, ‘‘এক দিনের ক্রিকেটে সূর্য এখনও শিখছে। ভারতীয় দলে অভিষেকের আগে আইপিএলের দৌলতে সূর্য অনেক টি-টোয়েন্টি ক্রিকেট খেলেছে। কিন্তু এক দিনের ক্রিকেটে সেই অভিজ্ঞতা ও পায়নি। কারণ, আইপিএল তো আর ৫০ ওভারের হয় না।’’

এখনও ধারাবাহিকতা দেখাতে না পারলেও সূর্যকে সুযোগ দিতে চান দ্রাবিড়। এক দিনের বিশ্বকাপ শুরু হতে এখনও তিন মাস বাকি। তার আগে ভারতের চার নম্বর জায়গা নিয়ে সমস্যা দূর করতে চান তিনি। দ্রাবিড় বলেন, ‘‘সূর্য যথেষ্ট প্রতিভাবান। তাই ওকে যতটা সম্ভব সুযোগ দিতে চাইছি। এ বারে সেই সুযোগ কতটা কাজে লাগাতে পারবে সেটা সূর্যের উপরেই নির্ভর করছে।’’ বিশ্বকাপের আগে ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে একটি ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটি এক দিনের ম্যাচ খেলবে ভারত। তা ছাড়া এশিয়া কাপও এ বার ৫০ ওভারের। নিজের জায়গা পাকা করার জন্য এই কয়েকটি ম্যাচ পাবেন সূর্য।

২০২১ সালের জুলাই মাসে ভারতের এক দিনের দলে অভিষেকের পর থেকে ২৫টি ম্যাচ খেলেছে সূর্য, ২৩.৮০ গড়ে ৪৭৬ রান করেছেন তিনি। এক দিনের ক্রিকেটে দু’টি অর্ধশতরান রয়েছে এই ডান হাতি ব্যাটারের। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দু’টি ম্যাচে ১৯ ও ২৪ রান করেছেন তিনি। কিন্তু এখনও সুর্যের উপর ভরসা রাখছেন দ্রাবিড়। কোচের কথাতেই সেটা স্পষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE