Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Rahul Dravid

যে মাঠে নিজে করেছেন ১৪৮, সেই মাঠ নিয়েই চিন্তায় দ্রাবিড়, রোহিতদের সতর্ক করছেন কোচ

দক্ষিণ আফ্রিকা সফরের আগে চিন্তায় রাহুল দ্রাবিড়। সে দেশের দু’টি মাঠ নিয়ে বেশি চিন্তা ভারতীয় কোচের। সিরিজ় শুরুর আগে ভারতীয় ক্রিকেটারদের সতর্ক করছেন তিনি।

cricket

রাহুল দ্রাবিড় (বাঁ দিকে) ও রোহিত শর্মা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ২০:১৪
Share: Save:

বিশ্বকাপ জিততে না পারলেও রাহুল দ্রাবিড়ের উপরেই ভরসা রেখেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। এ বার সামনে দক্ষিণ আফ্রিকা সফর। কঠিন সফরের আগে সতর্ক দ্রাবিড়। দু’টি মাঠ নিয়ে রোহিত শর্মা, বিরাট কোহলিদের সতর্ক করছেন তিনি। তার মধ্যে একটি মাঠে অবশ্য উল্লেখযোগ্য শতরান রয়েছে দ্রাবিড়ের নিজেরই।

সম্প্রচারকারী চ্যানেলে দেওয়া একটি সাক্ষাৎকারে দ্রাবিড় বলেন, ‘‘দক্ষিণ আফ্রিকার মাঠে ব্যাট করা যে কঠিন তা পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে। বিশেষ করে সেঞ্চুরিয়ন ও জোহানেসবার্গে খেলা বেশি কঠিন। ওখানে উইকেটে বোলারদের জন্য সুবিধা থাকে। কখনও বল বেশি বাউন্স হয়। কখনও আবার নামে। তাই প্রত্যেক ব্যাটারকে নিজেদের পরিকল্পনা তৈরি রাখতে হয়। যদি পরিকল্পনা পরিষ্কার থাকে তা হলে অবশ্য খেলতে সমস্যা হয় না।’’

সেই কারণে ব্যাটারদের আরও বেশি অনুশীলন করার পরামর্শ দিয়েছেন দ্রাবিড়। একমাত্র তা হলেই দক্ষিণ আফ্রিকায় ম্যাচ জেতা যাবে বলে মনে করেন ভারতীয় কোচ। দ্রাবিড় বলেন, ‘‘আমরা জানি, সবার খেলার ধরন এক রকম নয়। কিন্তু প্রত্যেকে একটা নির্দিষ্ট পরিকল্পনা করতে হবে। তার পর সেটা মাঠে নেমে কাজে লাগাতে হবে। দক্ষিণ আফ্রিকায় টেকনিকের থেকেও মানসিক শক্তির দরকার বেশি। সেই দিকে আমরা বেশি চেষ্টা করছি। এ বার দক্ষিণ আফ্রিকা থেকে টেস্ট সিরিজ় জিতে ফেরার লক্ষ্য যাচ্ছি।’’

১৯৯৭ সালের জানুয়ারি মাসে জোহানেসবার্গে প্রথম ইনিংসে ১৪৮ ও দ্বিতীয় ইনিংসে ৮১ রান করেছিলেন দ্রাবিড়। অ্যালান ডোনাল্ড, শন পোলক, ল্যান্স ক্লুজ়নারের বোলিং আক্রমণের বিরুদ্ধে সেই রান করা মোটেই সহজ ছিল না। কিন্তু তার পরেও বিরাট, রোহিতদের নিয়ে চিন্তা করছেন ভারতীয় কোচ।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত প্রথমে খেলবে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে। তার পর হবে তিনটি এক দিনের ম্যাচ। ভারতের সফর শেষ হবে টেস্ট দিয়ে। ১০ ডিসেম্বর থেকে শুরু হবে ভারতের দক্ষিণ আফ্রিকা সফর। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ডারবানে। দ্বিতীয় ম্যাচ সেন্ট জর্জস পার্কে। টি-টোয়েন্টি সিরিজ়ের শেষ ম্যাচ জোহানেসবার্গে। প্রতিটি ম্যাচই ভারতীয় সময়ে শুরু হবে রাত ৯.৩০ মিনিটে। এই সিরিজ়ে ভারতকে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম।

এক দিনের সিরিজ় শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। সেখানে ভারতের অধিনায়ক লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকাকে এই সিরিজ়েও নেতৃত্ব দেবেন মার্করাম। জোহানেসবার্গে প্রথম ম্যাচ হবে। সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। দিনের আলোয় হবে সেই এক দিনের ম্যাচ। পরের দু’টি ম্যাচ ১৯ এবং ২১ ডিসেম্বর। সেই দু’টি ম্যাচ যথাক্রমে সেন্ট জর্জস পার্ক এবং পার্লে।

রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরাদের সাদা বলের সিরিজ়ে বিশ্রাম দেওয়া হয়েছে। তাঁরা লাল বলের ক্রিকেটে ফিরবেন। বড়দিনের পরের দিন থেকেই শুরু হবে প্রথম টেস্ট। ২৬ ডিসেম্বর থেকে শুরু হবে সেই ম্যাচ। পাঁচ দিনের সেই ম্যাচ শুরু হবে দুপুর ১.৩০ মিনিটে। প্রথম টেস্ট হবে সেঞ্চুরিয়ানে। শেষ টেস্ট কেপটাউনে। পরের বছর ৩ জানুয়ারি থেকে শুরু দ্বিতীয় টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE