Advertisement
০৫ মে ২০২৪
ICC ODI World Cup 2023

‘লজ্জা হওয়া উচিত!’ বিশ্বকাপে ভারতকে জোড়া আক্রমণ করা পাক ক্রিকেটারকে ‘শিক্ষা’ শামির

বিশ্বকাপের মাঝে দু’বার ভারতীয় ক্রিকেটকে আক্রমণ করেছেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার। এ বার তাঁকে জবাব দিলেন মহম্মদ শামি। কী বললেন ভারতীয় বোলার?

Mohammed Shami

মহম্মদ শামি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ১৮:০৭
Share: Save:

বিশ্বকাপের মাঝে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার হাসান রাজা জোড়া আক্রমণ করেছেন ভারতকে। এক বার তিনি অভিযোগ করেছেন যে ভারতীয় বোলারদের অন্য বল দিচ্ছে আইসিসি। হাসানের দ্বিতীয় অভিযোগ, রিভিউতেও কারচুপি করছে ভারত। হাসানের অভিযোগ নিয়ে এ বার মুখ খুললেন মহম্মদ শামি। তাঁকে পাল্টা জবাব দিলেন ভারতীয় পেসার।

নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে হাসানের অভিযোগের কথা উল্লেখ করে শামি লেখেন, ‘‘লজ্জা হওয়া উচিত। ফালতু কথা না বলে নিজেদের খেলায় নজর দিন। এটা বিশ্বকাপ। পাড়ার স্থানীয় প্রতিযোগিতা নয়। অন্যের সাফল্য ভাল ভাবে নিন। আপনি ক্রিকেটারই ছিলেন তো?’’

হাসানের অভিযোগের পরে মুখ খুলেছিলেন পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ওয়াসিম আক্রমও। হাসানের দাবি উড়িয়ে দিয়েছিলেন তিনি। ভাল ভাবে বুঝিয়ে দিয়েছিলেন ম্যাচের আগে কী নিয়মে দুই দল বল বেছে নেয়। আক্রমের নাম টেনে এনেছেন শামি। তিনি লেখেন, ‘‘ওয়াসিম ভাই ভাল ভাবে সব বুঝিয়ে দিয়েছিলেন। তার পরেও এ সব বলছেন। আপনার কি ওয়াসিম ভাইয়ের উপরেও বিশ্বাস নেই। শুধু নিজেকে জাহির করার চেষ্টা।’’

বিশ্বকাপে ভারত-শ্রীলঙ্কা ম্যাচের পর রাজা অভিযোগ করেছিলেন, বাকি দলের বোলারেরা যে বলে বল করেন ও ভারতীয় বোলরেরা যে বলে বল করেন তা আলাদা। সেই কারণেই ভারতীয় বোলারদের বল এত ভাল হচ্ছে। বলে চিপ লাগানো আছে বলে অভিযোগ করেন তিনি। বিসিসিআইয়ের পাশাপাশি আইসিসির বিরুদ্ধেও অভিযোগ করেছিলেন তিনি।

আবার ভারত-দক্ষিণ আফ্রিকার ম্যাচের পরে ডিআরএস নিয়ে অভিযোগ করেন রাজা। তিনি বলেন, ‘‘এই ম্যাচে (রবীন্দ্র) জাডেজা ৫ উইকেট নিয়েছে। আমরা প্রযুক্তির কথা বলি। ভ্যান ডার ডুসেন ওদের প্রধান ব্যাটার ছিল। জাডেজার বল লেগ স্টাম্পে পড়েছিল। ইমপ্যাক্ট দেখাচ্ছিল লেগ স্টাম্পে। তা হলে কী ভাবে সেটা গিয়ে মিডল স্টাম্পে লাগল? ডিআরএস-এ কারচুপি হচ্ছে। ভারত সেটা করছে।’’

এই প্রসঙ্গে আরও কয়েকটি ডিআরএসের কথা তুলে ধরেছেন রাজা। তিনি বলেন, ‘‘শুধু এই ম্যাচে নয়, এর আগেও সেটা হয়েছে। আবার পাকিস্তানের বোলারের বল দক্ষিণ আফ্রিকার ব্যাটারের প্যাডে লাগলেও তাতে আউট দেওয়া হয়নি। ডিআরএস নিয়েও লাভ হয়নি। এটা ভারত ইচ্ছা করে করছে। আয়োজক দেশ হিসাবে সুবিধা নিচ্ছে ওরা।’’ সেই সব অভিযোগেরই জবাব দিলেন শামি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE