Advertisement
০৩ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বাবরকে হারিয়ে বিশ্বের সেরা ব্যাটার, তালিকায় শীর্ষে উঠে ‘এক শব্দ’ শুভমনের মুখে, কী বললেন

বাবর আজ়মকে টপকে আইসিসি-র এক দিনের ব্যাটারদের ক্রমতালিকায় এক নম্বরে উঠেছেন শুভমন গিল। শীর্ষে উঠে কী বললেন ভারতীয় ব্যাটার? তা-ও একটি মাত্র শব্দে।

odi world cup

শুভমন গিল। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২৩ ২২:৫৫
Share: Save:

বাবর আজ়মকে হারিয়ে আইসিসি-র এক দিনের ব্যাটিং ক্রমতালিকায় বিশ্বের সেরা হয়েছেন শুভমন গিল। পাকিস্তানের অধিনায়ককে সরিয়ে শীর্ষে ওঠার পরে শুভমনের মুখে শোনা গিয়েছে একটিই শব্দ। কী বলেছেন ভারতীয় ব্যাটার?

শুভমন এক নম্বর হওয়ার পর তাঁর একটি ছবি সমাজমাধ্যমে দিয়েছে বিসিসিআই। সেই ছবি নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দিয়েছেন শুভমন। তলায় একটি শব্দে লিখেছেন, ‘কৃতজ্ঞ’। এই কথার মাধ্যমে ভারতীয় দল ও বোর্ডকে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় ব্যাটার। তাঁর উপর আস্থা দেখিয়ে তাঁকে ধারাবাহিক ভাবে সুযোগ দিয়েছে ম্যানেজমেন্ট। সেই কারণেই এই কথা বলেছেন শুভমন।

shubman gill

শুভমনের ইনস্টাগ্রাম স্টোরি। ছবি: ইনস্টাগ্রাম

বেশ কয়েক দিন ধরে বাবরের ঘাড়ে নিঃশ্বাস ফেলছিলেন শুভমন। বুধবার প্রকাশিত নতুন তালিকায় শুভমনের পয়েন্ট বেড়ে হয়েছে ৮৩০। বিশ্বকাপে ভাল খেলেছেন শুভমন। অসুস্থতার জন্য প্রথম দু’টি ম্যাচ খেলতে না পারলেও পরের ছ’টি ম্যাচে ২১৯ রান করেছেন তিনি। সর্বোচ্চ ৯২। তাই তাঁর পয়েন্ট বেড়েছে। কিন্তু চলতি বিশ্বকাপে সে ভাবে চলেনি বাবরের ব্যাট। সেই কারণেই বাবরকে টপকে গিয়েছেন শুভমন।

২০২৩ সাল খুব ভাল গিয়েছে শুভমনের। এক দিনের ক্রিকেটে ৬৩ গড়ে ১৪৪৯ রান করেছেন তিনি। ৫টি শতরান করেছেন এই বছর। এই ধারাবাহিক ভাবে রান করার পুরস্কার পেয়েছেন শুভমন। চলতি বিশ্বকাপে তাঁর ব্যাটে এখনও শতরান অধরা রয়েছে। বাকি ম্যাচের মধ্যে সেটি করে ফেলতে চাইবেন ভারতীয় ব্যাটার।

আইসিসি ক্রমতালিকায় চার নম্বরে উঠে এসেছেন বিরাট কোহলি। চলতি বিশ্বকাপে দু’টি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন তিনি। কোহলির পয়েন্ট ৭৭০। প্রথম দশে ভারত অধিনায়ক রোহিত শর্মাও রয়েছেন। চলতি বিশ্বকাপে ভাল খেলায় ৭৩৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছেন তিনি।

গত সপ্তাহেই বোলারদের ক্রমতালিকায় এক নম্বরে গিয়েছিলেন পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি। প্রথম বার বিশ্বের সেরা বোলার হওয়ার পরেই নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে লজ্জার নজির গড়েন তিনি। পাকিস্তানের হয়ে বিশ্বকাপে এক ইনিংসে সব থেকে বেশি রান দেন তিনি। ১০ ওভারে ৯০ রান দিয়ে একটিও উইকেট পাননি শাহিন। ফলে তাঁর পয়েন্ট কমেছে। অন্য দিকে মুম্বই ও কলকাতায় ভাল বল করায় পয়েন্ট বেড়েছে ভারতের মহম্মদ সিরাজের। ৭০৯ পয়েন্ট নিয়ে বোলারদের তালিকায় শীর্ষে উঠেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE