Advertisement
০৮ মে ২০২৪
Ball Tampering

পাকিস্তানের মতো ভারতও বল বিকৃত করে, বিস্ফোরক দাবি প্রাক্তন ক্রিকেটার প্রবীণের

প্রবীণের দাবি, বল বিকৃত না করলে রিভার্স সুইং করানো সম্ভব নয়। বিশ্বের সব দল কম-বেশি বল বিকৃত করে। ভারতীয় বোলারদেরও তিনি এই তালিকার বাইরে রাখেননি।

Picture of Praveen Kumar

প্রবীণ কুমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২৪ ১৯:৪৬
Share: Save:

বল বিকৃতি নিয়ে বিস্ফোরক ভারতীয় দলের প্রাক্তন সদস্য প্রবীণ কুমার। তাঁর দাবি, রিভার্স সুইং করানোর জন্য বিশ্বের সব দল বল বিকৃত করে। সেই তালিকায় রয়েছে ভারতও। পাকিস্তানের ক্রিকেটারদের মিথ্যাবাদী বলেও আক্রমণ করেছেন প্রাক্তন জোরে বোলার। প্রবীণের নতুন দাবি বিশ্ব ক্রিকেটে বড় বিতর্ক তৈরি করতে পারে।

ক্রিকেটে বল বিকৃত করাকে বড় অপরাধ হিসাবে ধরা হয়। সেই বল বিকৃতি নিয়েই বিস্ফোরক দাবি করে বসেছেন প্রবীণ। তাঁর দাবি, খেলোয়াড়জীবনে সব দলকেই রিভার্স সুইং করানোর জন্য বল বিকৃত করতে দেখেছেন তিনি। এক অনুষ্ঠানে প্রবীণ বলেছেন, ‘‘সব দলই কম-বেশি বল বিকৃত করে। পাকিস্তানের ক্রিকেটারেরা একটু বেশিই বল বিকৃত করে। ওরা বলের এক দিক সমানে আঁচড়াতে থাকে। তবে বল শুধু বিকৃত করলেই হয় না। দলের অন্তত এক জনকে তার সুবিধা নিতে জানতে হয়। বলের এক দিক আঁচড়ে কারও হাতে বল তুলে দিলেই রিভার্স সুইং হবে না। তার সেই দক্ষতা থাকতে হবে।’’

পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার সরফারাজ় নওয়াজকে রিভার্স সুইয়ের জনক বলা হয়। পরে ইমরান খান, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিসেরাও দক্ষতার সঙ্গে রিভার্স সুইং করাতেন। এখন বিশ্বের অনেক জোরে বোলারই রিভার্স সুইং করাতে পারেন। ভারতীয় বোলারদের মধ্যে জাহির খান, মহম্মদ শামিদের এই দক্ষতা আছে। প্রবীণের দাবি অনুযায়ী, বল বিকৃত না করলে রিভার্স সুইং করানো সম্ভব নয়। ভারতীয় দলের প্রাক্তন বোলারের কথায়, পাকিস্তানের ক্রিকেটারেরা রিভার্স সুইংকে যে শিল্প বলেন, তা সম্পূর্ণ মিথ্যা।

২০০৭ থেকে ২০১২ পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন উত্তরপ্রদেশের প্রবীণ। দেশের হয়ে ৬টি টেস্ট, ৬৮টি এক দিনের ম্যাচ এবং ১০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ১১২টি উইকেট রয়েছে। মুম্বই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পঞ্জাব, সানরাইজার্স হায়দরাবাদ এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএল খেলার অভিজ্ঞতা রয়েছে প্রবীণের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE