Advertisement
০৪ মে ২০২৪
Mohammed Siraj

টেস্টে প্রথম ‘ম্যান অফ দ্য ম্যাচ’-এর পুরস্কার, কাকে কৃতিত্ব দিলেন সিরাজ?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়ে ম্যাচের সেরা হয়েছেন মহম্মদ সিরাজ। এই সাফল্যের কৃতিত্ব অন্য এক জনকে দিয়েছেন ভারতীয় দলের পেসার।

Mohammed Siraj

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে উইকেট পাওয়ার পরে উল্লাস মহম্মদ সিরাজের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৩:১৭
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে ম্যাচের সেরা হয়েছেন মহম্মদ সিরাজ। ওয়েস্ট ইন্ডিজ়ের প্রথম ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ভারতীয় পেসার। টেস্ট কেরিয়ারে এই প্রথম বার ম্যাচের সেরা হয়েছেন তিনি। পুরস্কার পেয়ে তার কৃতিত্ব অবশ্য নিজে নিচ্ছেন না সিরাজ। তিনি কৃতিত্ব দিচ্ছেন দলের অধিনায়ক রোহিত শর্মাকে।

সিরাজের মতে, তিনি যে পরিকল্পনা করেছিলেন তার উপর ভরসা করেছিলেন অধিনায়ক। সিরাজ বলেন, ‘‘টেস্টে এটা আমার প্রথম ম্যাচের সেরার পুরস্কার। তাই এটা অবশ্যই বিশেষ মুহূর্ত। উইকেটে পেসারদের জন্য কোনও সুবিধা ছিল না। তাই এই উইকেটে ভাল বল করতে পেরে আত্মবিশ্বাস অনেকটা বেড়েছে। আমি একটা নির্দিষ্ট পরিকল্পনা করেছিলাম। রোহিত ভাই তার উপর ভরসা রেখেছিল। আমি নিজের পরিকল্পনা অনুযায়ী ফিল্ডিং সাজিয়েছি। আমাকে সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছে রোহিত ভাই। তাই এই সাফল্যের কৃতিত্ব অনেকটাই রোহিত ভাইয়ের।’’

সিরাজের বোলিংয়ের প্রশংসা করেছেন রোহিতও। ভারত অধিনায়ক বলেন, ‘‘সিরাজ প্রথম ইনিংসে খুব ভাল বল করেছে। উইকেট থেকে পেসারেরা কোনও সাহায্য পাচ্ছিল না। সেখানে ৫ উইকেট নেওয়া মুখের কথা নয়। আমাদের বোলিং বিভাগকে ও নেতৃত্ব দিয়েছে। সিরাজের বোলিং দেখে আমি খুব খুশি।’’

দ্বিতীয় টেস্টে প্রথমে ব্যাট করে ৪৩৮ রান করে ভারত। নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতরান করেন বিরাট কোহলি। রোহিতের ব্যাট থেকে আসে ৮০ রান। জবাবে প্রথম ইনিংস‌ে ২২৯ রান করে ওয়েস্ট ইন্ডিজ়। ভারত দ্বিতীয় ইনিংসে মাত্র ২৪ ওভারে ২ উইকেটে ১৮১ রান করে ডিক্লেয়ার করে। অর্ধশতরান করেন রোহিত ও ঈশান কিশন। ওয়েস্ট ইন্ডিজ়ের সামনে লক্ষ্য ছিল ৩৬৫ রান। চতুর্থ দিনের শেষে ২ উইকেটে ৭৬ রান ছিল তাদের। পঞ্চম দিন বৃষ্টির জেরে এক বলও হয়নি। দুই অধিনায়কের সঙ্গে কথা বলে খেলা ড্র ঘোষণা করে দেন আম্পায়ারেরা। প্রথম টেস্ট জেতায় ১-০ ব্যবধানে সিরিজ় জেতে ভারত।

২০২৩-২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্গত এই সিরিজ়ে প্রথম ম্যাচ জিতে পুরো ১২ পয়েন্ট পেয়েছিল ভারত। কিন্তু দ্বিতীয় টেস্ট ড্র হওয়ায় দু’দলই ৪ পয়েন্ট করে পেল। ফলে ভারতের পয়েন্ট হল ১৬। অন্য দিকে ওয়েস্ট ইন্ডিজ়ের পয়েন্ট ৪।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohammed Siraj Rohit Sharma India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE