Advertisement
১৮ মে ২০২৪
Yashasvi Jaiswal

ইতিহাস গড়ার থেকে ২৯ রান পিছনে থেমে গেলেন যশস্বী, তরুণ ওপেনার মাঠ ছাড়লেন হতাশা নিয়ে

বিদেশের মাটিতে অভিষেক ম্যাচ খেলতে নামলে সাধারণত কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়। কিন্তু দ্বিতীয় দিন থেকেই ডমিনিকার পিচে ধুলো উড়ছে। যশস্বীও সেই সুযোগ নিয়ে শতরান করলেন। শুক্রবার ১৭১ রানে আউট হলেন তিনি।

Yashasvi Jaiswal

যশস্বী জয়সওয়াল। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ২১:৪৪
Share: Save:

ওয়েস্ট ইন্ডিজ়ের নির্বিষ বোলিংয়ের বিরুদ্ধে আউট হওয়াই কঠিন। অভিষেক ম্যাচ খেলতে নেমেও তাই যশস্বী জয়সওয়ালের রান করতে কোনও অসুবিধাই হচ্ছিল না। বিদেশের মাটিতে অভিষেক ম্যাচ খেলতে নামলে সাধারণত কঠিন পরীক্ষার মুখে পড়তে হয়। কিন্তু দ্বিতীয় দিন থেকেই ডমিনিকার পিচে ধুলো উড়ছে। যশস্বীও সেই সুযোগ নিয়ে শতরান করলেন। শুক্রবার ১৭১ রানে আউট হলেন তিনি। ২০০ রানের মাইলফলক থেকে মাত্র ২৯ রান দূরে থামতে হল ভারতের তরুণ ওপেনারকে।

অভিষেক টেস্টে ২০০ রান কোনও ভারতীয় ক্রিকেটারের নেই। যশস্বীর সামনে সুযোগ ছিল সেই রেকর্ড গড়ার। কিন্তু জোসেফ আলজারির বল তাঁর ব্যাট ছুঁয়ে উইকেটরক্ষকের হাতে চলে যায়। প্রায় নির্ভুল ইনিংসে যশস্বী একবারই হাল্কা ভাবে নিয়েছিলেন বলটিকে। তাতেই উইকেট দিয়ে গেলেন। অভিষেক টেস্টে ৩৮৭ বল খেলা যশস্বী আগামী দিনে হয়তো এই ভুল করবেন না। হয়তো টেস্টে ২০০ রান করবেন। কিন্তু সেটা তো আর অভিষেক টেস্ট হবে না। সেই সুযোগ হারালেন ২১ বছরের যশস্বী।

বিশ্ব ক্রিকেটে সাত জন ব্যাটার রয়েছেন যাঁরা অভিষেক টেস্টে ২০০ রান করেছিলেন। ১৯০৩ সালে ইংল্যান্ডের টিপ ফস্টার ২৮৭ রান করেছিলেন। সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিষেক টেস্টে এই রান করেছিলেন তিনি। এর পর ১৯৭২ সালে ওয়েস্ট ইন্ডিজ়ের লরেন্স রো অভিষেক টেস্টে দ্বিশতরান করেছিলেন। এই তালিকায় রয়েছেন শ্রীলঙ্কার ব্রেন্ডন কুরুপ্পু (১৯৮৭), নিউ জ়িল্যান্ডের ম্যাথু সিনক্লেয়ার (১৯৯৯), দক্ষিণ আফ্রিকার জ্যাক রুদলফ (২০০৩), ওয়েস্ট ইন্ডিজ়ের কাইল মেয়ার্স (২০২১) এবং নিউ জ়িল্যান্ডের ডেভন কনওয়ে (২০২১)।

এই তালিকায় নাম তোলার সুযোগ ছিল যশস্বীর কাছে। প্রথম ভারতীয় হিসাবে রেকর্ড গড়তে পারতেন তিনি। কিন্তু তা হল না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE