Advertisement
০৬ মে ২০২৪
Suryakumar Yadav

দক্ষিণ আফ্রিকার মাটিতে কি সূর্যোদয়? বিরাট নজির ছুঁতে পারেন ভারতীয় ব্যাটার

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নেমে নজির গড়তে পারেন সূর্যকুমার যাদব। ভারতীয় ব্যাটার ছুঁয়ে ফেলতে পারেন বিরাট কোহলিকে।

cricket

সূর্যকুমার যাদব। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৮:১৩
Share: Save:

রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে খেলতে নামার আগে নজিরের সামনে সূর্যকুমার যাদব। তিনি ছুঁয়ে ফেলতে পারেন বিরাট কোহলিকে। টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে কম ম্যাচে ২০০০ রানের নজির গড়তে পারেন তিনি।

ভারতীয় ব্যাটারদের মধ্যে সব থেকে কম ম্যাচে টি-টোয়েন্টিতে ২০০০ রান করেছেন বিরাট। এই কীর্তি করতে ৫৬টি ইনিংস লেগেছে তাঁর। ৫৫টি ইনিংসে সূর্যের রান ১৯৮৫। অর্থাৎ, রবিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১৫ রান করতে পারলেই ৫৬টি ইনিংসে তাঁরও ২০০০ রান হয়ে যাবে। বিরাটকে ছুঁয়ে ফেলবেন তিনি।

বিশ্ব ক্রিকেটে টি-টোয়েন্টিতে দ্রুততম ২০০০ রানের রেকর্ড রয়েছে পাকিস্তানের বাবর আজ়ম ও মহম্মদ রিজওয়ানের দখলে। দু’জনেই ৫২টি ইনিংসে ২০০০ রান করেছেন।

তবে বিরাট, বাবর ও রিজওয়ানের তুলনায় সূর্যের কৃতিত্ব বেশি। কারণ, প্রথম তিন জন টপ অর্ডারে ব্যাট করতে নামেন। সেখানে সূর্য নামেন সাধারণত পাঁচ বা ছ’নম্বরে। সেই জায়গায় নামলে এমনতেই ব্যাটার কম বল খেলতে পান। তার মাঝে এত দ্রুত রান করা সহজ নয়।

টি-টোয়েন্টিতে সূর্যের ৫৯ শতাংশ রান এসেছে মিডল অর্ডারে। ১৬৫ স্ট্রাইক রেটে। টি-টোয়েন্টিতে অন্তত ৫০০ রান করা ক্রিকেটারদের মধ্যে সূর্যই একমাত্র যাঁর স্ট্রাইক রেট ১৬০-এর বেশি।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও সূর্যের রেকর্ড খুব ভাল। চারটি ইনিংসের মধ্যে তিনটিতে অর্ধশতরান করেছেন তিনি। ১৮৫ স্ট্রাইক রেটে রান করেছেন ভারতীয় ব্যাটার। দক্ষিণ আফ্রিকার পেসারদের বিরুদ্ধে সূর্যের স্ট্রাইক রেট সব থেকে বেশি (২০৩)। তাই চলতি সিরিজ়েও তাঁর উপর ভরসা রাখছে ভারতীয় দল। এই সিরিজ়ে বাড়তি দায়িত্ব রয়েছে তাঁর কাঁধে। সূর্যকেই করা হয়েছে দলের অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE