Advertisement
০২ মে ২০২৪
ICC World Cup 2023

রবিবার মাঠে নামার তিন ওভারের মধ্যে কুম্বলের রেকর্ড ভেঙে দিলেন বিরাট, কী করলেন কোহলি?

বিশ্বকাপে রেকর্ড গড়লেন বিরাট কোহলি। টপকে গেলেন অনিল কুম্বলে। কোন রেকর্ড গড়লেন বিরাট?

Virat Kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ১৫:০৯
Share: Save:

বিশ্বকাপের প্রথম ম্যাচেই রেকর্ড গড়লেন বিরাট কোহলি। এখনও ব্যাট করতে নামেননি, তার আগেই রেকর্ড গড়লেন ভারতের প্রাক্তন অধিনায়ক। অস্ট্রেলিয়া ব্যাট করার সময় স্লিপে ক্যাচ ধরেন বিরাট। সঙ্গে সঙ্গে ভারতীয়দের মধ্যে এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড গড়লেন তিনি। টপকে গেলেন অনিল কুম্বলেকে।

এত দিন এক দিনের বিশ্বকাপে সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড ছিল কুম্বলের। তিনি ১৪টি ক্যাচ নিয়েছিলেন। বিরাট নিলেন ১৫তম ক্যাচ। ভারতীয়দের মধ্যে সেটাই এই প্রতিযোগিতায় সব থেকে বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড। তবে সব দেশ মিলিয়ে শীর্ষে রয়েছেন রিকি পন্টিং। অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক ২৮টি ক্যাচ ধরেছিলেন। তাঁকে এ বারের বিশ্বকাপে টপকে যাওয়ার সুযোগ রয়েছে ইংল্যান্ডের জো রুটের। তিনি এখনও পর্যন্ত এক দিনের বিশ্বকাপে ২০টি ক্যাচ ধরেছেন। এই তালিকায় বিরাট রয়েছেন ১১ নম্বরে।

পন্টিং, রুটের পর তৃতীয় স্থানে রয়েছেন সনৎ জয়সূর্য। শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক ধরেছিলেন ১৮টি ক্যাচ। ক্রিস গেল ধরেছিলেন ১৭টি ক্যাচ। ১৬টি ক্যাচ ধরেছেন ফ্যাফ ডুপ্লেসি, ক্রিস কেয়ার্ন্স, অইন মর্গ্যান, ইনজ়ামাম উল হক, বায়ার্ন লারা এবং মাহেলা জয়বর্ধনে। তাঁদের সকলেই ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। বিরাট ছাড়াও বিশ্বকাপে ১৫টি ক্যাচ ধরেছিলেন দক্ষিণ আফ্রিকার প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথ।

৫ অক্টোবর থেকে শুরু হয়েছে এ বারের বিশ্বকাপ। রবিবার ভারত মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়ার। প্রথমে ব্যাট করছে প্যাট কামিন্সের দল। তৃতীয় ওভারে যশপ্রীত বুমরার অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে আউট হন মিচেল মার্শ। স্লিপে বাঁদিকে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন বিরাট। কোনও রান না করেই আউট অস্ট্রেলিয়ার ওপেনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE