Advertisement
০৫ মার্চ ২০২৪
Ravindra Jadeja

বাংলাদেশের বিরুদ্ধে নজির জাডেজার, কপিলের কোন কীর্তি ছুঁলেন ভারতীয় অলরাউন্ডার

এশিয়া কাপে বাংলাদেশ ম্যাচে উইকেট নিয়ে নজির গড়েছেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা। এক দিনের ক্রিকেটে কপিল দেবকে ছুঁয়ে ফেলেছেন তিনি।

Rohit sharma and ravindra jadeja

অধিনায়ক রোহিত শর্মার (বাঁ দিকে) সঙ্গে রবীন্দ্র জাডেজা। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৪১
Share: Save:

বাংলাদেশের বিরুদ্ধে ১ উইকেট নিয়ে এক দিনের ক্রিকেটে ২০০ উইকেটের মালিক হলেন রবীন্দ্র জাডেজা। সেই সঙ্গে তিনি ছুঁয়ে ফেললেন কপিল দেবকে। ভারতীয় অলরাউন্ডারদের মধ্যে এত দিন কপিলই ছিলেন যাঁর এক দিনের ক্রিকেটে ২০০০-এর বেশি রান ও ২০০-র বেশি উইকেট ছিল। সেই তালিকায় এ বার ঢুকে পড়লেন জাডেজা। দ্বিতীয় ভারতীয় অলরাউন্ডার হিসাবে এই কীর্তি গড়লেন তিনি।

এক দিনের ক্রিকেটে কপিলের রান ৩৭৮৩। উইকেট ২৫৩। জাডেজা ২০০ উইকেট নেওয়ার পাশাপাশি ২৫৭৮ রান করেছেন। ভারতের আর কোনও অলরাউন্ডারের এই নজির নেই। ভারতীয় বোলারদের মধ্যে এক দিনের ক্রিকেটে উইকেটের নিরিখে সাত নম্বরে রয়েছেন জাডেজা। শীর্ষে অনিল কুম্বল (৩৩৪ উইকেট)। দুই থেকে ছয় নম্বরে রয়েছেন যথাক্রমে জভগল শ্রীনাথ (৩১৫ উইকেট), অজিত আগরকর (২৮৮ উইকেট), জাহির খান (২৬৯ উইকেট), হরভজন সিংহ (২৬৫ উইকেট) ও কপিল দেব (২৫৩ উইকেট)।

বিশ্ব ক্রিকেটে জাডেজা হলেন ১৪তম অলরাউন্ডার যিনি ২০০০ রান করার পাশাপাশি ২০০ উইকেট নিলেন। জাডেজা ও কপিল ছাড়া তালিকার বাকি ক্রিকেটারেরা হলেন— পাকিস্তানের ওয়াসিম আক্রম (৩৭১৭ রান ও ৫০২ উইকেট), শাহিদ আফ্রিদি (৮০৬৪ রান ও ৩৯৫ উইকেট) ও আবদুল রজ্জাক (৫০৮০ রান ও ২৬৯ উইকেট), শ্রীলঙ্কার সনৎ জয়সূর্য (১৩,৪৩০ রান ও ৩২৩ উইকেট), নিউ জ়িল্যান্ডের ক্রিস হ্যারিস (৪৩৭৯ রান ও ২০৩ উইকেট), ক্রিস কেয়ার্নস (৪৯৫০ রান ও ২০১ উইকেট) ও ড্যানিয়েল ভেত্তোরি (২২৫৩ রান ও ৩০৫ উইকেট), জ়িম্বাবোয়ের হিথ স্ট্রিক (২৯৪৩ রান ও ২৩৯ উইকেট), শ্রীলঙ্কার চামিন্ডা ভাস (২০২৫ রান ও ৪০০ উইকেট), দক্ষিণ আফ্রিকার শন পোলক (৩৫১৯ রান ও ৩৯৩ উইকেট) ও জাক কালিস (১১,৫৭৯ রান ও ২৭৩ উইকেট), বাংলাদেশের শাকিব আল হাসান (৭৩৮৪ রান ও ৩০৭ উইকেট)।

বাংলাদেশের বিরুদ্ধে ১০ ওভারে ৫৩ রান দিয়ে ১ উইকেট নিয়েছেন জাডেজা। শামিম হোসেনকে ১ রানের মাথায় আউট করেছেন তিনি। তার সঙ্গেই কীর্তি গড়েছেন ভারতীয় অলরাউন্ডার। বিশ্বকাপের আগে এই নজির আত্মবিশ্বাস দেবে জাডেজাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE